Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনার বিরুদ্ধে লড়াইয়ে নামছে ৮২’র ব্রাজিল


১১ এপ্রিল ২০২০ ১৩:৪৩

করোনাভাইরাসের মহামারিতে ছড়িয়েছে বিশ্বজুড়ে। বিপর্যস্ত আমেরিকা, কানাডা থেকে শুরু করে লাতিন আমেরিকার দেশগুলোও। লাতিন আমেরিকার বৃহত্তম দেশ এবং বিশ্ব ফুটবলের রাজধানী ব্রাজিলেও এই মহামারিতে আক্রান্ত মানুষ। এর মধ্যেই প্রায় ৯শত’র বেশি মানুষ প্রাণ হারিয়েছে করোনায় আক্রান্ত হয়ে।

এই অবস্থায় সব চেয়ে বেশি আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে ব্রাজিলের ফাভেলাগুলোতে (জনবসতিপূর্ণ এলাকা)। নিজ দেশের সাধারণ মানুষের জন্য করোনার বিরুদ্ধে লড়তে একত্র হয়ে উদ্যোগ নিল জিকো-ফ্যালকাওদের ১৯৮২ সালের ঐতিহাসিক ব্রাজিল দল। সে দলের অধিনায়ক সক্রেটিস অবশ্য আগেই মারা গেছেন তাই তো এমন মহান উদ্যোগে ব্রাজিল দলের অধিনায়কত্ব কাঁধে তুলে নিয়েছেন মিডফিল্ডার পাওলো রবার্তো ফ্যালকাও।

বিশ্বকাপ না জেতা কোনো দলকে যদি সেরা হিসেবে নির্বাচন করা হয় তবে ৮২’র এই ব্রাজিল দলকেই বলা হত বলে মনে করেন ফুটবল বিশেষজ্ঞরা। ফুটবল দিয়ে বিশ্বের মন জয় করা সে দলই এবার সমাজসেবা দিয়ে মানুষের মন জয় করতে চলেছে।

ব্রাজিলের সাধারণ মানুষের উদ্দেশে এক ভিডিও বার্তা ফ্যালকাও বলেছেন, ‘১৯৮২ সালের সেই ব্রাজিল দল যেমন একটি দল হিসেবে, সৃজনশীল দল হিসেবে দেশের জন্য এক সঙ্গে ঝাঁপিয়ে পড়ত। এবারেও আমরা দেশের মানুষের জন্য ঝাপিয়ে পড়ার সিদ্ধান্ত নিয়েছি।’

ফ্যালকাওদের সঙ্গে জিকো, জুনিয়র ছাড়াও হাত মিলিয়েছেন সেবারের বিশ্বকাপ দলের ১৯ সদস্য। এক সপ্তাহের মধ্যেই জিকো, সক্রেটিসদের এই দল ত্রাণের জন্য সংগ্রহ করেছে পাঁচ লাখ মার্কিন ডলার। তবে ঐতিহাসিক এই দলের সঙ্গে যুক্ত হতে পারেন বর্তমান ও সদ্য অবসরপ্রাপ্ত ব্রাজিলিয়ান ক্রীড়াবিদরাও।

ঐতিহাসিক দল করোনা মোকাবিলা করোনাভাইরাস করোনার বিরুদ্ধে ব্রাজিলের ১৯৮২'র দল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর