Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনাকালে স্মৃতিচারণ টাইগারদের কিউই বধের


১১ মে ২০২০ ১৬:১১

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে স্থবিরতা নেমে এসেছে বাংলাদেশসহ গোটা বিশ্বের ক্রিকেটে। সময়টা স্বাভাবিক থাকলে বাংলাদেশ জাতীয় দল এখন আয়ারল্যান্ডে অবস্থান করত। নিজেদের ছড়ি ঘুরিয়ে আয়ারল্যান্ডের মাটিতে টাইগারদের ডেরা গড়ত। তবে তা আর হচ্ছে কই? তাই তো সুখস্মৃতি মনে করেই সময় পার করতে হচ্ছে টাইগার ভক্তদের। ২০১৭ সালে ৯ জুন সোফিয়া গার্ডেনে নিউজিল্যান্ডের বিপক্ষে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির জয়ের স্মৃতিটা এখনো তাজা।  সাকিব আল হাসান ও মাহমুদুল্লাহ রিয়াদের অনবদ্য জুটিতে কিউই বধ করেছিল বাংলাদেশ। চ্যাম্পিয়ন্স ট্রফির বাঁচা মরার লড়াইয়ে দুই সিনিয়রের অবিশ্বাস্য ব্যাটিংয়ে সেদিন বাংলাদেশ জিতেছিল ৫ উইকেটের বিশাল ব্যবধানে।

বিজ্ঞাপন

কার্ডিফের সোফিয়া গার্ডেনে ভেজা আউট ফিল্ডের কারণে নির্ধারিত সময়ের ঘন্টাখানিক পর সেদিন শুরু হয়েছিল ম্যাচটি। ভেজা আউট ফিল্ডে ফিল্ডিং করা দুরূহ ব্যাপার আর তাই তো টস জিতে আগে টাইগারদের বোলিং করতে পাঠায় কেন উইলিয়ামসন। তবে আউট ফিল্ড ভেজা হলেও পিচের সুবিধা শুরুতেই কাজে লাগায় তাসকিন আহমেদ। লুক রঞ্চিকে (১৬) সাজঘরে পাঠালে কিউদের হয়ে ইনিংস বড় করতে থাকেন গাপটিল ও দলপতি উইলিয়ামসন। তবে ৩৩ রান করা গাপটিলকে রুবেল ফেরালে উইলিয়ামসন ও টেইলর মিলে বড় পার্টনারশীপ গড়ে তুলেন। অর্ধশতক করার পর উইলিয়ামসন রান আউট হয়ে বিদায় নিলে কিউদের ইনিংসে ধ্বস নামান ইমরুল কায়েসের বদলি হিসেবে দলে ফেরা পার্ট টাইম স্পিনার মোসাদ্দেক হোসেন। তার ঘূর্ণিতে অল্প সময়ের মধ্যে তিন উইকেট হারিয়ে বিপাকে পড়ে যায় ব্ল্যাক ক্যাপসরা। শেষ পর্যন্ত টাইগার বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে নির্ধারিত ৫০ ওভারে কিউইরা সংগ্রহ করে ৮ উইকেটে ২৬৫ রান।

বিজ্ঞাপন

লক্ষ্যটা মাত্র ২৬৬ রান, তবে কিউই দুই পেসার টিম সাউদি আর ট্রেন্ট বোল্টের বোলিং তোপের মুখে পড়ে টাইগার টপ অর্ডার। দুর্দান্ত ফর্মে থাকা তামিম ইকবাল রানের খাতা খোলার আগেই ফিরে যান, এরপর একে একে ফিরতে হয় সাব্বির, সৌম্য ও মুশফিককেও। বাংলাদেহ তখন মাত্র ৩৩ রানে ৪ উইকেট হারিয়ে ধুঁকছে। তখন ত্রাতা হিসেবে বাংলাদেশের হাল ধরেন দুই অভিজ্ঞ সাকিব ও মাহমুদুল্লাহ।

কিউই বোলারদের রীতিমতো শাসন করে দুইজন গড়েন তখনকার রেকর্ড পার্টানারশীপ, যদিও তিন বছর পর তামিম ইকবাল এবং লিটন দাস জিম্বাবুয়ের বিপক্ষে সে রেকর্ড ভেঙে দেন। সোফিয়া গার্ডেনে ২২৪ রানের অনবদ্য জুটিতেই জয় খুজে পায় বাংলাদেশ। দু’জনই শতকের কোটা পেরিয়ে দলকে এনে দিয়েছিলেন সেদিন ঐতিহাসিক এক জয়। সাকিব ১১৪ রানে ফিরলেও দলের জয়ে এনে দিয়ে মাহমুদুল্লাহ অপরাজিত থাকেন ১০২ রানে।

কার্ডিফের সোফিয়া গার্ডেনে তখন টাইগারদের গর্জন। চ্যাম্পিয়নস ট্রফির ম্যাচের ১২ বছর আগে যেখানে অস্ট্রেলিয়ার বিপক্ষে জয়গাঁথা রচিত হয়েছিল সেখানেই সাকিব-রিয়াদের মহাকাব্যে কিউই বধ।

আইসিসি চ্যামপিয়নস ট্রফি ২০১৭ বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড বাংলাদেশ সেমিফাইনালে সোফিয়া গার্ডেনস

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর