Saturday 19 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘১০০ সেঞ্চুরি সহজ নয়’


৪ জুন ২০২০ ১৮:৫৫

শচীন টেন্ডুলকার যখন সেঞ্চুরির সেঞ্চুরি করে রেকর্ড গড়লেন তখন থেকেই মনা করা হত এই রেকর্ড রেকর্ড ভাঙা অসম্ভব। কিন্তু শচীনের রেকর্ড এখন বিরাট কোহলির দৃষ্টিসীমায় চলে এসেছে। ইতোমধ্যেই ৭০টি সেঞ্চুরি হয়ে গেছে ভারতীয় অধিনায়কের। যেভাবে মুড়িমুড়কির মতো শতক হাঁকিয়ে চলেছেন তাতে অনেকেই মনে করছেন, শচীনের একশ সেঞ্চুরির রেকর্ড ভেঙে দেবেন কোহলি। কাজটা নিশ্চয় সহজ হবে না। ভারতের সাবেক তারকা পেসার ইরফান পাঠানও বলছেন, শচীনের এই রেকর্ড ভাঙাটা অতটা সহজ কাজ নয়। তবে লম্বা সময় খেলতে পারলে কোহলি রেকর্ড ভেঙে দিতে পারবেন বলেও মনে করেন ইরফান।

বিজ্ঞাপন

সম্প্রতি অনলাইনে ভিডিও সাক্ষাৎকারে ইরফান পাঠান বলেন, ‘আশা করি সে (কোহলি) পারবে (১০০ সেঞ্চুরি করতে)। তবে কাজটা খুব কঠিন। ওয়ানডেতে খুবই সম্ভব (টেন্ডুলকারকে ছাড়িয়ে যাওয়া), কিন্তু ১০০ সেঞ্চুরি সহজ নয়। তবে শচীন যতদিন ধরে খেলে গেছেন, বিরাট যদি ততটা লম্বা সময় খেলে যেতে পারে, তাহলে সে হয়তো এটি অর্জন করতে পারবে।’

বিরাট কোহলির বর্তমান বয়স ৩১, পারফর্ম করার জন্য এই বয়সকে একজন ব্যাটসম্যানের জন্য আদর্শ সময় মনে করা হয়ে থাকে। অভিজ্ঞতায় টইটুম্বুর কোহলি ফিটনেস, রানক্ষুধা, নিবেদনের দিক দিয়েও দুর্দান্ত অবস্থানে আছেন। এসব কারণেই শচীনের রেকর্ড এখন হুমকির মুখে বলেই মনে করা হচ্ছে।

ওয়ানডে সেঞ্চুরির দিক দিয়ে শচীনকে ছাড়িয়ে যেতে হয়তো খুব বেশি সময় লাগবে না কোহলির। ওয়ানডেতে লিটল মাস্টারের সেঞ্চুরির ৪৯টি, কোহলির এখন পর্যন্ত ৪৩টি। তবে টেস্টে কতদূর এগুতে পারেন সেটা নিয়েই প্রশ্ন। শচীনের টেস্ট সেঞ্চুরি ৫১টি, কোহলি এখন পর্যন্ত টেস্টে শতক হাঁকিয়েছেন ২৭টি।

অবশ্য রান তোলার দিক দিয়ে শচীনের চেয়ে অনেকটাই এগিয়ে কোহলি। ২৪ বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলে ৭৮২ ইনিংসে ১০০ সেঞ্চুরি করেছেন শচীন। কোহলি ৪৬০ ইনিংসেই করে ফেলেছেন ৭০ সেঞ্চুরি। কোহলির আন্তর্জাতিক ক্যারিয়ারের বয়স ১২ বছর ছুঁইছুঁই।

বিরাট কোহলি শচিন টেন্ডুলকার শচীন টেন্ডুলকার সেঞ্চুরির রেকর্ড সেঞ্চুরির সেঞ্চুরি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর