Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বেতন কমাতে প্রস্তুত পাকিস্তানি ক্রিকেটাররা’


১১ এপ্রিল ২০২০ ১৮:০৪

বিশ্বজুড়ে করোনাভাইরাসের প্রভাব ক্রীড়া ইভেন্টগুলো স্থগিত ঘোষণা করতে বাধ্য হয়েছে সংস্থাগুলো। আর এতে করে লোকসানের মুখে পড়তে হচ্ছে সব সংস্থাকেই। এর মধ্যেই ক্লাব ফুটবলের বড় বড় প্রতিনিধিরা রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনার মতো ধনী ক্লাবও নিজেদের ফুটবলারদের বেতন কমানোর বিষয়ে একমত হয়েছে। এবার সেই পথেই হাটতে হতে পারে ক্রিকেট বোর্ডগুলোকেও।

ইতোমধ্যেই গণমাধ্যমগুলোতে খবর চাউর হয়েছে বেতন কমে আসতে পারে ভারতীয় ক্রিকেটারদের। তবে এ বিষয়ে এখনো বিসিসিআই কিংবা ক্রিকেটাররা কোনো কথা বলেনি। অন্যদিকে পাকিস্তান জাতীয় দলের টেস্ট অধিনায়ক আজাহার আলী জানিয়েছেন তিনি এবং তার দলের ক্রিকেটাররা করোনভাইরাসের প্রভাবের বিষয়ে অবগত আছেন। বিশ্বজুড়ে সকল ধরনের ক্রীড়া ইভেন্ট স্থগিত। আর তিনি এও বুঝতে পারছেন যে ক্রিকেট বোর্ড তাদের বেতন কমানোর বিষয়ে অনুরোধ করতে পারে।

বিজ্ঞাপন

আজাহার আলী বলেন, ‘এটা দেশের জন্য খুব খারাপ সময় যাচ্ছে। পুরো দেশ কয়েক মাস ধরে লকডাউনে আছে। আর আমরা এও জানি যে ক্রিকেট বোর্ড আমাদের নতুন এবং পুরাতন চুক্তিবদ্ধ ক্রিকেটারদের বেতন কমাতে অনুরোধ করতে পারে। তবে যদি এমন অবস্থা আমাদের সামনে আসে তাহলে আমরা মানসিকভাবে প্রস্তুত আছি। আমরা ক্রিকেট বোর্ডের সঙ্গে আলোচনায় বসতে রাজী আছি। ক্রিকেটাররা এবং বোর্ড এক সঙ্গে বসে আলোচনা করে সিদ্ধান্ত নিলেই সব থেকে ভালো হবে বলে আমি মনে করি।’

করোনাভাইরাসের মধ্যেই ক্রিকেট মাঠে ফেরানোর পক্ষে মত দিয়েছেন অনেক সাবেক এবং বর্তমান ক্রিকেটাররা। এ ব্যাপারে ক্রিকেট বিশ্লেষকরাও চাইছেন অন্ততপক্ষে দর্শকশূন্য মাঠে হলেও ক্রিকেট ফিরুক। দর্শকশূন্য মাঠে ক্রিকেট খেলতেও আপত্তি নেই পাকিস্তানের অধিনায়কের। তিনি বলেন, ‘প্রয়োজনে আমরা দর্শকশূন্য মাঠেও ক্রিকেট খেলতে প্রস্তুত আছি। তবে ক্রিকেটারদের এবং কর্মকর্তাদের স্বাস্থ্যের দিকটা আগে প্রাধান্য দিলে তবেই আমরা খেলতে রাজী আছি।’

বিজ্ঞাপন

বিভিন্ন বিভাগে পাকিস্তানের ক্রিকেট বোর্ডের সঙ্গে চুক্তিবদ্ধ ক্রিকেটাররা মাসিক ৩ লাখ থেকে শুরু করে ১২ লাখ রুপি পর্যন্ত বেতন পেয়ে থাকে। আর যেহেতু করোনাভাইরাসের কারণে ক্রিকেট স্থগিত সে কারণেই স্টেডিয়ামে দর্শকদের কাছে বিক্রিত টিকিটের টাকা কিংবা টিভি স্বত্ব থেকেও কোনো অর্থ পাচ্ছে না। আর সেই সঙ্গে যুক্ত হয়েছে বিভিন্ন বিজ্ঞাপন দাতাদের ব্যাপারটিও। অর্থাৎ সব মিলিয়ে ক্রিকেট বোর্ড এ সময়ে কোনো ধরনের উপার্যনই করতে পারছে না।

আর এসব বিষয়কে মাথায় রেখেই নিজেদের বেতন কমানোর ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন পাকিস্তানের টেস্ট অধিনায়ক আজাহার আলী। এছাড়া তিনি এবং দলের প্রধান কোচ মিসবাহ-উল-হক জানিয়েছেন প্রয়োজনে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচ পিছিয়ে দেওয়া হোক।

করোনা মোকাবিলা করোনাভাইরাস টেস্ট অধিনায়ক আজাহার আলী পাকিস্তান ক্রিকেট বোর্ড পাকিস্তানি ক্রিকেটার বেতন কমা নেবেন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর