Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আরব আমিরাতে আইপিএল আয়োজনের প্রস্তাব


১১ মে ২০২০ ১৪:৩৪

ভারতে করোনাভাইরাসের মহামারির কারণে ফ্রাঞ্চাইজি ভিত্তিক বিশ্বের সবচেয়ে জমজমাটপূর্ণ টি-টোয়েন্টি লিগ আইপিএল অনির্দিষ্টকালের জন্য স্থগিত। ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই জানিয়েছে ঠিক কবে নাগাদ আইপিএল মাঠে গড়াবে তা এখনো বলা যাচ্ছে না। তবে এর মধ্যেই শ্রীলংকা নিজেদের দেশে আইপিএল আয়োজনের প্রস্তাব দিয়েছে, এবার সেই তালিকায় যুক্ত হয়েছে সংযুক্ত আরব আমিরাতও। এর আগেও অবশ্য আইপিএল এর ২০টি ম্যাচ সেদেশে অনুষ্ঠিত হয়েছে। ২০১৪ সালে ভারতের জাতীয় নির্বাচনের সময় মধ্যপ্রাচ্যের এই দেশে আইপিএল অনুষ্ঠিত হয়েছিল।

বিজ্ঞাপন

ভারতীয় ক্রিকেট বোর্ডের কোষাধ্যক্ষ অরুণ ধুমাল অবশ্য দেশের বাইরে আইপিএল আয়োজনের সম্ভবনা এখনই দেখতে পারছেন না। এ ব্যাপারে তিনি বলেন, ‘আরব আমিরাত আইপিএল আয়োজন করতে আগ্রহ দেখিয়েছে। তবে এখন আন্তর্জাতিক ভ্রমণ একেবারেই অসম্ভব, তাই এই বিষয়ে এখনও সিদ্ধান্ত নেওয়ার সময় আসেনি।’

আইপিএল স্থগিত হওয়ার পর, নতুন কোন সময়ে এই টুর্নামেন্ট আবারো মাঠে ফেরানো যায় তা নিয় ভাবনায় মগ্ন বিসিসিআই।  কিছু স্টেডিয়ামকে সম্পূর্ণভাবে পরিষ্কার-পরিচ্ছন্ন করে তথা নিরাপদ বানিয়ে সেগুলোতে ম্যাচ আয়োজন করা যায় কিনা তাও ভেবে দেখছে সংস্থাটি। তবে বর্তমানে ভারতে করোনার হটস্পটের সংখ্যা অনেক বেশি হওয়াতে এই পরিকল্পনা নিয়ে এখনই আশার বাণী শোনাচ্ছে না বিসিসিআই। অবশ্য এখনই আইপিএল বিদেশে আয়োজনের সিদ্ধান্তে আসছে না বিসিসিআই, ধুমালের বক্তব্যে তেমনটাই উঠে এসেছে।

ধুমাল বলেন, ‘খেলোয়াড় এবং অংশগ্রহণকারী প্রতিটি ব্যক্তির স্বাস্থ্য এবং নিরাপত্তাকে আমরা অগ্রাধিকার দিচ্ছি। আর বর্তমানে সারা বিশ্বেই ভ্রমণ প্রায় নিষিদ্ধ, এমন অবস্থায় বিদেশে আইপিএল আয়োজন সিদ্ধান্ত নেওয়া সম্ভব নয়।’

আইপিএল মানেই সোনার ডিম পাড়া হাঁস। যেদেশেই পা রেখেছে সে দেশের ক্রিকেট বোর্ডকে ভাসিয়েছে বড় অর্থনৈতিক লাভে। এর আগে দক্ষিণ আফ্রিকা এবং আরব আমিরাত আইপিএল আয়োজন করে বড় লাভের মুখ দেখেছে। দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের টার্নওভার বেড়ে গিয়ে পৌঁছেছিল ১১ দশমিক ৪ মিলিয়ন ডলারে। আর ২০১৪ সালে আরব আমিরাত আইপিএল আয়োজন করে আর্থিক দিক দিয়ে খুব বেশি মুনাফা না করলেও আন্তর্জাতিক ক্রিকেট ভেন্যু হিসেবে পরিচিতি পেয়েছিল দেশটি। তাই আইপিএল আয়োজনে এবার আগে থেকেই নিজেদের আগ্রহের বিষয়ে বিসিসিআইকে জানিয়ে রাখল দেশটি।

বিজ্ঞাপন

উল্লেখ্য গত ২৯ মার্চ আইপিএলের এবারের আসর মাঠে গড়ানোর কথা ছিল। তবে করোনা মহামারির কারণে তা ১৫ এপ্রিল পর্যন্ত স্থগিত করা হয়। এরপরেও পরিস্থিতি নিরাপদ না হওয়ায় অনুর্দিষ্টকালের জন্য পিছিয়ে দেওয়া হয় আইপিএলের এবারের আসর।

আইপিএল আইপিএল আয়োজন করার প্রস্তাব ইন্ডিয়ান প্রিমিয়ার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ সংযুক্ত আরব আমিরাত

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর