Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইমরান নাজির ছিলেন শেবাগের চেয়েও প্রতিভাবান!


২৯ এপ্রিল ২০২০ ১৩:১৭

ভারতীয় ক্রিকেট ইতিহাসে তো বটেই বীরেন্দ্র শেবাগকে অনেকে বিশ্ব ক্রিকেটেরও অন্যতম সেরা ওপেনার মনে করেন। খুনে ব্যাটিংয়ে ওপেনিংয়ের সূত্রটাই পাল্টে দিয়েছিলেন ভারতীয় তারকা। ভারতের অন্যতম সফল অধিনায়ক সৌরভ গাঙ্গুলি একবার বলেছিলেন, আগে ওপেনাররা নতুন বল ছেড়ে দিয়ে কিছুটা পুরনো হওয়ার জন্য অপেক্ষা করতেন, কিন্তু বীরু (শেবাগ) মেরে মেরে বল পুরনো করতো। টেস্টে ভারতের পঞ্চম সেরা রান সংগ্রাহক শেবাগ, ওয়ানডেতে অষ্টম। এদিকে শোয়েব আখতার বলছেন, পাকিস্তানের হয়ে ৮ টেস্ট খেলা ইমরান নাজির ছিলেন শেবাগের চেয়েও প্রতিভাবান।

পাকিস্তানের এক বেসরকারি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে শোয়েব বলেছেন, ইমরান নাজিরের পরিচর্যা করতে পারেনি পাকিস্তান। অসাধারণ প্রতিভাবান এই ক্রিকেটার সফল হতে পারেননি সেই কারণেই।

শোয়েব বলেন, ‘শেবাগের চেয়েও বেশি প্রতিভাবান ছিল ইমরান নাজির। কিন্তু আমরা নাজিরকে কিছুটা দমিয়ে রাখতে চেয়েছি। যখন সে এক ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে বিধ্বংসী সেঞ্চুরি করল, আমি বলেছিলাম তাকে নিয়মিত খেলাতে। কিন্তু তারা (টিম ম্যানেজমেন্ট) আমার কথা শোনেনি।’

নাজিরের পরিচর্যা করলে শেবাগের চেয়েও ভালো ব্যাটসম্যান হয়ে উঠতেন বলছেন শোয়েব। তিনি বলেন, ‘এটা দুর্ভাগ্যজনক যে আমরা জানি না কীভাবে ব্র্যান্ডকে যত্ন করতে হয়। আমরা ইমরান নাজিরের মাধ্যমেই বীরেন্দ্র শেবাগের চেয়ে ভালো ব্যাটসম্যান পেতে পারতাম। তার ঝুলিতে সবরকম শট ছিল, পাশাপাশি সে একজন ভালো ফিল্ডার ছিল। আমরা তাকে দারুণভাবে ব্যবহার করতে পারতাম, তবে আমরা সেটা করিনি।’

১৯৯৯ সালের মার্চে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে ও টেস্টে অভিষেক ইমরান নাজিরের। আন্তর্জাতিক ক্রিকেটে তার সাফল্য আহামরি নয়। কিন্তু ডানহাতি ব্যাটসম্যানের বেশ কয়েকটি ইনিংস এখনো অনেকের মনে দাগ কেটে আছে। ২০০৭ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ১২১ বলে তার ১৬০ রানের ইনিংসটি নিয়ে চর্চা আছে অনেক।

পাকিস্তানের হয়ে ৮ টেস্টে ৪২৭, ৭৯ ওয়ানডেতে ১ হাজার ৮৯৫ ও ২৫ টি-টোয়েন্টিতে ৫০০ রান করেছেন ইমরান নাজিরের। ওয়ানডে ও টেস্টে সেঞ্চুরি আছে দুটি করে। সর্বশেষ ২০১২ সালে পাকিস্তানের জার্সিতে খেলেছিলেন তিনি।

ইমরান নাজির পাকিস্তানি ক্রিকেটার প্রতিভাবান বীরেন্দ্র শেবাগ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর