Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অবশেষে রাশিয়ায় স্বীকৃতি মিলল ক্রিকেটের


১ মে ২০২০ ২৩:০৫

ক্রিকেট বিশ্বের অন্যতম জনপ্রিয় খেলা। প্রায় আড়াই’শ কোটি দর্শক আছে এই খেলাটির। দক্ষিণ এশিয়া, অস্ট্রেলিয়া, ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ বা যুক্তরাজ্যে ক্রিকেটের উন্মাদনা অন্যরকম। অলিম্পিকেও ক্রিকেট হয়। কিন্তু আশ্চর্য রাশিয়ায় এতোদিন স্বীকৃতিই ছিল না ক্রিকেটের! অবশেষে রাশিয়ান ক্রিকেট সমর্থকদের সেই আক্ষেপ ঘুচল। ক্রিকেটের আনুষ্ঠানিক স্বীকৃতি মিলেছে দেশটিতে।

বিষয়টি নিশ্চিত করেছেন ক্রিকেট রাশিয়ার সভাপতি অশ্বানী চোপড়া। ইউরোপীয় ক্রিকেট নেটওয়ার্কের সঙ্গে আলাপকালে এমন খবর জানান তিনি। অশ্বানী চোপড়া বলেন, ‘রাশিয়া ক্রিকেটের জন্য এটা অবিশ্বাস্য এক মাইলফলক। এই সিদ্ধান্ত রাশিয়ায় ক্রিকেট ছড়িয়ে দিতে আমাদের প্রচেষ্টাকে আরও বাড়িয়ে তুলবে।’

বিজ্ঞাপন

গত ১৫ জুলাই রাশিয়া ক্রীড়া মন্ত্রণালয় একটি তালিকা প্রকাশ করে জানিয়েছিল, তাদের দেশে যে খেলাগুলো স্বীকৃত তার মধ্যে ক্রিকেট নেই। ইংল্যান্ড বিশ্বকাপ জেতার পরের দিনই রাশিয়ার ওই ঘোষণা চমকে দেয় অনেককেই। কারণ দেশটির ক্রিকেট ইতিহাস শতবর্ষ পুরোনো।

আইসিসির অফিশিয়াল পেজে বলা হয়েছে, ব্রিটিশদের হাত ধরে ১৮৭০ সালে রাশিয়ার ক্রিকেট শুরু হয়। তবে ১৯১৭ সালের রুশ বিপ্লবের পর খেলাটির বিকাশ বাধাগ্রস্ত হয়। ক্রিকেট ‘বুর্জোয়াদের খেলা’ এ ধরণায় ক্রিকেট ছড়াতে দেয়নি কমিউনিস্ট রুশরা।

তবে বিশ্বজুড়ে ক্রিকেটের জনপ্রিয়তার হাওয়া আবারও রাশিয়ায় লাগতে শুরু করেছে। ২০০৪ সালে রাশিয়ার ক্রিকেট বোর্ডের নাম দেওয়া হয় ‘ক্রিকেট রাশিয়া’। আইসিসির সহযোগী সদস্যপদও দেওয়া হয় দেশটিকে। এতোকিছুর পর রাশিয়াতে স্বীকৃতি পেলো ক্রিকেট।

বিজ্ঞাপন

বলা হচ্ছে, এতে বড় অবদান ক্রিকেট রাশিয়ার বর্তমান সভাপতি অশ্বানী চোপড়ার। ২০১৩ সালে রাশিয়ান ক্রিকেট ফেডারেশন গঠন করে দেশটিতে ক্রিকেট ছড়িয়ে দেওয়ার চেষ্টা করে গেছেন তিনি।

ক্রিকেট টপ নিউজ রাশিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর