Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বদলে যাওয়ার গল্প শোনালেন লিটন


১৭ মে ২০২০ ০১:৫৬

লিটন কুমার দাসকে দেশের সেরা স্টাইলিস্ট ব্যাটসম্যান আখ্যা দেন জাতীয় দলের ক্রিকেটাররাই। ফর্মে থাকা লিটনের প্রতিটা শটই চোখ জুড়ানো। যখন ব্যাটিং করেন মনে হয় ব্যাটিং যেন দুনিয়ার সবচেয়ে সহজ কাজ! গত মার্চে দেশের পক্ষে সর্বোচ্চ রানের ওয়ানডে ইনিংস খেলেন ডানহাতি এই ব্যাটসম্যান। তবে ক্যারিয়ারের শুরুটা তার এমন সুখকর ছিল না।

ক্যারিয়ারের প্রথম ১৭ ওয়ানডেতে তার সর্বোচ্চ রানের ইনিংস ছিল ৪১। এই ১৭ ম্যাচের দশটিতেই স্কোর দুই অঙ্কে নিতে ব্যর্থ। দুর্দান্ত প্রতিভাবান তরুণ ব্যাটসম্যান দল থেকে বাদ পড়েছেন বেশ কয়েকবার। তবে গত বিশ্বকাপ থেকে দারুণ ফর্মে আছেন লিটন।

বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তার ৬৯ বলে অপরাজিত ৯৪ রানের ইনিংসটা চোখ লেগে আছে অনেকের। গত বিপিএলেও দুর্দান্ত পারফরর্ম করেছেন। এরপর দেশের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে তো ইতিহাসই গড়লেন। তিন ম্যাচ ওয়ানডে সিরিজে লিটন রান করেছেন যথাক্রমে ১২৬*, ৯ ও ১৭৬। ১৪৩ বলে তার ১৭৬ রানের ইনিংসটিই এখন ওয়ানডেতে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ। এমন পারফরম্যান্সের গল্প লিটন শোনালেন তামিম ইকবালের সঙ্গে লাইভ আড্ডায় এসে। লিটনের সঙ্গে তামিমের আড্ডায় আরও ছিলেন মুমিনুল হক এবং সৌম্য সরকার।

বদলে যাওয়া লিটনের গল্পটা তার কথাতে ঠিক এমন, ‘গত বিশ্বকাপের আগে আয়ারল্যান্ড সিরিজ থেকে নিজের মধ্যে একটা পরিবর্তন আনার চেষ্টা করেছি। আমি সাধারণত নেটে কম ব্যাটিং করতাম। কিন্তু আয়ারল্যান্ড সিরিজে চিন্তা করেছিলাম, এখন থেকে বিশ্বকাপ পর্যন্ত এই গতিময় উইকেটে যতটা সুযোগ পাই ব্যাটিং করে যাবো। ইনিংসের শুরুতে ব্যাটিং করেছি, মাঝে ব্যটিং করেছি। নেইলের (ব্যাটিং কোচ নেইল ম্যাকেঞ্জি) সঙ্গে অনেক কাজ করেছি ওখানে। সে আমাকে বারবার বলেছে প্লে লেট। আমি সেটা করে গেছি। এবং এতে সত্যি কথা আমার আত্মবিশ্বাসটা বেড়েছে। বল ভালো বুঝতে পারা যায়।’

গত বিপিএলের তৃতীয় সেরা রান সংগ্রাহক হয়েছিলেন লিটন। ১৫ ম্যাচে ৩২ দশমিক ৫০ গড়ে ৪শ ৫৫ রান করেছিলেন রাজশাহী কিংসের ওপেনার। তার স্ট্রাইকরেট ছিল ১৩৪ দশমিক ২১। লিটন জানালেন বিপিএলের জন্য আলাদা পরিকল্পনাও করেছিলেন তিনি।

তিনি বলেন, ‘আগে বিপিএলে আামর টার্গেট থাকতো স্ট্রাইকরেট অনেক ভালো রাখবো। আমি আগে উইকেটে গিয়েই হিট করতাম। দেখা যেত ৫ বলে ২৫ করে পরের বলে আউট হয়ে যেতাম। সেই জিনিসটা এখন বুঝি যে এটা ঠিক না। এবার ভেবেছিলাম স্ট্রাইকরেট ১২৫ থেকে ১৩০ বা ১২০’এ যদি নামে নামুক তবুও গড়টা ভালো করার চেষ্ট করব।’

তামিমের সঙ্গে লাইভ আড্ডায় লিটন দাস সৌম্য সরকার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর