Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অধিনায়কের হাত যেন তরুণদের কাঁধে থাকে: মাশরাফি


৫ মে ২০২০ ০১:৫৬

এখন পর্যন্ত বাংলাদেশ ক্রিকেট ইতিহাসের সবচেয়ে সফল অধিনায়ক মাশরাফি বিন মুর্ত্তজা। তার নেতৃত্বে প্রথমবার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল এবং চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনাল খেলেছে বাংলাদেশ। ম্যাচ জয়ের পরিসংখ্যানেও মাশরাফি অনেক এগিয়ে। সর্বশেষ জিম্বাবুয়ে সিরিজে অধিনায়কত্ব ছাড়ার আগে ওয়ানডতে ৮৮ ম্যাচে নেতৃত্ব দিয়ে বাংলাদেশকে ৫০টি ম্যাচ জিতিয়েছেন মাশরাফি। মাঠের বাইরের নেতৃত্বেও অনেককে মুগ্ধ করেছেন সদ্য সাবেক হয়ে যাওয়া অধিনায়ক।

বিজ্ঞাপন

ক্রিকেটপাড়ায় শোনা যেত, দলকে নিজের মতো করে আগলে রাখতেন মাশরাফি। বাজে ফর্মে থাকা ক্রিকেটারের কাঁধে যেমন আস্থার হাত রাখতেন, তেমনি কেউ মাঠের বাইরের উটকো ঝামেলায় পড়লেও মাশরাফি বনে যেতেন ‘বড় ভাই’। তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, রুবেল হোসেন কিংবা সাব্বির রহমানদের ব্যাটে-বলে খারাপ সময়ে বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন মাশরাফি। তেমনই একটা ঘটনা শোনালেন তামিম ইকবাল।

২০১৫ সালের বিশ্বকাপে বাংলাদেশ কোয়ার্টার ফাইনালে গেলেও ব্যক্তিগতভাবে তামিম ইকবালের টুর্নামেন্টটা কেটেছে বড্ডই বাজে। পুরো বিশ্বকাপ জুড়ে একটা মাত্র হাফ সেঞ্চুরি পাওয়া তামিম সর্ব মহল থেকে সমালোচনায় জর্জরিত হচ্ছিলেন। মাশরাফি তখন আগলে রেখেছিলেন তামিমকে।

পূর্ব ঘোষণা অনুযায়ি সোমবার (৪ মে) রাতে ফেসবুক লাইভ আড্ডায় যুক্ত হয়েছিলেন বাংলাদেশ ওয়ানডে দলের বর্তমান অধিনায়ক তামিম ইকবাল ও সদ্য সাবেক হয়ে যাওয়া অধিনায়ক মাশরাফি বিন মুর্ত্তজা। ক্যারিয়ারের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনায় উঠে এসেছে এই কথা।

তামিম স্মৃতিচারণ করছিলেন, ২০১৫ বিশ্বকাপ চলাকালে কোনো এক জায়গা থেকে এসে হোটেলের সামনে অপেক্ষা করছিলেন তামিম আর মাশরাফি। তামিমকে লক্ষ্য করে তখন কেউ একজন এত বাজে মন্তব্য করেছিল যে মাশরাফিকে জড়িয়ে ধরে কেঁদেই দিয়েছিলেন। আবার আউট হয়ে ফেরার সময় বাজে মন্তব্য শুনতে হয়েছিল। কঠিন সেই সময়ে তামিমকে পূর্ণ সমর্থন দিয়েছিলেন মাশরাফি। তামিম তার প্রতিদানও দিয়েছেন। গত কয়েক বছরে বাংলাদেশের অন্যতম সফল ক্রিকেটার তিনি। সময়ের বিবর্তণে তামিম এখন বাংলাদেশের নেতৃত্বে।

মাশরাফি বলেছেন, সেই সময় তামিমকে সমর্থন দিয়ে তৃপ্তিই পেয়েছেন তিনি। এবং প্রত্যাশা করেন অধিনায়ক তামিমের হাতও থাকবে এখনকার তরুণ ক্রিকেটারদের কাঁধে।

বিজ্ঞাপন

মাশরাফি বলেন, ‘ওই সময়ে আমি তোকে (তামিম) সাপোর্ট করেছি স্বাভাবিকভাবেই। বিশ্বকাপের পর (২০১৫) পাকিস্তান সিরিজে তুই তিন ম্যাচে দুটা সেঞ্চুরি করেছিস, একটা ফিফটি করেছিস। সো আমার মনে হয়েছে আমি ঠিকই করেছি, আমি তৃপ্ত হয়েছি। আমি বলব তুই এখন ক্যাপ্টেন্সি করবি তোকে অনেকেই অনেক কথা বলবে। এটা করো, এটা করো না। কিন্তু আমি বলব তোর মন যা বলবে তুই তাই করবি।’

তামিমকে তরুণ ক্রিকেটারদের পাশে থাকার পরামর্শ দিয়েছেন মাশরাফি, ’বাংলাদেশের প্রেক্ষাপটটা একটু কঠিন তামিম। তোকে ধৈর্য্য ধরতে হবে। একটা ব্যাপার হচ্ছে যে তোর ক্ষেত্রে যেটা ঘটেছে সেটা আসলে ঘটতেই থাকবে, কারও না কারও ক্ষেত্রে। এখন যেমন সৌম্য (সরকার), লিটন (দাস), মোস্তাফিজ (রহমান) আছে তারা তোর কত বড় অস্ত্র সেটা তুই ভালো করেই জানিস। ওদের নিয়ে কেউ যদি কিছু বলে তাহলে তোকে অবশ্যই সেটা হ্যান্ডেল করতে হবে। তুই যদি বিপদে ওদের কাঁধে হাত রাখতে পারিস তবে ওরা কিন্তু তোর জন্য হলেও উজাড় করে দিবে। ওরা কিন্তু সবাই ম্যাচ উইনার।’

তামিম ইকবাল ফেইসবুক লাইভ আড্ডায় মাশরাফি বিন মুর্ত্তজা

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর