Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শুভ জন্মদিন কিংবদন্তিদের কিংবদন্তি


২৪ এপ্রিল ২০২০ ১৫:০৯

লিটল মাস্টার, ভারতের ব্যাটিং ঈশ্বর— এমন শত অভিধা রয়েছে তার। ক্রিকেট মাঠের ২২ গজে ব্যাটিংয়ের যে সৌন্দর্য, তার এক সংজ্ঞা যেন তিনিই। ব্যাট হাতে ক্রিজে দাঁড়ালেই তো তার সামনে বল ফেলার জায়গা খুঁজতে পেসার-স্পিনার নির্বিশেষে হয়রান হয়ে যেতেন। সেই ব্যাটিং মায়েস্ত্রো শচিন টেন্ডুলকারের জন্মদিন আজ। ৪৬ বছর পেরিয়ে ৪৭ বছরে পা দিলেন রেকর্ড বইকে দিনের পর দিন তছনছ করে ফেলা এই কিংবদন্তিদের কিংবদন্তি।

বিজ্ঞাপন

পুরো নাম শচিন রমেশ টেন্ডুলকার। ১৯৭৩ সালের আজকের (২৪ এপ্রিল) দিনে ভারতের মুম্বাইয়ে জন্ম। ক্রিকেটের সঙ্গে সখ্য সেই ছোট্টটি থেকেই। আলোচনায় উঠে এসেছিলেন স্কুল ক্রিকেটে বন্ধু বিনোদ কাম্বালির সঙ্গে ৬৬৪ রানের অবিশ্বাস্য এক জুটি গড়ে। তারপর ঘরোয়া ক্রিকেটের নজরকাড়া পারফরম্যান্স দেখিয়ে যখন জাতীয় দলে অভিষেক হলো, শচিনের বয়স তখন মাত্র ১৬!

এমন বয়সে ক্রিকেট শুরু করা অনেকেই ঝরে গেছেন ঝলক দেখিয়ে। নিজের সেই বাল্যবন্ধু বিনোদ কাম্বলীই তো আন্তর্জাতিক ক্রিকেট থিতু হতে পারেননি। কিন্তু শচিন যে সবার চেয়ে আলাদা। তাই আন্তর্জাতিক ক্রিকেটে নাম লেখানোর পর আর পেছন ফিরে তাকাতে হয়নি। উচ্চতায় খর্বকায় আর বয়সে সদ্য কৈশোর পেরোনো হলেও তার ব্যাটিংয়ের জাদুতে মন্ত্রমুগ্ধ করেছেন সবাইকে। তাই ‘লিটল মাস্টার’ খেতাবটাও নামের সঙ্গে জুড়ে যায়।

সময় গড়ানোর সঙ্গে সঙ্গে শচিন নিজেকে প্রতিষ্ঠিত করেছেন কিংবদন্তিদের কিংবদন্তি হিসেবে। একটা সময় স্যার ডন ব্রাডম্যানের সঙ্গে বড্ড তুলনা চলত। পরে ব্রাডম্যানের অবিশ্বাস্য গড়ের বিষয়টি বাদে ব্যাটিংয়ের প্রায় সব রেকর্ডই নিজের করে নিয়েছেন। শচিনের গড়া আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ রান, সর্বোচ্চ সেঞ্চুরি, সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডগুলো কখনো ভাঙবে না মনে করেন অনেকে।

ভারতের হয়ে বিশ্বকাপ জিতেছেন, টেস্ট র‌্যাংকিংয়ে দলকে শীর্ষে তুলেছেন। ২০১৩ সালে আন্তর্জাতিক ক্রিকেট ছাড়ার আগে রান করেছেন প্রায় ৩৫ হাজার।

বরাবরই এই মানুষটার জন্মদিন ধুমধাম করে পালন করে আসছেন ভারতীয়রা। কিন্তু এবার তা হচ্ছে না। শচিন নিজেই সিদ্ধান্ত নিয়েছেন এবারের জন্মদিনে উদযাপন করবেন না। করোনাভাইরাসে আতঙ্কিত পুরো পৃথিবী। দিন দিন বাড়ছে লাশের সারি। ভারতের অবস্থাও একই। এই অবস্থায় জন্মদিনে উদাযাপন করতে চাননি তিনি। তবে উদযাপন বন্ধ থাকলেও শুভেচ্ছা বৃষ্টিতে ঠিকই ভিজছেন। অগ্রজ, সমসাময়িক আর জুনিয়র ক্রিকেটার ছাড়াও বিভিন্ন অঙ্গনের সেলিব্রেটি আর সর্বসাধারণের শুভেচ্ছাবার্তা উপচে পড়ছে অনলাইনে। জন্মদিনে শচিন বন্দনায় মেতে উঠেছেন অনেকে।

বিজ্ঞাপন

ক্যারিবিয়ান কিংবদন্তি এবং একটা সময় মাঠের ক্রিকেটে যাকে নিয়ে শচিনের সঙ্গে জোর তুলনা চলত, সেই ব্রায়ান লারা লিখেছেন, ‘একজন ব্যাটসম্যানকে দেখার জন্য আমি অর্থ খরচ করে গ্যালারিতে বসতে চাইব। তিনি শচিন টেন্ডুলকার।’

পাকিস্তানের কিংবদন্তি পেসার সুলতান অব সুইং ওয়াসিম আকরাম বলেন, ‘শচিনের মতো ক্রিকেটার পৃথিবীতে একবারই আসে। আমি ভাগ্যবান যে তার সঙ্গে খেলতে পেরেছি।’

অস্ট্রেলিয়ার ক্রিকেট ইতিহাসের সবচেয়ে সফল অধিনায়ক রিকি পন্টিং বলেন, ‘শচীন আমার দেখা সবচেয়ে পরিপূর্ণ ব্যাটসম্যান।’ অস্ট্রেলিয়ান স্পিন কিংবদন্তি শেন ওয়ার্ন বলেন, ‘আমি মনে করি না যে ডন ব্রাডম্যান ছাড়া শচীনের সমপর্যায়ে কেউ আছে।’

পাকিস্তানের বিপক্ষে ১৯৮৯  সালে অভিষেকের পর ঠিক ২০০ টেস্ট ম্যাচ খেলেছেন লিটল মাস্টার শচিন। ৫৪ দশমিক ৭৮ গড়ে ৫১ সেঞ্চুরি আর ৬৮ হাফ সেঞ্চুরিতে করেছেন ১৫ হাজার ৯২১ রান। ওয়ানডে খেলেছেন ৪৬৩টি, যাতে ৪৪ দশমিক ৮৩ গড় আর ৪৯ সেঞ্চুরি, ৯৬ হাফ সেঞ্চুরিতে রান করেছেন ১৮ হাজার ৪২৬। ওয়ানডেতে প্রথম ডাবল সেঞ্চুরিটি এসেছিল তার ব্যাট থেকেই। তবে আন্তর্জাতিক টি-টোয়েন্টি মাত্র একটি খেলেছেন, রান ১০।

আজকের এই দিনে কিংবদন্তিদের কিংবদন্তিকে নিরন্তর শুভেচ্ছা। শুভ জন্মদিন শচীন টেন্ডুলকার।

ক্রিকেট কিংবদন্তি টপ নিউজ ভারতের ক্রিকেট ঈশ্বর লিটল মাস্টার শচিন টেন্ডুলকার

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর