Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাইফের নিষেধাজ্ঞা নিয়ে বাফুফের অবস্থান কি?


২ মে ২০২০ ২২:৫২

স্পোর্টস করেসপন্ডেন্ট
ঢাকা: বিদেশি তিন ফুটবলারের অভিযোগের ভিত্তিতে আর্থিক লেনদেনে গরমিলের সত্যতা খুঁজে পাওয়ায় সাইফকে দলবদল থেকে নিষেধাজ্ঞা করেছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। খেলোয়াড়দের ক্ষতিপূরণসহ সাইফকে জরিমানাও করা হয়েছে।

২০১৭ সালে চ্যাম্পিয়নশিপ লিগ থেকে প্রিমিয়ার লিগে পা দেয়ার পর তিন ফুটবলারকে ট্রায়ালে ডেকেছিল সাইফ। স্লোভাকিয়ার মার্কো ভিলিয়াম, মন্টেনেগ্রোর সাভা গার্দাসেভিচ ও সার্বিয়ার গোরান ওব্রাদোভিচ ডেকে তাদের খেলা পছন্দ না হওয়ায় রেজিস্ট্রেশন না করিয়ে ‘না’ বলে দেয় ক্লাব কর্তৃপক্ষ। তবে ট্রায়ালে আর্থিক লেনদেনে গরমিল পেয়ে দেশে ফিরে গিয়ে ফিফার কাছে অভিযোগ করে এই তিন ফুটবলার।

পরে ডিসপিউট রেসুলেশন চেম্বার (ডিআরসি) ফুটবলারদের অভিযোগের সত্যতা খুঁজে পেলে সাইফকে সিদ্ধান্ত জানিয়ে চিঠি পাঠায়। মাঝে দুই বছরে কোন ফয়সালা না আসায় ডিআরসির সেই সিদ্ধান্ত চলে যায় ফিফার শৃঙ্খলা কমিটিতে। শৃঙ্খলা কমিটি নিষেধাজ্ঞার বিষয়টি উল্লেখ করে চিঠি পাঠায় বাফুফে ও সাইফ স্পোর্টিং ক্লাব বরাবর। তিন ফুটবলারের আলাদা আলাদা অভিযোগ তিনবার পাঠানো হয়েছে ক্লাব কর্তৃপক্ষকে। ক্ষতিপূরণ ও জরিমানা পরিশোধের সময়সীমা দেয়া হয় এক মাসের জন্য। তার ডেডলাইন শেষ হয়েছে গত ২৩ এপ্রিল। আজ বাফুফে আনুষ্ঠানিকভাবে সেই বিষয়টি সাইফকে জানিয়েছে।

এই অবস্থায় বাংলাদেশ ফুটবল ফেডারেশনের কি বলছে?

ফেডারেশনের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ জানান, ‘তিন ফুটবলার পারিশ্রমিকের ব্যাপারে সাইফের বিরুদ্ধে ফিফার কাছে অভিযোগ করে। অভিযোগ পাওয়ার পর গত দু বছর যাবত ফিফার সঙ্গে সাইফের অনেকগুলো চিঠি চালাচালি হয়। সকল বিষয় যাচাই-বাছাই করে ফিফার ডিসপুট রেজুলেশন চেম্বার কর্তৃক ডিসিশন দেয়া হয়। সাইফ ক্লাব কর্তৃক এই সিদ্ধান্তগুলো না পূরণ করায় সর্বশেষ মার্চ মাসে ফিফা ডিসিপ্লিনারি কমিটি কর্তৃক সাইফকে এই তিন ফুটবলারকে নির্দিষ্ট অর্থ ক্ষতিপূরণ দেয়া ও প্রত্যেকটি ইস্যুতে তাদের পাঁচ হাজার সুইস ফ্রাঁ জরিমানা করা হয়।’

‘ফিফা যে সিদ্ধান্ত দেয় সেখানে বলা হয়েছে পরবর্তী ৩০ দিনের মধ্যে পরিশোধ করার বাধ্যবাধকতা দেয়া হয়। সেই ডেডলাইনটা ২৩ শে মার্চ শেষ হয়ে যায়। তার পরবর্তীতেও আমরা কিছুদিন অপেক্ষা করি। যেহেুতু বাফুফের কাছে কোন ডকুমেন্ট পাঠানো হয়নি এই পেমেন্টগুলো দেয়ার বিষয়ে, সেই আলোকে ফেডারেশন আজকে সাইফকে অফিসিয়ালি জানাই।’যোগ করেন সোহাগ।

নিষেধাজ্ঞার বিষয়ে তিনি জানান, ‘এই অর্থ পরিশোধের প্রমাণাদি যতদিন পর্যন্ত না পাওয়া যাবে ততদিন তাদের মূল এবং যুবদলের ট্রান্সফারও বন্ধ থাকবে।’

সারাবাংলা/জেএইচ

করোনা তিন ফুটবলার নিষেধাজ্ঞা ফিফা বাফুফে সাইফ


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর