Friday 11 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ধোনিই সেরা অধিনায়ক: পিটারসেন


১৯ এপ্রিল ২০২০ ১৫:১১

২০০২ সালের পর থেকে অস্ট্রেলিয়াকে অপ্রতিরোধ্য বানানো রিকি পন্টিং নাকি প্রত্যাশার বাইরে থেকে পাকিস্তানকে বিশ্বকাপ জেতানো ইমরান খান নাকি মহেন্দ্র সিং ধোনি, কে সেরা অধিনায়ক? কেভিন পিটারসেন বেছে নিলেন ধোনিকে।

২০১১ সালে ঘরের মাটিতে ধোনির নেতৃত্বে বিশ্বকাপ জিতেছে ভারত। তার আগে ২০০৭ সালে ভারতকে টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপাও জেতান অধিনায়ক ধোনি। ২০১৩ সালে তার নেতৃত্বে চ্যাম্পিয়ন্স ট্রফি জয় করে ভারত। আর তার নেতৃত্বেই প্রথম টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষে উঠে ভারত। ভারতীয় ক্রিকেট ইতিহাসে সবচেয়ে বেশি ম্যাচ জেতা অধিনায়ক তিনি। তবে এসবে নয়, পিটারসেন ধোনিকে সেরা বলেছেন তার চাপ মোকাবিলার ক্ষমতার কারণে।

বিজ্ঞাপন

প্রতিনিয়ত ক্রিকেটপাগল ১৩০ কোটি ভারতীয়র প্রত্যাশা মেটাতে হয়েছে ধোনিকে। এত চাপ নিয়ে সাফল্য এনে দেওয়া চাট্টিখানি কথা নয় মনে করছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক।

সম্প্রতি এক প্রশ্নের জবাবে পিটারসেন বলেন, ‘তার কাছে লোকের যে প্রবল প্রত্যাশা ছিল, যত প্রত্যাশা নিয়ে এগতে হয়েছে তাকে তা অনন্য। ভারতীয় দল ও চেন্নাই সুপার কিংসের অধিনায়ক হিসেবে যেসবের মধ্য দিয়ে যেতে হয়েছে, প্রত্যাশার এই ভার বয়ে নেওয়ার কারণেই এটির বিপক্ষে অবস্থান নেওয়া কঠিন যে, ধোনিই সেরা অধিনায়ক।’

ধোনির নেতৃত্বে ৬০ টেস্ট, ২০০ ওয়ানডে ও ৭২ টি-টোয়েন্টি খেলেছে ভারত। তার নেতৃত্বে ৬০ টেস্টের মধ্যে ভারত জিতেছে ২৭টিতে। ২০০ ওয়ানডেতে জয় ১১০ ম্যাচে। আর ৭২ টি-টোয়েন্টিতে নেতৃ্ত্ব দিয়ে জিতিয়েছেন ৪২ ম্যাচ।

কেভিন পিটারসেন ভারতীয় ক্রিকেটার মহেন্দ্র সিং ধোনি রিকি পন্টিং সেরা অধিনায়ক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর