Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোয়ারেনটাইনে ফুটবলারদের ‘ফিট থাকার মন্ত্র’ দিচ্ছেন জেমি


৪ এপ্রিল ২০২০ ১৮:৫৭

ঢাকা: মহামারি করোনাভাইরাসের কারণে স্তব্ধ পুরো বিশ্ব। বিশ্বের সকল খেলাধুলাই স্থগিত হয়ে গেছে। প্রায় সকল দেশের ফুটবল কার্যক্রমও বন্ধ হয়ে আছে। বাংলাদেশের অবস্থাও তার ব্যতিক্রম নয়। ঘরোয়া ফুটবলের সকল টুর্নামেন্ট বন্ধ আছে। ক্লাবগুলোর ক্যাম্পও বন্ধ। খেলোয়াড়রা তাই ‘হোম কোয়ারেনটাইনে’ থাকছেন। ফুটবল থেমে থাকলেও খেলোয়াড়দের পরিশ্রম থেমে থাকছে না। ফিটনেস ধরে রাখার কঠিন চ্যালেঞ্জের মধ্যেই থাকতে হচ্ছে সবাইকে। আর ইংল্যান্ডে আইসোলেশনে থেকেও খেলোয়াড়দের পরামর্শ ও নির্দেশনা দিয়ে যাচ্ছেন জাতীয় দলের প্রধান কোচ জেমি ডে।

বিজ্ঞাপন

প্রিমিয়ার লিগ ফুটবলসহ বিশ্বকাপের প্রাক বাছাইয়ের খেলাগুলো বন্ধ আছে আপাতত। করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত ঘরোয়া, আঞ্চলিক বা আন্তর্জাতিক কোনো টুর্নামেন্টই আলোর মুখ দেখছে না। সেই সময় পর্যন্ত নিজেদের ফিট রাখতে ঘরেই পরিশ্রম করছে ফুটবলাররা।

ক্লাবগুলো ফিট রাখতে দলের খেলোয়াড়দের নির্দেশনা দিচ্ছে। অন্যদিকে জাতীয় দলের ফুটবলারদেরও বিশেষ পর্যবেক্ষণে রাখা হচ্ছে। ইংল্যান্ডে আইসোলেশনে থেকেও খেলোয়াড়দের পরামর্শ ও নির্দেশনা দিচ্ছেন জাতীয় দলের প্রধান কোচ জেমি ডে।

কয়েকদিন আগে ৪৩ সদস্যের একটা হোয়াটসঅ্যাপ গ্রুপে ফুটবলারদের ফিট রাখার মন্ত্র বুঝিয়ে দিচ্ছেন জেমি। ঘরে বসেই সতর্কতা অবলম্বন করে ফিটনেসের কাজ চালিয়ে যাওয়ার বিভিন্ন নির্দেশনা দিচ্ছেন। জেমি বলেন, ‘পরিস্থিতি স্বাভাবিক হবে নিশ্চয়ই। তবে মাঠে ব্যস্ত থাকা খেলোয়াড়দের জন্য বাসায় থেকেও ফিট থাকাটা বড় চ্যালেঞ্জ। ওজন যাতে না কমে সেজন্য খেলোয়াড়দের নির্দেশনা দেওয়া হচ্ছে। যাতে ওজন অন্তত না বাড়ে। অন্তত ৭৫ ভাগ ফিট থাকে ফুটবলাররা। সবসময় প্রস্তুত থাকতে হবে তাদের।’

হোয়াটসঅ্যাপে বিভিন্ন ভিডিওয়ের মাধ্যমে ঘরে বসে কিভাবে ফিট থাকতে হবে তারই মন্ত্র বলেছেন জেমি। তাছাড়া খাদ্যাভ্যাসের প্রতিও কঠোর নিবেদিত থাকার নির্দেশনা এসেছে জেমির কাছ থেকে।

এ বিষয়ে জাতীয় দলের গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা সারাবাংলাকে জানিয়েছেন, ‘ক্লাবছাড়াও জেমি আমাদের বিভিন্ন ভিডিও দিচ্ছেন যেটা দেখে ঘরে বসে আমরা ফিট থাকার জন্য পরিশ্রম করতে পারি। এছাড়া মানসিকভাবে শক্ত থাকার জন্যও বিভিন্ন পরামর্শ দিচ্ছেন। আর বিশেষ করে খাদ্যাভ্যাসে যাতে পরিবর্তন না আসে আর ওজন না বাড়ে সেদিকে বিশেষ গুরুত্ব দিতে বলেছেন।’

বিজ্ঞাপন

জাতীয় দলের বেশিরভাগ ফুটবলারই ফিট রাখার মন্ত্রে পরিশ্রম করে চলেছেন সেগুলো পরিলক্ষিতও হচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ফিট থাকার কাজগুলো নিজেই শেয়ার করছেন ফুটবলাররা। এদিকে জাতীয় দল ছাড়াও ঘরোয়া ফুটবলের ক্লাবগুলোও তাদের ফুটবলারদের ফিট থাকার বিভিন্ন নির্দেশনা দিচ্ছে।

ফুটবলহীন জীবনে ফুটবলারদের এটাইতো সবচেয়ে বড় চ্যালেঞ্জ এখন! ফিট থাকা।

কোয়ারেনটাইন জেমি ডে ফিটনেস বাংলাদেশ জাতীয় ফুটবল দল

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর