Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মে’তেই অনুশীলনে ফিরতে চায় অস্ট্রেলিয়া


৭ মে ২০২০ ১৩:০১

সেই মার্চ থেকে ক্রিকেটীয় সব কার্যক্রম বন্ধ হয়ে আছে। তবে এভাবে আর কতদিন? করোনার প্রভাব কিছুটা কমতে শুরু করায় আবারো ক্রিকেটারদের মাঠে ফেরানোর কথা ভাবছে অস্ট্রেলিয়া। তবে অবশ্য এখনই ম্যাচ খেলার জন্য নির্দেশনা নয় বরংচ ক্রিকেটারদের অনুশীলনে ফেরানোর কথা ভাবছে ক্রিকেট অস্ট্রেলিয়া। এমনটা জানিয়েছেন ক্রিকেট অস্ট্রেলিয়ার চিকিৎসকদের প্রধান ডা. জন অর্চার্ড এবং স্পোর্টস সায়েন্স ও স্পোর্টস মেডিসিন বিভাগের প্রধান অ্যালেক্স কুন্তোরিস।

অস্ট্রেলিয়ার ক্রিকেটের সঙ্গে জড়িত এই দুইজন অস্ট্রেলিয়ার সরকার এবং আইসিসি’র সঙ্গে যুক্ত হয়ে কাজ করে যাচ্ছেন। তার উপায় খুঁজছেন কীভাবে অতিদ্রুত আবারো ক্রিকেট মাঠে ফেরানো যায় সে রাস্তা খুঁজে বের করতে।

ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান লক্ষ্য হচ্ছে ক্রিকেটারদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করার মাধ্যমে দ্রুতই অনুশীলনে ফেরানো। সেই সঙ্গে ক্রিকেট অস্ট্রেলিয়া বোলারদের বলে থুতু কিংবা ঘাম ব্যবহারেও নিষিধাজ্ঞা আরোপ করবে। তবে সিএ’র স্পোর্টস সায়েন্স ও স্পোর্টস মেডিসিন বিভাগের প্রধান কুন্তোরিসের মতে করোনাভাইরাসের কারণে ক্রিকেটের মতো খেলায় খুব বড় ধরনের প্রভাব বা পরিবর্তন আনবে না।

অ্যালেক্স কুন্তোরিস বলেন, ‘অনুশীলনে ক্রিকেটাররা নিরাপত্তা দূরত্ব বজায় রেখেই অনুশীলন করে। নেটে যখন একজন ব্যাটসম্যান ব্যাটিং করে তখন নেটের বোলারদের থেকে ২২ গজ দূরে অবস্থান করে। আর একটা নেটে ৩টি করে বোলার থাকে। তাই এখানে আমি কোনো সমস্যা দেখতে পারছি না। ক্রিকেটে সামাজিক দূরত্ব বজায় রাখাটা বেশ সহজ, এটা নিয়ে কোনো সমস্যা হবে বলে আমার মনে হয় না।’

করোনা পরবর্তীতে ক্রিকেটে অনেক পরিবর্তন আসতে পারে বলে মনে করেন কুন্তোরিসও। পরিবর্তন আসতে পারে ক্রিকেটারদের অন ফিল্ড এবং অফ ফিল্ড উজ্জাপনেও। তিনি বলেন, ‘করোনা পরবর্তী সময়ে হয়তো উইকেট নেওয়ার পর বোলারদের সঙ্গে হাই ফাইভ দেওয়া উজ্জাপন বন্ধ হয়ে যেতে পারে। কিংবা বন্ধ হয়ে যেতে একজনের কাছে গিয়ে তার মাথার চুল এলোমেলো করে দেওয়ার উজ্জাপনটাও। সব সময় একে অন্যের থেকে দূরত্ব বজায় রাখার বিষয়টি গুরুত্ব দেওয়া হবে। সেটাই নতুন নিয়ম হয়ে যাবে।’

অনুশীলন অস্ট্রেলিয়া ক্রিকেট অস্ট্রেলিয়া ফিরতে চাই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর