Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বলে লালা ব্যবহারে পেনাল্টিসহ নতুন নিয়ম অনুমোদন দিল আইসিসি


৯ জুন ২০২০ ২০:০৩

মানুষের লালার ড্রপলেট থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। আর তাই তো বহুল পুরাতন ক্রিকেট বলের এক পাশ উজ্জ্বল রাখার জন্য লালা ব্যবহারের নিয়ম নিষিদ্ধ করল আইসিসি। এছাড়া করোনা পরবর্তী ক্রিকেটে নানান পরিবর্তনের সুপারিশ করেছিলেন অনীল কুম্বলের নেতৃত্বাধীন আইসিসি’র ক্রিকেট কমিটি। মঙ্গলবার (৯ জুন) এই কমিটির সুপারিশ করা নিয়মের অনুমোদন চূড়ান্ত করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা-আইসিসি।

  • কভিড-১৯ বদলি
  • বলে থুতু-লালার ব্যবহারে নিষেধাজ্ঞা
  • নিরপেক্ষ আম্পায়ারের বদলে স্থানীয় আম্পায়ারদের ব্যবহার
  • বাড়তি রিভিউ
  • বাড়তি লোগো

কভিড-১৯ বদলি:

টেস্ট ক্রিকেটে কনকাশন হলে যেমন বদলি হিসেবে নতুন খেলোয়াড় মাঠে নামানো যায়, ঠিক তেমনি খেলার ভেতরেই কোনো ক্রিকেটারের যদি করোনার উপসর্গ দেখা দেয় তবে তাকে বদলি করার সুযোগ পাবে দলগুলো। কনকাশন-বদলির মতোই ম্যাচ রেফারি ‘লাইক-ফর-লাইক’ বদলির অনুমোদন দেবেন। তবে ওয়ানডে বা টি-টোয়েন্টিতে এই নিয়ম কার্যকর হবে না।

বলে থুতু-লালার ব্যবহারে নিষেধাজ্ঞা:

যদি খেলা চলাকালীন কোনো ক্রিকেটার লালা ব্যবহার করে বল পলিস করে তবে প্রথমবার আম্পায়ার পুরো দলকে সতর্কবার্তা দেবে। এরপরেও যদি দ্বিতীয়বারের মতো এই কাজ করে তবে পাঁচ রান যোগ হয়ে যাবে প্রতিপক্ষের স্কোরবোর্ডে। এছাড়া বলে লালা ব্যবহার করলে জীবাণুনাশক দিয়ে বল জীবাণুমুক্ত করতে হবে আম্পায়ারদের। অবশ্য লালা ব্যবহারে নিষেধাজ্ঞা আসলেও ঘামের ব্যবহার নিয়ে কোনো নিষেধাজ্ঞা আসেনি। অর্থাৎ ক্রিকেটাররা ঘাম দিয়ে বল পলিশ করতে পারবেন।

নিরপেক্ষ আম্পায়ারের বদলে স্থানীয় আম্পায়ারদের ব্যবহার:

আন্তর্জাতিক ক্রিকেটে স্থানীয় আম্পায়ারদের ব্যবহার বাড়ানো হচ্ছে। আর সেই সঙ্গে নিরপেক্ষ আম্পায়ার ব্যবহারের বাধ্যবাধকতা থেকেই সরে আসছে আইসিসি। টেস্টের ক্ষেত্রে অবশ্য এই নিয়ম থাকছে না। টেস্ট ক্রিকেটে ম্যাচ রেফারি, মাঠের দুই আম্পায়ার, থার্ড আম্পায়ার আইসিসি’র নির্ধারিত থাকবে কেবল চতুর্থ আম্পায়ার থাকবে আয়োজক দেশের।

ওয়ানডে’তে ম্যাচ রেফারি, মাঠের প্রথম আম্পায়ার আইসিসি’র নির্ধারিত আর দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ আম্পায়ার থাকবে আয়োজক দেশের। আর টি-টোয়েন্টিতে কেবল ম্যাচ রেফারি নির্ধারিত থাকবে আইসিসি’র এছাড়া বাকি সকল আম্পায়ার থাকবে আয়োজক দেশ থেকেই।

বাড়তি রিভিউ:

যেহেতু সব দেশই নিজেদের আম্পায়ার ব্যবহার করবে সেহেতু অভিজ্ঞতার ঘাটতির কারণে বাড়তে পারে ভুল সিদ্ধান্তও। আর তাই তো এদিকটা বিবেচনায় রেখে ইনিংস প্রতি বাড়তি ব্যর্থ রিভিউ যোগ করা হয়েছে। ফলে টেস্টে এখন থেকে প্রতি ইনিংসে তিনটি ব্যর্থ রিভিউ করতে পারবে দলগুলি, সীমিত ওভারে সে সংখ্যা হবে দুটি।

কোড অফ কন্ডাক্ট ভঙ্গের কোনও ঘটনায় আইসিসির ক্রিকেট অপারেশনস টিম এখন থেকে সহায়তা করবে ম্যাচ রেফারিকে। যে কোনো প্রকারের শুনানি অনুষ্ঠিত হবে ভিডিও লিংকের মাধ্যমে।

বাড়তি লোগো:

টেস্ট ম্যাচে দলগুলোর জার্সিতে বাড়তি লোগো ব্যবহারের অনুমতি প্রদান করল আইসিসি। বুকের দিকে সর্বোচ্চ ৩২ বর্গইঞ্চি সাইজের লোগো ব্যবহার করতে পারবে দলগুলো। এর আগে শুধু সীমিত ওভারের জার্সিতে বুকে লোগো ব্যবহারের অনুমতি ছিল।

আইসিসি করোনভাইরাস নতুন নিয়ম অনুমোদন নিষিদ্ধ বলে থুথু বলে লালা ব্যবহার


বিজ্ঞাপন
সর্বশেষ

৩ বছরের কাজ শেষ হয়নি ৬ বছরেও
১১ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৩১

ব্রাজিলকে হারিয়ে প্যারাগুয়ের চমক
১১ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৩০

সম্পর্কিত খবর