Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাকিবের ব্যাট বিক্রি হলো ২০ লাখ টাকায়


২২ এপ্রিল ২০২০ ২৩:১৮

ইংল্যান্ডে অনুষ্ঠিত ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপে দুর্দান্ত খেলেছিলেন সাকিব আল হাসান। টুর্নামেন্ট জুড়ে দুইটি শতকে ৬শত’র বেশি রান করেছিলেন বাংলাদেশের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। সাকিবের কাছে ওই বিশ্বকাপের ম্যাচগুলোতে খেলা ব্যাটটি বিশেষই ছিল। তবে দেশের মানুষের জন্য সেই ব্যাটটি দিয়ে দিলেন নিলামে তোলার জন্য। করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সারা বিশ্বের মতো ভুগছে বাংলাদেশও। দুঃস্থ মানুষদের প্রাত্যহিক জীবিকা অর্জন বন্ধ হয়ে যাওয়ায় মানবতার জীবন যাপন করছেন অনেকে। আর তাদের সাহায্যে এগিয়ে এসেছে ‘অকশান ফর অ্যাকশান’ নামক একটি অনলাইন প্ল্যাটফর্ম। সেখানেই সাকিবের ব্যাটটি নিলামে তুলে ব্যাটের ভিত্তিমূল্য নির্ধারণ করা হয় ৫ লাখ টাকা। আমেরিকার নিউজার্সিতে অবস্থানরত রাজ নামক একজন বাংলাদেশি প্রবাসী সাকিবের ব্যাটটি ২০ লাখ টাকা বিড করে জিতে নিয়েছেন।

বিজ্ঞাপন

ইংল্যান্ডের মাটিতে দুর্দান্ত পারফর্ম করা সাকিবের ব্যাট তখন ছুটছে যেন রোলার কোস্টারে। রানের ফুলঝুরি বইয়ে চলেছেন ২২ গজে দাঁড়িয়ে। সময়টা জুনের ১৭ তারিখ, টাইগারদের বিপক্ষে দুর্দন্ত ব্যাটিং করে ৩২১ রানের পাহাড় গড়ে ক্যারিবীয়রা। জবাবে ব্যাট করতে নেমে সাকিব আল হাসানের ঐতিহাসিক শতকে ৫১ বল হাতে রেখেই ৩২২ রান তুলে জয় ছিনিয়ে নেয় টাইগাররা। আর ম্যাচ শেষে সাকিব অপরাজিত থাকেন ৯৯ বলে ১২৪ রান করে। কেবল এই একটা ম্যাচই নয়; বিশ্বকাপ জুড়ে ৮ ম্যাচে ৬শত ৬ রান করেছিলেন সাকিব। নামের পাশে জ্বলজ্বলে দু’টি শতকের সঙ্গে ছিল ৫টি অর্ধশতক। যেখানে ব্যাটিং গড় ছিল ৮৬ দশমিক ৫৬। সেখানেই অবশ্য শুরু হয়নি, এর আগে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে সোফিয়া গার্ডেনে সেবারের বিশ্বকাপে নিজের প্রথম শতক হাঁকান সাকিব। ইংলিশদের বিপক্ষে দুর্দান্ত শতকে ১২১ রান তুললেও শেষ পর্যন্ত দলের পরাজয় এড়াতে পারেননি সাকিব।

বিজ্ঞাপন

ইংল্যান্ড বিশ্বকাপে খেলা ৮ ম্যাচের মধ্যে ৭টিতেই ছাড়িয়েছিলেন অর্ধশতক। কেবল অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচটিতেই আউট হতে হয়েছিল অর্ধশতক স্পর্শ করার আগেই ৪১ রানে। এছাড়া দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ভারত, পাকিস্তান, আফগানিস্তানের বিপক্ষে অর্ধশতক তুলে নিয়েছিলেন সাকিব। আর তাতেই বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ রান সংগ্রাহক বনে যান। আর সব এতসব রেকর্ড গড়েছিলেন এই ব্যাটটি দিয়েই। তাই তো ইতিহাস গড়ার সাক্ষী হয়ে থাকা ব্যাটটি সাকিবের কাছে খুবই প্রিয়। আর ইতিহাসের সাক্ষী হওয়া ব্যাটটিকেই বেছে নেন দুঃস্থ মানুষদের পাশে দাড়ানোর জন্য।

সাকিব-লিটন

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের শুরু থেকেই বেশ সোচ্চার সাকিব আল হাসান। এই মুহুর্তে আমেরিকায় নিজ পরিবারের সঙ্গে অবস্থান করলেও প্রতিনিয়ত ভিডিও বার্তা এবং নানান কর্মকাণ্ডে দেশের মানুষকে সচেতন করার কাজ করে যাচ্ছেন সাকিব। এর মধ্যেই নিজের নামে ‘দ্য সাকিব আল হাসান ফাউন্ডেশন’ খুলেছেন সাকিব। এর মাধ্যমে দেশের পাশে দাড়ানোর সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছেন সাকিব। তার ফাউন্ডেশন থেকে ইতোমধ্যেই দেশের ডাক্তারদের জন্য ২০ লাখ টাকার চিকিৎসা সামগ্রী প্রদান করা হয়েছে বলেও জানা যায়।

তবে এবার সাকিব এগিয়ে আসেন অন্যভাবে দেশের মানুষের পাশে দাঁড়াতে। ইংল্যান্ড বিশ্বকাপে যে ব্যাটে ভর করে মহাকাব্য রচনা করেছিলেন সাকিব আল হাসান। বিশ্বের বুকে নিজের নাম নতুন করে লিখেছিলেন সেই ব্যাটটিই দেশের মানুষের জন্য উৎসর্গ করলেন সাকিব। নিলামের জন্য প্রদান করলেন তার ব্যাটটি। শেষ পর্যন্ত আমেরিকার নিউজার্সিতে বসবাসরত একজন প্রবাসী বাঙালি সাকিবের ব্যাটটি ২০ লাখ টাকা বিড করে জিতে নেন।

নিলামে তোলা ব্যাটটি যে সাকিবের জন্য বিশেষ কিছু তা বলার অপেক্ষা রাখে না। লাইভ নিলামের ভিডিওতে সাকিব এই ব্যাট সম্পর্কে বলেন, ‘ব্যাটটার কথা বলতে হলে আসলে সেই আইপিএল থেকে বলতে হবে। আপনারা অনেকে হয়তো জানতেন আইপিএলের সময়ে সালাউদ্দিন স্যার আমাকে প্র্যাকটিস করানোর জন্য গিয়েছিলেন। তখন থেকে এই ব্যাট দিয়ে অনুশীলন করতাম। অনুশীলন করতে করতে এটার সঙ্গে একটা সম্পর্ক গড়ে ওঠে। আমার প্রিয় হয়ে ওঠে। তারপর আয়ারল্যান্ড সফরে গিয়ে এটা দিয়েই শুরু করি, রানও পাই। তখন ভালো রান পেয়েছিলাম। তারপর বিশ্বকাপও শুরু করি এই ব্যাট দিয়ে, রানও পাচ্ছিলাম। তাই পুরো বিশ্বকাপ এটা দিয়েই খেলেছি। ইংল্যান্ডের বিপক্ষে সম্ভবত ১২১ করার পর এই ব্যাট রেখে অন্য ব্যাট নিয়েছিলাম, কিছুক্ষণ পরই আউট হয়ে যাই।’

সাকিব আরো বলেন, ‘আপনারা অনেকে হয়তো জানেন, ক্রিকেট ব্যাট বেশি ব্যবহার করলে একটু অন্যরকম হয়ে যায়। আমি যেহেতু সেই আইপিএল থেকে এটা দিয়ে খেলছিলাম তাই অন্যরকম হয়ে যাচ্ছিল। তারপরও টেপ পেচিয়ে পেচিয়ে এটা দিয়েই খেলেছি। দেখা যেত, বিশ্বকাপের সময় প্রতি ম্যাচের আগেই টেপ প্যাচাইতে হতো।’

সাকিবের ক্যারিয়ারে অনেক ব্যাট দিয়েই খেলেছেন। তবে কেন অতিপ্রিয় এই ব্যাটটিই দিলেন? এমন প্রশ্নের জবাবে সাকিব বলেন, ‘জীবন যে কোনো কিছুর চেয়েও দামি। জীবনের চেয়ে কোনো কিছুই দামি হতে পারে না। আমি তাই এই প্রিয় ব্যাটটিই দিতে চেয়েছি। এই ব্যাটটা নিলামে তুলে যদি একটা জীবনও বাচানো যায় তবে তার চেয়ে ভালো কিছু আর হতে পারে না।’

নিলাম শেষে সাকিবের সঙ্গে লাইভে যোগ দেন নিলামে জয়ী রাজ। তিনি আমেরিকার নিউজার্সিতে অবস্থান করছেন বলে সেখানে জানান। শেষ দিকে সাকিব তাকে করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে দেখা করার প্রস্তাব দেন। এছাড়াও সাকিব জানায় ভবিষ্যতে নিজের ক্রিকেটীয় জীবনের ব্যবহৃত অন্য কোনো সরঞ্জাম নিয়ে মানুষের প্রয়োজনে নিলামে তুলবেন।

২০ লাখে বিক্রি ব্যাট নিলামে ব্যাট বিক্রি সাকিব আল হাসান

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর