Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাংবাদিক দর্শকদের মাঠ পরিষ্কারের ইতিহাসটাও মনে করালেন পাইলট


২০ মে ২০২০ ০২:৪২

১৯৯৭ সালের আইসিসি ট্রফি, বাংলাদেশ ক্রিকেটে সোনার হরফে লেখা এক টুর্নামেন্ট। আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশ ক্রিকেটকে দাঁড়ানোর সুযোগ করে দিয়েছিল এই টুর্নামেন্টটাই। আকরাম খানের বীরত্বগাথা এক ইনিংসের ওপর ভর করে ফাইনালে তৎকালিন শক্তিশালী প্রতিপক্ষ কেনিয়াকে হারিয়ে শিরোপা জিতেছিল বাংলাদেশ। এই শিরোপাটাই ছিল নতুন দিনের সূচনা, বাংলাদেশের বিশ্বকাপ খেলার চাবি।

তারপর বহু সাফল্য পেয়েছে বাংলাদেশ ক্রিকেট। তবে ১৯৯৭ সালের আইসিসি ট্রফি অমলিন। ফাইনালে আকরাম খানের সেই ইনিংস, মিনহাজুল আবেদিন নান্নু, আমিনুল ইসলাম বুলবুল, খালেদ মাহমুদ সুজন, খালেদ মাসুদ পাইলট, মোহাম্মদ রফিকদের এক হয়ে লড়া ভুলবে না বাংলাদেশ। আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচের দিন মাঠ পরিস্কারের সেই ঘটনাও ভুলে যাওয়ার মতো নয়।

আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচের দিন বৃষ্টি হয়েছিল। এই ম্যাচে পূর্ন পয়েন্ট খুবই প্রয়োজন ছিল বাংলাদেশের। ওদিকে বৃষ্টির অযুহাতে ম্যাচ পরিত্যাক্তের সুবিধা নিতে চাইছিল আইরিশরা, যাতে পয়েন্ট ভাগাভাগি হয়। ইচ্ছা করে মাঠে পড়ে যাওয়া, মাঠে ফিরতে দেরি করার মতো কাজগুলো করছিল আইরিশ ক্রিকেটাররা।

একটা পর্যায়ে মাঠে থাকা বাংলাদেশ ক্রিকেটের কর্মকর্তা, কোচিং স্টাফ, বাংলাদেশি সাংবাদিক ও বাংলাদেশি দর্শকরা নেমে পড়েন মাঠে। তোয়ালে বালতির সাহায্যে মাঠ থেকে পানি নিস্কাশনের কাজ করে সবাই মিলে। পানি শুকিয়ে মাঠ খেলার উপযোগী করে তোলা হয়। ম্যাচটা অবশ্য শেষ পর্যন্ত হতে পারেনি। পয়েন্ট ভাগাভাগিই করতে হয়েছিল বাংলাদেশকে। তবুও ফাইনালের টিকিট পায় বাংলাদেশ এবং শিরোপা জেতেন আকরাম-নান্নুরা।

মঙ্গলবার (১৯ মে) রাতে বাংলাদেশের বর্তমান ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালের সঙ্গে ফেসবুক লাইভে এসেছিলেন সাবেক তিন অধিনায়ক খালেদ মাসুদ পাইলট, আকরাম খান ও মিনহাজুল আবেদিন নান্নু। বিভিন্ন আলোচনায় উঠে আসে এই কথা।

তামিমের এক প্রশ্নের জবাবে পাইলট বলেন, ‘এখনকার মতো তখন তো আর গ্রাউন্ডসম্যান থাকতো না। আমরা সব ক্রিকেটাররাই হোটেল থেকে তোয়ালে নিয়ে আসতাম, চেঞ্জিংয়ের জন্য। ম্যাচের আগে মুশল ধারে বৃষ্টি। আর ওই ম্যাচের পয়েন্ট আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল। কিন্তু বৃষ্টির অযুহাতে না খেলার তালবাহানা করছিল আয়ারল্যান্ডের খেলোয়াড়রা। পয়েন্টটা যাতে ভাগাভাগি হয়। তারা দেরি করছিল, মাঠ ভেজা থাকার কথা বলছিল। তখন সবাই মাঠে নেমে পড়ে পানি নিষ্কাশনের জন্য। তখন তো এতো বাধ্যবাধকতা ছিল না যে সবাই মাঠে প্রবেশ করা যাবে না। সবাই নেমে মাঠে তোয়ালে ভিজিয়ে বালতিতের সাহায্যে পানি নিষ্কাশণ করা হয়।’

আকরাম খান খালেদ মাসুদ পাইলট তামিমের লাইভ শো মিনহাজুল আবেদীন নান্নু


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর