Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাফুফেকে ৪ কোটি টাকা ক্ষতিপূরণ দিচ্ছে ফিফা


২৭ এপ্রিল ২০২০ ১৬:১৬

স্পোর্টস করেসপন্ডেন্ট
ঢাকা: করোনা মহামারীতে দেশের সকল ক্রীড়াঙ্গন স্থবির হয়ে আছে। ফুটবলের প্রিমিয়ার লিগ থেকে শুরু করে সব টুর্নামেন্টই স্থগিত করতে হয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে)। তার ফলে বড় লোকসান গুনতে হয়েছে বাফুফেকে। এমন অবস্থায় আর্থিক সহায়তার মাধ্যমে সদস্যদের পাশে দাঁড়াচ্ছে ফিফা। ক্ষতিপূরণ হিসেবে বাফুফেকেও চার কোটি টাকার উপর আর্থিক সহায়তা করছে ফুটবলের মাদার সংগঠন।

বিজ্ঞাপন

করোনাকাল মোকাবিলায় বিশাল আর্থিক সহয়তার ঘোষণা দিয়েছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা। ২১১ সদস্য দেশকে ফিফা দিচ্ছে ১৫০ মিলিয়ন ডলার, বাংলাদেশি মুদ্রায় অঙ্কটা ১ হাজার ২৭৪ কোটি টাকা।

২০১৯ ও ২০২০ সালের ‘অপারেশনাল’ তহবিল বণ্টন করা হবে সব সদস্য দেশের মধ্যে। ২০২০ সালের ‘অপারেশনাল’-এর অর্থ জুলাইয়ে দেওয়ার কথা থাকলেও ফুটবলের এই কঠিন সময়ে দেশগুলোর পাশে দাঁড়াতে আগেই দেওয়া হচ্ছে বলে জানিয়েছে ফিফা।

ফিফার অনুদানে প্রত্যেক সদস্যদের জন্য বরাদ্দ থাকছে ৫ লাখ ইউএস ডলার করে। বাংলাদেশের টাকায় যার পরিমাণ দাঁড়ায় ৪ কোটি ২৫ লাখ। এর সঙ্গে বাড়তি তহবিলের অর্থও যোগ হতে পারে। করোনাভাইরাসের কারণে আর্থিক সহায়তায় কোনও মানদণ্ড থাকছে না। প্রত্যেক সদস্য দেশ দ্রুততম সময়ের মধ্যে পেয়ে যাবে এই অনুদান।

দেশের ফুটবলের সকল টুর্নামেন্ট স্থগিত করার প্রায় এক মাস পেরিয়ে গেছে। চলমান প্রিমিয়ার লিগ, চ্যাম্পিয়নশিপ লীগ, নারী লীগ, জাতীয় চ্যাম্পিয়নশিপ, বঙ্গবন্ধু স্কুল টুর্নামেন্টসহ সব ফুটবল টুর্নামেন্টই স্থগিত করতে হয়েছে ফেডারেশনকে। এতে প্রায় ৭ কোটি টাকার মতো লোকসান গুনতে হয়েছে বাফুফেকে।

ক্ষতির বিষয়টি নিশ্চিত করে ফেডারেশনের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ বলেন, ‘আমাদের যে লিগগুলো রয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ, চ্যাম্পিয়্নশিপ লিগ, নারী লিগ, বঙ্গবন্ধু জাতীয় চ্যাম্পিয়নশিপ, স্কুল ফুটবলসহ বিভিন্ন খেলা যেগুলো কোভিড-১৯ এর জন্য স্থগিত করতে হয়েছে। ক্ষতি হয়েছে প্রায় ৫-৭ কোটি টাকার মতো।’

করোনা মহামারীতে ফুটবল ফেডারেশনের পাশে দাঁড়াচ্ছে ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা। বাফুফেও সেই ক্ষতিপূরণ দাবি করে ফিফার কাছে চিঠি পাঠিয়েছে বলে জানান তিনি, ‘যে ক্ষতিটা হয়েছে সেটা লিখিতভাবে ফিফা ও এএফসিকে জানিয়েছি। ক্ষতিপূরণ করার জন্য আশা করছি ফিফা আর এএফসি তাদের ফিডব্যাক জানাবে।’

বিজ্ঞাপন

সবচেয়ে বড় ক্ষতির সম্মুখীন হয়েছে প্রিমিয়ার লিগের ক্লাবগুলোর। করোনার কারণে স্থবির লিগের ক্লাবগুলো আর্থিক সংকটে পড়েছে। সেটিও সেই ক্ষতিপূরণেও আওতায় আনা হবে বলে জানান সোহাগ, ‘বিশেষ প্রিমিয়ার লিগের ফুটবল ক্লাবগুলোর জন্য আর্থিক সহায়তা দেয়া যায় কি না সেটা ভাবছি। ফিফার পজিটিভ ফিডব্যাক থাকলে ক্লাবগুলোর জন্য কাজ করবো।’

সারাবাংলা/জেএইচ

করোনা ক্ষতিপূরণ ফিফা বাফুফে

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর