Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ফুটবলারদের স্বাস্থ্যের নিশ্চয়তা পেলেই খেলা শুরু হবে’


২৫ মার্চ ২০২০ ১২:২৪

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের প্রকোপে এখন পর্যন্ত প্রায় ৪ লাখের অধিক মানুষ আক্রান্ত হয়েছে আর মৃত্যুবরণ করেছে আরও প্রায় ১৯ হাজার মানুষ। এমন অবস্থায় থমকে গেছে পুরো বিশ্ব। আর সেই সঙ্গে স্থবিরতা নেমে এসেছে বিশ্বের ক্রীড়াঙ্গনেও। স্থগিত হয়েছে ইউরো-২০২০, কোপা আমেরিকা-২০২০ এবং সেই সঙ্গে স্থগিত হয়ে আছে ইংলিশ প্রিমিয়ার লিগ, স্প্যানিশ লা লিগা থেকে শুরু করে সব ধরনের ফুটবল। আর পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত ফুটবল মাঠে গড়ানোর সম্ভবনা একেবারেই নেই। এমন পরিস্থিতে ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা’র সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো জানালেন, ‘কোনো ধরনের আতঙ্কিত না হয়ে সবাইকে একসঙ্গে এর মোকাবিলা করতে হবে। প্রতিটি খেলোয়াড়ের স্বাস্থ্যের নিশ্চয়তা পেলেই কেবল আমরা খেলা শুরু করব। স্বাস্থ্যই প্রথম, এরপর সবকিছু।’

বিজ্ঞাপন

ফিফা সভাপতি বলেন, করোনাভাইরাসের কারণে স্থবির হয়ে পড়া ফুটবল বিশ্বকে নতুন করে সব পরিকল্পনা ঠিক করতে হবে। আর আগামী মে মাসের আগে কোনো ধরনের ফুটবল মাঠে গড়ানোর আশাও দেখেছেন না তিনি।

ফিফা প্রেসিডেন্ট

৫০ বছর বয়সী সুইস এই বলেন, ‘বিশ্ব অর্থনীতিতে এই ভাইরাস কতটা প্রভাব ফেলেছে সেটাও আমাদের পর্যবেক্ষণ করতে হবে। আমরা জানি না কবে নাগাদ সবকিছু স্বাভাবিক হবে। কিন্তু অবশ্যই সুযোগের দিকে তাকিয়ে থাকতে হবে। একধাপ পিছিয়ে গেলেও পুরো বিশ্ব ফুটবলকে আমাদের নতুন ভাবে গড়ে তুলতে হবে, হতে পারে সেটা ভিন্ন ফরম্যাটে। কিছু টুর্নামেন্টে হয়তো দলসংখ্যা কমে আসতে পারে। বাস্তবতা আমাদের মেনে নিতেই হবে।’

ইনফান্তিনো কেবল আন্তর্জাতিক ফুটবল নিয়েই ভাবছেন না। তিনি ভাবছেন ঘরোয়া ফুটবল লিগ গুলো নিয়েও। খেলোয়াড়দের রেজিস্ট্রেশন এবং ট্রান্সফার নিয়েও কপালে ভাজ পড়েছে ফিফা সভাপতির। চুক্তি অনুযায়ী ৩০ জুন ফুটবল ক্যালেন্ডার শেষ হবে ফুটবলারদের এরপর শুরু হবে নতুন তারিখ। কিন্তু এখানে বিকল্প কোনো পন্থাও নেই। সে কারণেই সবাইকে নিজ নিজ অবস্থান থেকে বিষয়গুলো মোকাবিলার আহ্বান জানিয়েছেন ফিফা প্রধান।

উল্লেখ্য, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারি করোনা ভাইরাসে (কোভিড-১৯) বুধবার (২৫ মার্চ) সকাল পর্যন্ত এক দিনে ২ হাজার ৩৬৮ জনের প্রাণহানি ঘটেছে। এতে মোট মৃতের সংখ্যা ১৮ হাজার ৯০৭ জনে পৌঁছেছে। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ৮ হাজার ৮৭৯ জন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, উৎপত্তিস্থল চীন ছাড়াও বিশ্বের মোট ১৯৭টি দেশে মরণঘাতী ভাইরাসটি ছড়িয়ে পড়েছে। তাছাড়া ঝুঁকিতে আছে আরও অনেক দেশ। এতে বিশ্বজুড়ে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৪ লাখ ২২ হাজার ছাড়িয়েছে। যাদের মধ্যে ইতালি, ইরান ও দক্ষিণ কোরিয়ার নাগরিকদের সংখ্যাই সবচেয়ে বেশি। এমন অবস্থায় বিশ্বজুড়ে সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বিজ্ঞাপন

করোনাভাইরাস জিয়ান্নি ইনফান্তিনো ফিফা ফিফা সভাপতি ফুটবল স্থবির

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর