Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টেস্টে ৪৫-৫৫ ওভার পরপর নতুন বলের পরামর্শ শচীনের


১১ জুন ২০২০ ১২:৫৯

সম্প্রতি ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা-আইসিসি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বলে মুখের লালা ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়েছে। আর এতেই পেসারদের বাড়তি সুবিধা পাওয়ার সব রাস্তা বন্ধ হয়ে গেছে। কারণ পুরনো বলে সুইং করানোর জন্য বোলাররা লালা বা থুতু ব্যবহার করে থাকেন। এক্ষেত্রে সম্ভাব্য সমাধান হতে পারে প্রতি ইনিংসেই দুটি নতুন বল ব্যবহার করা। কিংবদন্তী ক্রিকেটার শচীন টেন্ডুলকারের পরামর্শ দিয়েছেন এমনটাই।

বিজ্ঞাপন

বর্তমানে টেস্টে প্রত্যেক ৮০ ওভার পরপর নতুন বল দেওয়া হয়, তবে শচীন চান যেহেতু বলে লালা ব্যবহার করা যাবে না সেহেতু প্রতি ৪৫-৫৫ ওভার পরপর নতুন বল ব্যবহার করা হোক। বোলারদের কাছ থেকে তাদের অস্ত্র কেড়ে নেওয়ার কারণে এই কাজটি করা যেতে পারে বলেই শচীনের পরামর্শ।

অস্ট্রেলিয়ার সাবেক পেসার ব্রেট লি’র সঙ্গে এক অনলাইন প্রশ্নোত্তর পর্বে শচীন বলেন, ‘টেস্ট ক্রিকেটে যদি উইকেট ভালো না হয়, তাহলে আমি মনে করি খেলার মান নষ্ট হয়ে যায়। আর ম্যাচ খুব স্লো হয়ে যায় তখন। কারণ ব্যাটসম্যানরা তখন বুঝে যায় যে, আমি যদি বাজে কোনো শট না খেলি, তাহলে কেউ নেই যে আমাকে আউট করতে পারবে। আর বোলারদের তখন মনে হয়, এ উইকেটে আমাকে অনেক বেশি ধৈর্য ধরতে হবে। তাহলে কেন আমরা ম্যাচটাকে উপভোগ্য করে তুলবো না? যদি ৪৫, ৫০ কিংবা ৫৫ ওভার পরপর নতুন বল নেয়া হয়, তাহলেই সেটা সম্ভব। ওয়ানডেতে প্রতি ৫০ ওভারে ব্যবহার করা হয় দুটি বল। অর্থাৎ এক বলে মাত্র ২৫ ওভার! তাহলে তো এটা টেস্টেও করা যায়।’

উল্লেখ্য, মানুষের লালার ড্রপলেট থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। আর তাই তো বহুল পুরাতন ক্রিকেট বলের এক পাশ উজ্জ্বল রাখার জন্য লালা ব্যবহারের নিয়ম নিষিদ্ধ করেছে আইসিসি। এছাড়া করোনা পরবর্তী ক্রিকেটে নানান পরিবর্তনের সুপারিশ করেছিলেন অনীল কুম্বলের নেতৃত্বাধীন আইসিসি’র ক্রিকেট কমিটি। মঙ্গলবার (৯ জুন) এই কমিটির সুপারিশ করা নিয়মের অনুমোদন চূড়ান্ত করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা-আইসিসি।

  • কভিড-১৯ বদলি
  • বলে থুতু-লালার ব্যবহারে নিষেধাজ্ঞা
  • নিরপেক্ষ আম্পায়ারের বদলে স্থানীয় আম্পায়ারদের ব্যবহার
  • বাড়তি রিভিউ
  • বাড়তি লোগো

বিজ্ঞাপন

৪৫-৫৫ ওভার পরপর নতুন বল টেস্ট ক্রিকেট বলে লালা ব্যবহার নিষিদ্ধ শচীন টেন্ডুলকার

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর