Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩ বছরের নিষেধাজ্ঞায় উমর আকমল


২৭ এপ্রিল ২০২০ ১৯:১৫

দুর্নীতির প্রস্তাব গোপন করার দায়ে সব ধরনের ক্রিকেট থেকে তিন বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন উমর আকমলকে। সোমবার (২৭ এপ্রিল) পাকিস্তান ক্রিকেট বোর্ড এ নিষেধাজ্ঞা দিয়েছে তাকে। পিএসএল শুরুর আগে ম্যাচ গড়পেটার প্রস্তাব পেয়েছিলেন এই ক্রিকেটার তবে তা পিসিবির ডিসিপ্লিনারি কমিটিকে জানাননি। পিসিবির আনা অভিযোগের বিপক্ষে লড়েননি উমর তাই আনুষ্ঠানিক শুনানির আয়োজন না করেই পিসিবি’র ডিসিপ্লিনারি কমিটি সরাসরি সব ধরনের ক্রিকেটে তার ওপর তিন বছর জন্য নিষেধাজ্ঞা আরোপ করেছে।

বিজ্ঞাপন

পাকিস্তান ক্রিকেট বোর্ডের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে এক টুইট বার্তায় এ ব্যাপারটি নিশ্চিত করা হয়েছে। বার্তায় জানানো হয়েছে, ডিসিপ্লিনারি কমিটির চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি ফজল-ই-মিরান চৌহান আকমলকে এই শাস্তি দিয়েছেন। এর আগে আকমলের বিরুদ্ধে দুর্নীতি-বিরোধী আইনের দুটি ধারা ভঙ্গের অভিযোগ দায়ের করে পিসিবি।

গেল ২০ ফেব্রুয়ারি উমর আকমলের বিরুদ্ধে অভিযোগ আনার পরই তাকে সব ধরনের ক্রিকেট থেকে বরখাস্ত করা হয়েছিল। সে সময় থেকেই অবশ্য কোনো ধরনের ক্রিকেট ম্যাচে অংশ নিতে পারেননি তিনি। ২০০৯ সালে পাকিস্তানের হয়ে অভিষেক হওয়া আকমলের ক্যারিয়ারে আরেকটি বড় ধাক্কা হয়ে এল এই নিষেধাজ্ঞা। এর আগেও বেশ কয়েকবার নিষেধাজ্ঞা-জরিমানার কারণে আলোচনায় এসেছিলেন পাকিস্তানের হয়ে ১৬টি টেস্ট এবং সেই সঙ্গে ১২১টি ওয়ানডে ও ৮৪টি টি-টোয়েন্টি খেলা এই ব্যাটসম্যান।

এর আগে ২০১৮ সালে টিভিতে দেওয়া এক সাক্ষাৎকারে আকমল জানিয়েছিলেন ২০১৫ বিশ্বকাপে ‘ভারতের বিপক্ষের ম্যাচে দু’টি বল ছেড়ে দেওয়ার প্রস্তাব’ পেয়েছিলেন বলে জানিয়েছিলেন তিনি। আর সাবেক পাকিস্তানের প্রধান কোচ মিকি আর্থারকে প্রকাশ্যে সমালোচনা করে তিন মাসের নিষেধাজ্ঞা পেয়েছিলেন তিনি। আবার তারও আগে ফিটনেস টেস্ট পাশ করতে না পেরে ট্রেইনারের সঙ্গে অসদাচরণ করেছিলেন তিনি।

আকমলের নিষেধাজ্ঞায় বেশ ক্ষিপ্ত হয়েছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক রমিজ রাজা। জনপ্রিয় এই ক্রিকেট বিশ্লেষক এবং ধারাভাষ্যকার টুইটারে নিজের সব ক্ষোভ উৎরে দিয়েছেন। টুইটাইরে রমিজ লিখেছেন, ‘উমর আকমল অফিসিয়ালি এখন ‘ইডিয়ট’! তাকে ৩ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে। দুর্দান্ত এক মেধার অপচয়! পাকিস্তানের ফিক্সিংয়ের বিপক্ষে আইনি পদক্ষেপ নেওয়া জরুরী হয়ে পড়েছে। যারা ফিক্সিংয়ের সঙ্গে জড়িত তাদের জেলে দেওয়া উচিৎ। তা নাহলে এমন কিছুর জন্য প্রস্তুত থাকতে হবে!’

বিজ্ঞাপন

উমর আকমল দুর্নীতির প্রস্তাব গোপন নিষেধাজ্ঞায় পাকিস্তান ক্রিকেট বোর্ড পাকিস্তানি ক্রিকেটার পিসিবি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর