Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লালা ব্যবহার নিষিদ্ধ হচ্ছে, আইসিসি আনছে আরও পরিবর্তন


১৯ মে ২০২০ ০১:১৯

মানুষের লালার ড্রপলেট থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। আর তাই তো বহুল পুরাতন ক্রিকেট বলের এক পাশ উজ্জ্বল রাখার জন্য লালা ব্যবহারের নিয়ম নিষিদ্ধ করতে যাচ্ছে আইসিসি। সোমবার (১৮ মে) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে তা নিশ্চিত করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা-আইসিসি।

করোনাভাইরাস মানুষের লালার মাধ্যমে ছড়িয়ে পড়ে এই বিষয়টি আলোচনায় আসার পর থেকেই চিন্তা ভাবনা চলছিল। ক্রিকেটের বহুল প্রচলিত লালা ব্যবহার করে বলের এক পাশ উজ্জ্বল রাখার বিষয়টি নিষিদ্ধ হতে পারে। অবশেষে সেদিকে আগাচ্ছে আইসিসি। অবশ্য কেবল লালার ব্যবহার নিষিদ্ধ হলেও ঘামের ব্যবহারের ব্যাপারে নমনীয় আইসিসি। সেই সঙ্গে ক্রিকেটে আসছে আরো কিছু পরিবর্তন।

  • বলের এক পাশ উজ্জ্বল রাখতে মুখের লালার ব্যবহার নিষিদ্ধ
  • শরীরের ঘামের ব্যবহার করা যাবে
  • নিরপেক্ষ আম্পায়ারের বদলে স্থানীয় আম্পায়ারদের ব্যবহার বাড়বে আন্তর্জাতিক ক্রিকেটে।

আইসিসি’র চিকিৎসক কমিটির প্রধান ড. অইটার হারকর্ট নিশ্চিত করেছেন মানুষের মুখের লালা ব্যবহার এই সময়ে ঝুঁকিপূর্ণ। আর তিনিই পরামর্শ দিয়েছেন সামনে যেন বলের এক পাশ উজ্জ্বল রাখতে লালার ব্যবহার নিষিদ্ধ করা হয়। এছাড়া আইসিসি’র ক্রিকেট কমিটিকে পিটার আরো পরামর্শ দিয়েছেন যে ঘামের মাধ্যমে এই ভাইরাসের কোনো সংক্রমণ হয় না, তাই বলে ঘামের ব্যবহার অব্যহত রাখা যাবে।

এসব ব্যাপারে আইসিসি’র ক্রিকেট কমিটির প্রধান অনিল কুম্বলে বলেছেন, ‘আমরা এই মুহুর্তে বিশেষ একটি সময় পার করছি। আর তাই তো সুরক্ষিতভাবে ক্রিকেট মাঠে ফেরাতে আমাদের নানান সিদ্ধান্ত নিতে হচ্ছে। আমরা সবাইকে সুরক্ষিত করে আবারো ক্রিকেটকে মাঠে ফেরাতে চেষ্টা করছি।’

এছাড়াও অবশ্য পরিবর্তন আসছে আম্পায়ারিংয়েও। আন্তর্জাতিক ক্রিকেটে স্থানীয় আম্পায়ারদের ব্যবহার বাড়ানো হচ্ছে। আর সেই সঙ্গে নিরপেক্ষ আম্পার ব্যবহারের বাধ্যবাধকতা থেকেই সরে আসছে আইসিসি। টেস্টের ক্ষেত্রে অবশ্য এই নিয়ম থাকছে না। টেস্ট ক্রিকেটে ম্যাচ রেফারি, মাঠের দুই আম্পায়ার, থার্ড আম্পায়ার আইসিসি’র নির্ধারিত থাকবে কেবল চতুর্থ আম্পায়ার থাকবে আয়োজক দেশের।

ওয়ানডে’তে ম্যাচ রেফারি, মাঠের প্রথম আম্পায়ার আইসিসি’র নির্ধারিত আর দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ আম্পায়ার থাকবে আয়োজক দেশের। আর টি-টোয়েন্টিতে কেবল ম্যাচ রেফারি নির্ধারিত থাকবে আইসিসি’র এছাড়া বাকি সকল আম্পায়ার থাকবে আয়োজক দেশ থেকেই।

আম্পায়ার নির্ধারণের নিয়ম পরিবর্তন আইসিসি’র ক্রিকেট কমিটি পাশ করলে আরো একটি অতিরিক্ত ডিসিশন রিভিউ প্রতি ইনিংসে যোগ করবে বলেও জানিয়েছে আইসিসি।

অনিল কুম্বলে আইসিসি নিষিদ্ধ বলে লালা ব্যবহার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর