Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নড়াইলে মাশরাফি ফাউন্ডেশনের জীবাণুনাশক কক্ষ


১১ এপ্রিল ২০২০ ১৮:১৪

কক্ষটি স্থাপন করা হয়েছে নড়াইল সদর হাসপাতালের একেবারে প্রবেশ পথে। জরুরী বিভাগের রোগী ছাড়া অন্য কেউ হাসপাতালে প্রবেশের সময় সর্বাগ্রে এই কক্ষে যেতে হবে। সেখানে প্রবেশকারীর শরীরে ছেটানো হবে জীবাণুনাশক স্প্রে। এতে করে শরীর ভিজবে না কিন্তু জীবাণু মারা যাবে।

সময় যত গড়াচ্ছে বিশ্বব্যাপী কোভিড-১৯ রোগে আক্রান্ত ও মৃতের সংখ্যাও বাড়ছে। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। তবে ভাইরাসটি এদেশে প্রাদুর্ভাবের শুরু থেকেই প্রতিরোধে কাজ করে যাচ্ছেন বাংলাদেশ ক্রিকেটের জীবন্ত কিংবদন্তি ও সাংসদ মাশরাফি বিন মুর্ত্তজা। সরকারি তহবিলের পাশাপাশি ক্রান্তিকালে নিজ উদ্যোগেও আর্তের পাশে দাঁড়িয়েছেন। সেই ধারাবাহিকতায় এবার নড়াইল সদর হাসপাতালের প্রবেশ পথে স্থাপন করলেন জীবাণুনাশক কক্ষ। তার দাতব্য প্রতিষ্ঠান নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশেনের উদ্যোগে কক্ষটি গড়ে তোলা হয়েছে।

বিজ্ঞাপন

শুক্রবার (১০ এপ্রিল) বিকেলে জীবাণুনাশক কক্ষটি স্থাপন করা করা হয়। আর শনিবার (১১ এপ্রিল) মুঠোফোনে সারাবাংলাকে বিষয়টি বিস্তারিত জানিয়েছেন মাশরাফির ছোট ভাই মোরাসালিন মুর্ত্তজা।

তিনি বলেন, ‘হাসপাতালে ঢোকার সময় এই কক্ষের মধ্যে প্রবেশকারীর শরীরে জীবাণুনাশক স্প্রে ছেটানো হবে। ছেটানো এই স্প্রে জীবাণু ধ্বংসের একটি কার্যকর পদ্ধতি। যা ছেটালে শরীর ভিজবে না কিন্তু জীবাণু মরে যাবে। তবে জরুরী বিভাগের রোগীরা এর আওতায় থাকবে না।’

খুব শিগগিরই সদর হাসপাতালের বাইরেও এমন কক্ষের সংখ্যা বাড়ানো হবে উল্লেখ করে তিনি আরো বলেন, ‘লোহাগড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এবং জনগণের সুরক্ষার কাজে নিয়োজিত পুলিশ সদস্যদের জন্য দুটি জীবাণুনাশক কক্ষ শিগগিরই স্থাপন করা হবে।’

বিজ্ঞাপন

করোনাকালে এছাড়াও আরো বেশ কয়েকটি দৃষ্টান্তমূলক কাজ স্বপ্রোণদিতভাবেই করেছেন লাল সবুজের এই আইকনিক ক্রিকেটার। করোনা এদেশে সংক্রমণ শুরুর দিন কয়েকের মধ্যেই নড়াইলের রিকশা-ভ্যানচালক, রাস্তার পাশের চা বিক্রেতা, হকাররা কর্মহীন হয়ে পড়েন। এমন ৩শ পরিবারকে খাদ্য সহায়তা দিয়েছেন ম্যাশ। দান করেছেন বিসিবি থেকে পাওয়া এক মাসের বেতনের অর্ধেক। আর নিজ অর্থায়ানে খাদ্য সহায়তা দিয়েছেন নড়াইলের ১২শ পরিবারকে।

মাথায় রেখেছেন ডাক্তার ও সংবাদকর্মীদের সুরক্ষার ব্যাপারটিও। নিজের টাকায় ডাক্তার ও সংবাদকর্মীদের জন্য করে দিয়েছেন ৫০০ পিপিই। এখানেই শেষ নয়, সাধারণ রোগীদের বাড়িতে গিয়ে চিকিৎসা দিয়ে যাচ্ছে তার নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের ভ্রাম্যমাণ মেডিকেল টিম।

জীবাণুনাশক কক্ষ নড়াইল এক্সপ্রেস মাশরাফি বিন মুর্ত্তজা

বিজ্ঞাপন
সর্বশেষ

সিনিয়র সাংবাদিক বদিউল আলম আর নেই
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩১

সম্পর্কিত খবর