Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফুটবল নয়, মিলিটারি অনুশীলনে হিউং মিন সন


৭ এপ্রিল ২০২০ ১৯:১৪

দক্ষিণ কোরিয়ার নিয়ম অনুযায়ী সকল জনগণকে বাধ্যতামূলক দুই বছরের মিলিটারি সার্ভিস প্রদান করতে হয়। এর বাইরে নয় কেউই সে যেই হোক না কেন। তবে ব্যতিক্রম নিয়মও রয়েছে এখানে। যদি দেশের জন্য আন্তর্জাতিক কোনো সম্মাননা এনে দিতে পারে কেউ তাহলে তার জন্য মওকুফ করা হয় দুই বছরের মিলিটারি সার্ভিস। তবে পুরোপুরি নয়, বাধ্যতামূলক তিন সপ্তাহের জন্য মিলিটারি সার্ভিস প্রদান করতে হবে কমপক্ষে। টটেনহ্যামের দক্ষিণ কোরিয়ান তারকা ফরোয়ার্ড হিউং মিন সনও এর বাইরে নন। তাই তো যোগ দিতে হচ্ছে বাধ্যতামূলক তিন সপ্তাহের মিলিটারি অনুশীলনে।

২০১৮ সালে এশিয়ান গেমসে দক্ষিণ কোরিয়াকে ফুটবলে স্বর্ণপদক এনে দেন হিউং মিন সন। আর তাতেই দক্ষিণ কোরিয়ার সরকার সনকে বাধ্যতামূলক দুই বছরের মিলিটারি সার্ভিস প্রদান করা থেকে অব্যহতি দেয়। তবে পুরোপুরি নয়, শর্ত ছিল কমপক্ষে তিন সপ্তাহ কোরিয়ার মিলিটারির সঙ্গে অনুশীলন করে কাটাতে হবে সনকে। এবার সেই শর্তই পূরণ করতে চলেছেন সন। আর সুযোগ নিয়েছেন করোনাভাইরাসের কারণে স্থবির হয়ে পড়া এই সময়টাকেই।

করোনাভাইরাসের কারণে ইংলিশ প্রিমিয়ার লিগ স্থগিত ঘোষণা করা হয়েছে। সব কিছু ঠিক হয়ে গেলেও আগামি জুনের আগে মাঠে গড়াবে না ফুটবল। তাই তো এই সময়টাতে অলস সময় পার করতে হচ্ছিল ফুটবলারদের। আর সন এই সময়টাকেই বেছে নিলেন নিজের কর্তব্য পালনের জন্য।

টটেনহ্যামের কাছ থেকে অনুমতি নিয়ে পাড়ি জমিয়েছেন দক্ষিণ কোরিয়ায়। তবে বিদেশ ফেরত হওয়ায় ১৪ দিনের কোয়ারেনটাইনে থাকতে হচ্ছে তাকে। এরপর নিজের শর্তপূরণে তিন সপ্তাহের মিলিটারি সার্ভিস সম্পূর্ণ করবেন সন। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে এমনটাই।

তবে এখনই নয়, কোয়ারেনটাইনের সময় শেষ হলে এবং অনুমতি মিললে আগামি ২০ এপ্রিল দক্ষিণ কোরিয়ার জেজু দ্বীপে মিলিটারির প্রশিক্ষণ ক্যাম্পের অনুশীলনে যোগ দিবেন সন। সেখানে কোন কোন প্রশিক্ষণ করবেন সন তাও জানিয়েছে রয়টার্স। সেগুলো হচ্ছে মাস্ক ছাড়াই কীভাবে কাঁদুনে গ্যাসে মধ্যে টিকে থাকতে হবে তা রপ্ত করানো হবে। এছাড়াও ৪০ কেজি ভার নিয়ে ৩০ কিলোমিটার রাস্তা পাড়ি দিতে হবে সনকে। কাজ করতে হবে রাসায়নিক দ্রব্যাদি নিয়েও।

সিবিআরএন অর্থাৎ রাসায়নিক, জৈবিক, তেজস্ক্রিয় এবং নিউক্লিয়ার চার ধরনের রাসায়নিক দ্রব্য নিয়েও কাজ করতে হবে এই স্পার্স তারকাকে। আর বন্দুক নিয়ে শ্যুট করার অনুশীলন তো থাকছেই। তবে এর মধ্যে সিবিআরএন’ই সব থেকে বেশি কঠিন হবে বিশেষজ্ঞদের মত।

বার্তা সংস্থা রয়টার্স তাদের সূত্র মোতাবেক জানায়, ‘যখন তুমি মিলিটারিতে যোগদান করবে তোমাকে অবশ্যই বন্দুক চালানো জানতে হবে। জানতে হবে একটি গ্যাস চেম্বারের মধ্যেও মাস্ক ছাড়া কীভাবে টিকে থাকতে হয়। মাটিতে ঘেষে ঘেষে কীভাবে চলতে হবে সেটাও শিখতে হবে।’ অবশ্য এই বিষয়গুলো খুবই কষ্টকর হবে হিউং মিন সনের জন্য। কারণ একজন ফুটবলারের অনুশীলনের সঙ্গে একজন সামরিকবাহিনীর সদস্যের অনুশীলন এক হবে না। তবে নিয়ম অনুযায়ী তিন সপ্তাহ  মিলিটারি সার্ভিসের সঙ্গে যুক্ত থাকতে হবে সনকে। এরপরেই প্রিমিয়ার লিগের বাকি অংশের জন্য টটেনহ্যামের অনুশীলনে ফিরতে পারবেন।

টটেনহ্যাম হটস্পার্স] দক্ষিণ কোরিয়া বাধ্যতামূলক মিলিটারি সার্ভিস মিলিটারি সার্ভিস হিউং মিন সন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর