Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশ ক্রিকেটের স্পেশাল ‘১৭ মে’


১৭ মে ২০২০ ১৯:১৮

১৭ মে, দিনটা বাংলাদেশ ক্রিকেটের জন্য বড্ডই স্পেশাল। ১৯৯৮ সালের এই দিনে প্রথম জয়ের দেখা পেয়েছিল বাংলাদেশ। কী কাকতালীয়! গত বছরের এই দিনেই আরেকটা ইতিহাসে নাম উঠে যায় টাইগারদের। প্রথমবার কোনো বহুজাতিক শিরোপা জিতে বাংলাদেশ।

বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডের মাঠে ওয়েস্ট ইন্ডিজ এবং স্বাগতিক আইরিশদের পেছনে ফেলে ত্রিদেশীয় সিরিজের শিরোপা জিতেছিল মাশরাফি বিন মুর্ত্তজার দল। ছেলেদের ক্রিকেটে জাতীয় পর্যায়ে বাংলাদেশের শিরোপা জয়ের সেটিই প্রথম ঘটনা। দ্বিপক্ষীয় সিরিজের বাইরে এর আগে কোনো শিরোপা জিততে পারেনি বাংলাদেশ।

ত্রিদেশীয় সিরিজের ওই শিরোপার মহত্বটা হয়তো খুব বেশি নয়। তবে স্বস্তি ছিল অনেক। আগে ছয়বার ফাইনাল খেলেও যে ফিরতে হয়েছিল শূন্য হাতে। কখনো ২ রানে হেরে সারা দেশ কেঁদেছে কখনো তীরে এসে তরী ডুবে আশাভঙ্গ। বারবারই হাতছানি দিয়ে মিলিয়ে গেছে শিরোপা। প্রথম জয়ের তারিখে প্রথম শিরোপা ধরা দিবে বলেই হয়তো অতকিছু!

গত বছর বাংলাদেশের ইতিহাস গড়ার দিনে আয়ারল্যান্ডের প্রকৃতির মন ভালো ছিল না। পুরো সিরিজেই বৃষ্টির উপদ্রব সইতে হয়েছে তিন দলকে। বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের ফাইনাল মাঠে গড়ানো নিয়ে শঙ্কা প্রকাশ করেছিলেন আবহাওয়াবীদরা। পয়েন্ট টেবিলের শীর্ষে ছিল বলে ফাইনাল না হলেও অবশ্য ত্রিদেশীয় সিরিজের শিরোপা জিতত বাংলাদেশ। কিন্তু এভাবে কী আর প্রথম শিরোপা জেতা সাজে! দাপুটে খেলেই সেদিন জিতেছিল টাইগাররা।

পুরো সিরিজে টস ভাগ্য ভালো না থাকলেও ফাইনালে টসে জিতেন মাশরাফি বিন মুর্ত্তজা। মেঘলা আকাশে বোলিং নিয়ে শুরুটা দারুণ হয় বাংলাদেশের। প্রথম পাঁচ ওভারে মাত্র ১৫ রান তুলতে পেরেছিল ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু উইকেট কিছুটা পুরনো হলে আক্রমণের পথ বেছে নেন ক্যারিবিয়ানরা। পাঁচ ওভারে ১৫ রানে থাকা ওয়েস্ট ইন্ডিজ ২০ ওভারে ১৩১ রান তুলে ফেলে। দুই ক্যারিবিয়ান ওপেনার যেভাবে এগুচ্ছিলেন মনে হচ্ছিল বড় টার্গেটই হয়তো পাচ্ছে বাংলাদেশ। কিন্তু তারপরই আবহাওয়ার খেলা শুরু।

ভারী বর্ষণের কারণে খেলা বন্ধ থাকলো পাক্কা সাড়ে ৫ ঘণ্টা। আবার খেলা শুরু হলে ম্যাচের দৈর্ঘ্য নেমে আসে ২৪ ওভারে। ওয়েস্ট ইন্ডিজ ১ উইকেট হারিয়ে তোলে ১৫২ রান। কিন্তু ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে বাংলাদেশের সামনে টার্গেট দাঁড়ায় ২৪ ওভারে ২১০ রান। ৭ বল আর ৫ উইকেট হাতে রেখেই ইতিহাস রচনা করে ফেলে বাংলাদেশ।

সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেনদের ব্যাট চওড়া হয়েছিল সেদিন। শুরুতে মাত্র ২৭ বলে ফিফটি তুলে নিয়ে পথ দেখিয়েছিলেন সৌম্য। পরে ২৪ বলে ৫১ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে জয় নিশ্চিত করেছেন মোসাদ্দেক। শিরোপা বন্ধাত্ব ঘুচানোর উল্লাস করেছিল বাংলাদেশ। তার ঠিক ২১ বছর আগের প্রথম জয় পাওয়ার দিনটাও আলাদাভাবে মনে রাখবে বাংলাদেশ।

১৯৯৮ সালের ১৭ মে, হায়দরাবাদের লাল বাহাদুর শাস্ত্রী স্টেডিয়ামে কোকা-কোলা ত্রিদেশীয় সিরিজে কেনিয়ার মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। আগের বছর ওয়ানডে মর্যাদা পাওয়া বাংলাদেশ তখন আন্তর্জাতিক ক্রিকেটে ছোট্ট ‘শিশু’। তবে একটা জয়ের খোঁজ করছিল হন্যে হয়ে। সেই সময়ের বেশ শক্ত প্রতিপক্ষকে কোনিয়াকে ছয় উইকেটে হারিয়ে প্রথম জয়ের দেখা পায় বাংলাদেশ।

আজ ১৭ মে, কয়েক ঘণ্টা পর ১৭ মে শেষ হবে, নতুন দিন শুরু হবে। তবে এই দিনের স্মরণীয় দুই অর্জনকে কোনোদিনই ভুলবে না বাংলাদেশ ক্রিকেট।

আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ বাংলাদেশ ক্রিকেট দল বাংলাদেশের ত্রিদেশীয় সিরিজ জয়


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর