Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আনুষ্ঠানিকভাবে শুরু মুশফিকের ব্যাট, আকবরের জার্সির নিলাম


৯ মে ২০২০ ২৩:৪৩

অসহায় দুঃস্থ মানুষদের সাহায্য করার লক্ষ্যে নিজের প্রিয় ব্যাটটি নিলামে তুলেছেন মুশফিকুর রহিম। যেই ব্যাট দিয়ে শ্রীলংকার বিপক্ষে বাংলাদেশের ইতিহাসের প্রথম টেস্ট ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন মুশফিক। ইতিহাস গড়া সেই ব্যাটটিই প্রদান করেছেন মিস্টার ডিপেন্ডেবল। আর অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী অধিনায়ক আকবর আলী ফাইনালের জার্সি এবং গ্লাভস নিলামের জন্য প্রদান করেছেন। মুশফিকের ব্যাটের ভিত্তিমূল্য ধরা হয়েছে ৬ লাখ টাকা এবং আকবর আলীর বিশ্বকাপ ফাইনালে ব্যবহৃত জার্সি ও গ্লাভসের ভিত্তিমূল্য ধরা হয়েছে ১ লাখ টাকা। এছাড়াও এই প্ল্যাট ফর্মে মোসাদ্দকে হোসেন সৈকতের ব্যাটের নিলাম ভিত্তিমূল্য ধরা হয়েছে ৩ লাখ টাকা, নাঈম শেখের ব্যাটের ভিত্তিমূল্য ধরা হয়েছে ১ লাখ টাকা।

বিজ্ঞাপন

পুরো উদ্যোগটি যৌথভাবে পরিচালনা করছে নিবকো স্পোর্টস ম্যানেজমেন্ট, ই-কমার্স প্রতিষ্ঠান ‘পিকাবু’ ও বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক। শনিবার (৯ মে) রাত ১০টা থেকে শুরু হয়েছে এই নিলাম যা চলবে আগামি বৃহস্পতিবার (১৪ মে) রাত ১০টা পর্যন্ত।

নিলামের আনুষ্ঠানিকতা শুরু করতে স্পোর্টস ফর লাইফ ফেইসবুক পেজ থেকে লাইভে এসেছিলেন মুশফিকুর রহিম এবং আকবর আলী। সেখানে জানালেন এই ইতিহাস গড়া ব্যাট, জার্সি ও গ্লাভস নিলামে তোলার কারণ এবং এখান থেকে প্রাপ্য অর্থ কীভাবে ব্যয় করবেন তা।

২০১৩ সালে শ্রীলঙ্কার বিপক্ষে গল টেস্টে এই ব্যাট দিয়ে ঠিক ২০০ রান করেছিলেন মুশফিক। বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে সেটা প্রথম ডাবল সেঞ্চুরির ঘটনা। এই ব্যাট দিয়ে পরে আরও স্মরণীয় কিছু ইনিংস খেলেছেন মুশফিক। নিশ্চয়ই এমন একটি স্মৃতি এবং ইতিহাস গড়া ব্যাট দিয়ে দিচ্ছেন তাতে মন খারাপ করারই কথা। এমন প্রশ্নেও এসেছিল মুশফিকের কাছে।

জবাবে মিস্টার ডিপেন্ডেবল বলেন, ‘না আসলে খারাপ লাগছে না। এটাতে অনেক ভালো লাগছে। এই সময়ে আমার এটা দেওয়ার সৌভাগ্য হচ্ছে সেজন্য অনেক ভালো লাগছে। এই সময়ে মানুষের সাহায্যে কাজ করতে পারছি এতেই সব থেকে বেশি ভালো লাগা কাজ করছে। মানুষ যত বেশি টাকা দিয়ে আমার ব্যাটটা কিনবেন তত আমরা বেশি মানুষকে সাহায্য করতে পারব।‘

ব্যাটের নিলাম শেষে প্রাপ্য অর্থের কিছু অংশ যাবে ব্র্যাকের এনজিওতে। যেখানে তারা দেশের মানুষের জন্য কাজ করে যাচ্ছেন। আর বাকিটা পাবেন মুশফিকুর রহিম। তিনি নিজের ইচ্ছামতো মানুষের সাহায্য এই অর্থ ব্যয় করতে পারবেন।

এ ব্যাপারে মুশি বলেন, ‘এসব আসলে নির্ভর করছে আমি কেমন অ্যামাউন্ট পাবো তার উপর। আমি একটা এমাউন্ট ধরে রেখেছি তা যদি পাই তাহলে নিজ এলাকার মানুষকে আরো বেশি করে সাহায্য করতে চাইবো। একটা পরিবার যেন অন্ততপক্ষে ১ মাস পর্যন্ত ভালোভাবে থাকতে পারে সেভাবে সাহায্য করব। যত বেশি দামে বিক্রি হবে তত বেশি মানুষকে সাহায্য করতে পারব। এছাড়াও নাজমুল ইসলাম অপু নিজ এলাকায় অনেক মানুষকে সাহায্য করছে তার সঙ্গেও যুক্ত হওয়ার ইচ্ছা আছে আমার।‘

বিজ্ঞাপন

অন্যদিকে মুশফিকের সঙ্গে সঙ্গে নিলামে উঠেছে আকবর আলীর বিশ্বকাপ ফাইনাল ম্যাচে যে জার্সি পরে খেলেছিলেন এবং যে কিপিং গ্লাভস ব্যবহার করেছিলেন তা। অনূর্ধ্ব-১৯ দলের হয়ে ভারতকে হারিয়ে প্রথম বিশ্বকাপ বাংলাদেশকে এনে দেন আকবর আলী। ফাইনালের জার্সি আর গ্লাভস নিলামে নিলামে তুলেছেন তিনি। সেখান থেকে প্রাপ্য অর্থও কি করবেন জানিয়েছেন আকবর।

আকবর জানান, ‘রংপুরে একটা সংগঠন আছে ‘উই ফর দেম’। ওরা সব সময় অনেক ভালো কাজ করে। আমি এখান থেকে যে অর্থ পাবো তার পুরোটাই ওদের কাছে চলে যাবে। ওরা কেবল এই করোনাভাইরাসের সময়েই কাজ করছে না এর আগেও বন্যা কিংবা অন্যান্য সময়ও ওরা কাজ করেছে। আর ওরা অনেক গুছিয়ে কাজ করে। যা আমার পক্ষে সম্ভবনা, তাই এখান থেকে প্রাপ্য টাকা আমি ওদের কাছেই প্রদান করব।‘

অনলাইন প্ল্যাট ফর্মে আকবর আলী নিলাম শুরু ব্যাট নিলামে মুশফিকুর রহিম

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর