Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অভিমানে বিদায় বলে দিলেন ও’কিফ


৫ এপ্রিল ২০২০ ২০:৩৫

স্টিভ ও’কিফকে মনে আছে? বিরাট কোহলিদের নিশ্চয় মনে আছে। এশিয়ার বাইরের দলগুলোকে ডেকে স্পিন ফাঁদ পাতা ভারতের পুরনো কৌশল। ২০১৭ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষেও একই কৌশল অবলম্বন করেছিল ভারত। কিন্তু পুনে টেস্টে নিজের খোঁড়া খালে নিজেদেরই পড়তে হয়েছিল ভারতকে, আর সেটা এই ও’কিফের কারণে।

পুনে টেস্টে মাত্র ৩৫ রানে ৬ উইকেট তুলে নিয়ে প্রথম ইনিংসে ভারতকে ১০৫ রানেই গুটিয়ে দিয়েছিলেন সেই সময়কার অচেনা ও’কিফ। দ্বিতীয় ইনিংসেও তার শিকার ৩৫ রানে ৬ উইকেট, কোহলির দল গুটিয়ে যয় ১০৭ রানেই। ভারতের মাটিতে সেটা ছিল কোনো বিদেশি স্পিনারের সেরা বোলিং ফিগার। স্পিন ফাঁদ পেতে অজিদের নাস্তানাবুদ করার কৌশল এঁটে ও’কিফের কারণে নিজেরাই লজ্জায় পড়ে যায় ভারত। স্বাগতিকরা ম্যাচ হারে ৩৩৩ রানের বিশাল ব্যবধানে।

অভিমানে প্রথম শ্রেণীর ক্রিকেট ছেড়ে দিলেন ভারতকে কাঁদানো সেই ও’কিফ। গত কয়েক মৌসুমে প্রথম শ্রেণীতে নিয়মিত পারফরমার ছিলেন ৩৫ বছর বয়সী স্পিনার। নিউ সাউথ ওয়েলসের হয়ে এবারের শেফিল্ডের প্রথম পাঁচ ম্যাচে ১৬ উইকেট নিয়েছিলেন। তারপরও তাকে চুক্তিতে রাখেনি ক্লাব। ভবিষ্যতের কথা চিন্তা করে স্পিন আক্রমণ নতুন করে সাজাতে চায় নিউ সাউথ ওয়েলস। আর এই ক্ষোভেই অবসরের ঘোষণা দিয়ে দিয়েছেন ও’কিফ।

ডানহাতি স্পিনার বলেন, ‘চুক্তিতে রাখা হয়নি, এটা শুনে আমি হতাশ হয়ে পড়েছিলাম। তবে আমি সিদ্ধান্তকে সম্মান জানাই এবং মেনে নিয়েছি। আমি তাই প্রথম শ্রেণীর ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছি।’

মনে করা হচ্ছে, প্রথম শ্রেণীর সঙ্গে তার আন্তর্জাতিক ক্যারিয়ারও থেমে গেল। অথচ জুনে বাংলাদেশ সফরে তাকে নিয়ে আসার কথা চিন্তা করছিল অস্ট্রেলিয়া টিম ম্যানেজমেন্ট। করোনাভাইরাসের কারণে জুনে বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজটা অবশ্য না হওয়ার শঙ্কাও আছে।

ও’কিফের টেস্ট অভিষেক ২০১৪ সালে, পাকিস্তানের বিপক্ষে। তারপর টেস্ট খেলেছেন মাত্র ৯টি। উইকেট ৩৫টি। শৃঙ্খলাভঙ্গের দায়ে বার বার দল থেকে বাদ পড়েছেন, নিষিদ্ধ হয়েছেন। তা না হলে ক্যারিয়ারটা হয়তো আরো উজ্জ্বল হতো। ১৫ বছরের ক্যারিয়ারে প্রথম শ্রেণীতে ম্যাচ খেলেছেন ৮৮টি। তাতে উইকেট নিয়েছেন ৩০১টি।

বিদায় জানালেন স্টিভ ও'কিফ


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর