Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রেজা-ই-করিম আর নেই


২২ মার্চ ২০২০ ১৪:২০

ক্রিকেট তখনো এদেশের জনপ্রিয় খেলার তকমা পায়নি। অবকাঠামো বলতে তেমন কিছুই ছিল না ফলে প্রাতিষ্ঠানিক রুপ নেয়ার প্রশ্নও ছিল অবান্তর। সেই সময় লাল সুবজের ক্রিকেট পেয়েছিল বেশ কয়েকজন নিবেদিত প্রাণ সংগঠক। যাদের মধ্যে রেজা ই করিম ছিলেন অন্যতম। সেই মানুষটি চলে গেলেন না ফেরার দেশে। তিনি আর আমাদের মাঝে নেই।

রোববার (২২ মার্চ) ভোরে রাজধানীর একটি হাসপাতালে মারা গেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রথম কার্যনির্বাহী সম্পাদক ও সাবেক সাধারণ সম্পাদক রেজা-ই-করিম। গত বেশ কিছু দিন ধরে তিনি ক্যান্সারসহ নানান শারীরিক জটিলতায় ভুগছিলেন। অবশেষে পাড়ি জমালেন না ফেরার দেশে।

বিজ্ঞাপন

নীতিবান এই সংগঠকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এদিন দুপুরে রাজধানীর মনিপুরি পাড়ায় স্থানীয় মসজিদে জানাজার পর মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে তাকে দাফন করা হবে।

রেজা ই করিম সেই সংগঠক যার হাত ধরে ১৯৭৬ সালে বাংলাদেশ আইসিসির সহযোগী সদস্যপদ লাভ করে। এর পরের বছরই বাংলাদেশ সফর করে মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)। সেটিই ছিল কোনো বিদেশি ক্রিকেট দলের প্রথম বাংলাদেশ সফর। জানা গেছে, এমসিসিকে যে আমন্ত্রণপত্রটি পাঠানো হয়েছিল, সেটির খসড়া তৈরি করেছিলেন রেজা-ই-করিম। দেশের মাটিতে এমসিসির বিপক্ষে বাংলাদেশের প্রথম ম্যাচে আম্পায়ারের দায়িত্বও তিনিই পালন করেছিলেন।

সংগঠক-আম্পায়ারিং ছাড়াও রেজা-ই-করিম আশির দশকে জাতীয় ক্রিকেট দলের নির্বাচক হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। নব্বইয়ের দশকের শুরুতে তিনি বোর্ডের কোষাধ্যক্ষ হিসেবেও দায়িত্ব পালন করেন।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) মৃত্যুবরণ রেজা-ই করিম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর