Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘পুরস্কৃত হবে ঘামের প্রতিটি বিন্দু’


৭ জুন ২০২০ ১৬:৩৩

ঢাকা: এককভাবে হোম অব ক্রিকেটে অনুশীলনের অনুমতি চেয়েছিলেন বেশ আগেই। স্বাস্থ্যঝুঁকির কথা বিবেচনায় রেখে মুশফিকুর রহিমকে ‘না’ বলতে হয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবিকে। তবে মুশফিক থেমে থাকেননি, নিজেই পরিশ্রম করে যাচ্ছেন ফিটনেস ধরে রাখতে। ফেসবুকে নিজের ছবি পোস্ট করে এ ক্রিকেটার ক্যাপশনে লিখেছেন, ‘ইনশাআল্লাহ পুরস্কৃত হবে ঘামের প্রতিটি বিন্দু।’

সম্প্রতি তামিম ইকবালের লাইভ আড্ডায় মুশফিকের পরিশ্রমের প্রশংসা করে প্রায়ই বলেছেন ক্রিকেটাররা। এছাড়া বিসিবি’র গ্রাউন্ডসম্যানদের মুখেও শোনা যায় মুশফিকের প্রশংসা। বাংলাদেশ জাতীয় দলের সকল ক্রিকেটারের চেয়ে মুশফিকুর রহিম বেশি অনুশীলন করেন এবং পরিশ্রম করেন এটা প্রতিষ্ঠিত। নেট কিংবা জিমে অতিরিক্ত সময় ব্যয় করার এই প্রবণতা মুশফিককে এনে দিয়েছে সাফল্য।

পরিশ্রম কখনো বৃথা যায় না-এটি মুশফিকের চেয়ে ভালো জানেন আর কে! সেটিই বারবার প্রমাণ করে যাচ্ছেন মুশফিকুর রহিম। তামিম ইকবালের লাইভে নিজে অবশ্য বলেছেন- অন্যদের তুলনায় কম প্রতিভাবান তিনি। আর তাই সকলের সঙ্গে পাল্লা দিতেই নাকি অধিক পরিশ্রম করে নিজেকে তৈরি করেন মুশফিকে।

গল্প আছে উইকেটরক্ষক এই টাইগার ব্যাটসম্যান টিম হোটেল থেকে টিম বাস ছাড়ার আগেই বলবয় নাসিরকে নিয়ে চলে আসেন স্টেডিয়ামে। বাধ্যতামূলক অনুশীলন না থাকলেও তিনি ঘাম ঝরান মাঠে এসে। পরিশ্রম তাকে বানিয়েছে বাংলাদেশের সর্বকালের সেরা ব্যাটসম্যানদের একজন।

তবে করোনাভাইরাসের প্রাদুর্ভাবে পরিশ্রমী মুশি আটকে গেছেন ঘরের চার দেওয়ালে। তবে গণ্ডির মধ্যে আটকে ফেললেও করোনা তাকে থামিয়ে দিতে পারেনি।  চার দেওয়ালের মধ্যেই কঠোর ফিটনেস ট্রেনিং করে যাচ্ছেন তিনি। আর সেসবের ছবি প্রায়ই পোস্ট করছেন অফিসিয়াল ফেসুবক পেজে। গেল মার্চে ঢাকা প্রিমিয়ার লিগে নেমেই শতক হাঁকিয়েছিলেন মুশফিক। ইঙ্গিত দিয়েছিলেন দারুণ একটি মৌসুম কাটানোর। তবে দুর্ভাগ্যই বলতে হয় মুশির, কারণ একটি রাউন্ড শেষ হওয়ার পরেই করোনাভাইরাসের কারণে স্থগিত হয়ে যায় লিগ। এখন চলছে জুন মাস অর্থাৎ প্রায় তিন মাস ধরে স্থবির শের-ই-বাংলা স্টেডিয়ামের ক্রিকেট কার্যক্রম।

অবশেষে ক্রিকেটারদের ফিটনেসের ব্যাপারটি বিবেচনায় নিয়ে করোনাকালীন পরিস্থিতিতেও তাদের অনুশীলনে ফেরানোর কথা ভাবছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি। লাল সবুজের ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার নির্দেশনা মোতাবেক এই মর্মে তিনটি ট্রেনিং মডিউলও প্রস্তুত করে রেখেছে বিসিবি’র মেডিকেল বিভাগ। এখন শুধু নির্দেশনার অপেক্ষা। দেশের করোনা পরিস্থিতি পর্যবেক্ষণপূর্বক বিসিবি’র ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশ পেলেই তারা ক্রিকেটারদের অনুশীলনে ফেরাতে পারবে। এদিকে মেডিকেল বিভাগের মত তামিম-মুশফিকদের স্বাগত জানাতে সব ধরনের প্রস্তুতি নিয়ে রেখেছে বিসিবি’র গ্রাউন্ডস অ্যান্ড ফ্যাসিলিটিস বিভাগও।

অনুশীলন ঘামের মূল্য ফিটনেস বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল মুশফিকুর রহিম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর