Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট বণ্টন নিয়ম হাস্যকর: হোল্ডিং


৪ মে ২০২০ ১৬:০২

টেস্ট ক্রিকেটের প্রতি দর্শকদের আগ্রহ বাড়াতে গত বছর টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু করেছে আইসিসি। টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষ নয়টি দেশ একে অপরের বিপক্ষে ছয়টি করে সিরিজ খেলবে, তারপর টেবিলের শীর্ষ দুই দল খেলবে ফাইনাল। ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি পেসার মাইকেল হোল্ডিং বলছেন, আইসিসির এই উদ্যোগ দর্শকদের আগ্রাহ বাড়াতে পারেনি। তার মতে, অদ্ভূত নিয়মের কারণেই আগ্রহ বাড়ছে না। টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট বণ্টন নিয়মকে হাস্যকর মনে করছেন হোল্ডিং।

বিজ্ঞাপন

চ্যাম্পিয়নশিপের নিয়ম বলছে, যে নয়টি দল একে অপরের বিপক্ষে ছয়টি করে সিরিজ খেলবে তার প্রতি সিরিজের পয়েন্ট ১২০। ম্যাচ সংখ্যা কমবেশি হলেও পয়েন্ট একই থাকবে। অর্থাৎ দুই ম্যাচের সিরিজের পয়েন্টও ১২০ আবার পাঁচ ম্যাচের সিরিজের পয়েন্টও ১২০।

উইজডেনকে দেওয়া সাক্ষাৎকারে এই নিয়মকে হাস্যকর বলেছেন হোল্ডিং। তিনি বলেন, ‘এটা কাজ করছে না। প্রথমত, পয়েন্ট বণ্টন পদ্ধতি হাস্যকর। কেউ পাঁচটি ম্যাচ খেলে দুই টেস্টের সমান পয়েন্ট পেতে পারে না।’

ক্যারিবিয়ান কিংবদন্তির আপত্তি ফুটে উঠেছে পয়েন্ট টেবিলেও। এই মুহূর্তে ৩৬০ পয়েন্ট নিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের শীর্ষে ভারত। ২৯৬ পয়েন্ট নিয়ে দুই নম্বরে অস্ট্রেলিয়া। কিন্তু ভারত ইতোমধ্যেই ৪টি সিরিজ খেলে ফেলেছে, মোট ম্যাচ খেলেছে ৯টি। আর অস্ট্রেলিয়া ৩ সিরিজে ম্যাচ খেলেছে ১০টি!

এই নিয়মে অনেক আগেই নিশ্চিত হয়ে যাবে ফাইনালের দুই দল। যাতে দর্শকদের মধ্যে আগ্রহ থাকবে না বলেছেন হোল্ডিং। তিনি বলেন, ‘এক পর্যায়ে নিশ্চিত হয়ে যায় যে এই দলগুলো ফাইনাল খেলতে পারবে না। ফলে তাদের পরের ম্যাচগুলো তেমন জমজমাট হয় না। মানুষের কাছে সেগুলো তখন শুধু নিয়ম রক্ষার ম্যাচ।’

এর আগে নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন পয়েন্ট বণ্টন নিয়মের সমালোচনা করেছিলেন। ইংলিশ পেসার ক্রিস ওকস ফাইনালের নিয়ম পরিবর্তনের প্রস্তাব তুলেছিলেন।

আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ টেস্ট চ্যাম্পিয়নশিপ টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট বণ্টন মাইকেল হোল্ডিং

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর