Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অনুতপ্ত না হওয়াতেই উমরের কঠিন শাস্তি


২৮ এপ্রিল ২০২০ ১৯:৫৪

গত পাকিস্তান সুপার লিগের (পিএসএল) আগে হঠাৎ অনির্দিষ্টকালের জন্য নিষেধাজ্ঞা পেয়েছিলেন পাকিস্তানের তারকা ক্রিকেটা উমর আকমল। পরে জানা যায়, তার বিরুদ্ধে দুর্নীতিবিরোধী ইউনিট তদন্ত করছে। তদন্ত শেষে তথ্য প্রমাণের ভিত্তিতে সোমবার মিডল অর্ডার এই ব্যাটসম্যানকে সব ধরনের ক্রিকেট থেকে ৩ বছর নিষিদ্ধ করেছে পিসিবি। বলা হয়েছে, দুইবার ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েও তা কর্তৃপক্ষকে জানাননি আকমল ভাইদের সব থেকে ছোটজন।

এদিকে এই অপরাধের কারণে তিন বছরের কঠিন নিষেধাজ্ঞা মানতে পারছেন না কেউ কেউ। কারণ প্রায় একই অপরাধে পাকিস্তানের তারকা পেসার মোহাম্মদ ইরফান ৬ মাসের নিষেধাজ্ঞা পেয়েছিলেন, মোহাম্মদ নাওয়াজ পেয়েছিলেন ২ মাসের নিষেধাজ্ঞা।

পিসিবির কৌসুলি তাফাজ্জল রিজভি জানালেন, শুনানিতে নিজের ভুলের জন্য অনুতপ্ত মনে হয়নি উমর আকমলকে। বারবার নিজের অপরাধের পক্ষে খোড়া যুক্তি দিয়েই গেছেন। দীর্ঘ মেয়াদে নিষেধাজ্ঞা মিলেছে এই কারণেই।

রিজভি বলেন, ’সে ক্রমাগত নিজের ভুলের পক্ষে যুক্তি দেওয়ার চেষ্টা করে গেছে। তার কথাবার্তা ছিল পুরো বিভ্রান্তিকর। নিজের অবস্থান মেনে নিচ্ছিল না, আবার অস্বীকারও করছিল না। অভিযোগগুলো স্বীকার করছিল সে, কিন্তু ভুলের পক্ষে হাস্যকর যুক্তি দিয়ে যাচ্ছিল। ভুল স্বীকার করে নিলে তো সেটি পুরোপুরি মেনে নিতে হবে এবং ট্রাইব্যুনালের বিবেচনার ওপর ছেড়ে দিতে হবে। দুর্নীতি বিরোধী ধারায় নিজের চাওয়া বা সুবিধা-অসুবিধার কোনো ব্যাপার নেই। হয় রিপোর্ট করেছে বা করেনি, মাঝামাঝি কিছু নেই।’

মোহাম্মদ ইরফানের উদাহরণ টেনে তিনি বলেন, ‘মাননীয় বিচারক আকমলকে স্পষ্টভাবে জিজ্ঞেসা করেছিলেন, নিজের দোষ মেনে নিচ্ছে কিনা। কিন্তু সে বারবারই নিজের হঠকারিতার পক্ষে সাফাই গেয়েছে। ইরফান তার ভুল পুরোপুরি মেনে নিয়েছিল এবং শাস্তিও মাথা পেতে নিয়েছিল। আকমল রিপোর্ট না করার পেছনের কারণ বারবার প্রতিষ্ঠিত করার চেষ্টা করছিল।’

আকমলকে লম্বা সময়ের জন্য নিষিদ্ধ করতে পেরে পিসিবি সন্তুষ্ট জানালেন তিনি। রিজভি বলেন, ‘রিপোর্ট না করায় তিন বছরের এই শাস্তি ঠিকই আছে। পিসিবি যদিও আরও কঠিন শাস্তি চাইছিল। এসব ক্ষেত্রে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর সময় এখনই, কারণ এটা পরিষ্কার যে ভুল থেকে যতটা শেখা উচিত, খেলোয়াড়রা ততটা শিখছে না। আকমলের ক্ষেত্রে আইনি দিক থেকে বলতে পারি, আমি খুবই সন্তুষ্ট যে এই নিষেধাজ্ঞা যৌক্তিক, ন্যায্য ও যথার্থ।’

২০০৯ সালের আগস্টে শ্রীলঙ্কার বিপক্ষে অভিষেক উমরের। উদ্ভট কর্মকান্ডে নেতিবাচক খবরের শিরোনাম হয়েছেন বারবারই। অনেকেই বলেন, নিজের প্রতিভার সদ্ব্যবহার করতে পারলে দুর্দান্ত এক ক্রিকেটার হতেন উমর।

পাকিস্তানের হয়ে ১৬ টেস্টে ১ হাজার ৩, ১২১ ওয়ানডেতে ৩ হাজার ১৯৪ এবং ৮৪ টি-টোয়েন্টি খেলে ১ হাজার ৬৯০ রান করেছেন ২৯ বছর বয়সী ক্রিকেটার।

৩ বছর নিষিদ্ধ উমর আকমল ক্রিকেট থেকে নিষিদ্ধ পাকিস্তান ক্রিকেট বোর্ড পাকিস্তানি ক্রিকেটার পিসিবি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর