Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টাকা দেয়নি ক্লাব, নিদারুণ অর্থকষ্টে ক্রিকেটাররা


২ মে ২০২০ ২১:১২

এ যেন মরার উপরে খাঁড়ার ঘা। করোনাভাইরাসের প্রভাবে একে তো স্থগিত খেলাধুলা এর উপরে আবার ক্লাবগুলো ক্রিকেটারদের প্রাপ্য টাকা দিচ্ছে না। সাইনিং মানি হিসেবে লিগ শুরুর আগে যৎসামান্য টাকা পেলেও নিয়মানুযায়ী আর একটি টাকাও দেয়নি ক্লাবগুলো। অনেক ক্রিকেটার আবার নির্ধারিত সময় উপস্থিত না হওয়ায় সেই টাকাটাও পাননি। অথচ নিয়মানুযায়ী খেলা শুরুর আগে কিংবা এক ম্যাচ মাঠে গড়ানোর সঙ্গে সঙ্গেই খেলোয়াড়দের মোট পাওনা টাকার অর্ধেক প্রদান করার কথা। বাকি ২৫ ভাগ টুর্নামেন্টের মাঝামাঝি ও আরো ২৫ ভাগ টাকা টুর্নামেন্ট শেষে মিটিয়ে দেওয়ার কথা।

কিন্তু ঢাকা প্রিমিয়ার লিগের ২০১৯-২০২০ মৌসুমের চারটি ক্লাব সেই নিয়মের ধার ধারেনি। এতে করে করোনাকালে চরম অর্থসংকটে পড়েছে ওই চার ক্লাবের ক্রিকেটাররা। কেননা জাতীয় দলে জায়গা না পাওয়ায় কিংবা বিপিএলে ডাক না পাওয়ায় ঢাকা প্রিমিয়ার লিগের দিকেই তাকিয়ে থাকেন ক্রিকেটাররা।

যদিও বিসিবি এরমধ্যে ৯৬ ক্রিকেটারকে এককালিন ৩০ হাজার টাকা করে বরাদ্দ দিয়েছে; কিন্তু সেটা তো প্রয়োজনের তুলনায় নিন্তান্তই অপ্রতুল।

এই তালিকায় আছে; ব্রাদার্স ইউনিয়ন, শেখ জামাল ধানমন্ডি ক্লাব, শাইনপুকুর ও ওল্ডডিওএইচএস।

নাম প্রকাশে অনিচ্ছুক শেখ জামাল ধানমন্ডি ক্লাবের এক ক্রিকেটার শনিবার (২ মে) সারাবাংলাকে এ খবর নিশ্চিত করেছেন।

তার দেওয়া তথ্যমতে, ‘আমরা যখন ক্লাবের সঙ্গে চুক্তিবদ্ধ হই নিয়মানুযায়ী সবাইকেই লিগ শুরুর আগে অর্ধেক টাকা দিয়ে দেওয়া কথা। কিন্তু আমাদের ক্লাব সেটা করেনি। আরো তিন ক্লাব ব্রাদার্স ইউনিয়ন, শাইনপুকুর এবং ওল্ডডিওএইচএসও একই কাজ করেছে।। সাইনিং মানি হিসেবে যে টাকা দিয়েছিল তা আমাদর চুক্তির ১০ ভাগও না। ধরেন আমার সঙ্গে ক্লাবের চুক্তি ৪০ লাখ টাকা। কিন্তু সাইনিং মানি হিসেবে আমি ২৫ হাজার টাকা পেয়েছি। কত শতাংশ হলো আপনিই বলেন।’

‘অনেকে আবার ওই সময় উপস্থিত ছিল না বলে ওই টাকাটাও পায়নি। কথা ছিল লিগের প্রথম ম্যাচ শেষে পাব। তাও হতে দেখা যায়নি। দেশের এই পরিস্থিতি এখন আমরা কোথায় যাব? সামনে ঈদ। কিভাবে কি করব বুঝতে পারছি না।’ যোগ করেন ওই ক্রিকেটার।

তবে ব্যতিক্রম থেকেছে কেবল গাজী গ্রুপ ক্রিকেটার্স। লিগের টার্মস অ্যান্ড কন্ডিশন অনুযায়ী খেলা মাঠে গড়ানোর আগেই ক্লাবটি ক্রিকেটারদের চুক্তির ৫০ ভাগ পাওনা পরিশোধ করে দিয়েছে।

জানা গেছে বাকি ৫ ক্লাব আবাহনী, প্রাইম ব্যাংক, প্রাইম দোলেশ্বর, গাজী গ্রুপ, মোহামেডান ও খেলাঘর সমাজ কল্যাণ সংঘ দল বদলের আগে নিয়ম মেনে গড়-পড়তা ২০ থেকে ৩০ ভাগ অগ্রিম টাকা দিয়ে দিয়েছে।

করোনাভাইরাস ক্রিকেটার টপ নিউজ টাকা দেয়নি ক্লাব


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর