Monday 30 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিলামে উঠছে আকরাম, সুমন ও আশরাফুলের স্মারক


১৩ জুন ২০২০ ১৩:০৩

করোনাকালে স্বল্প আয়ের সঙ্গীত শিল্পি, চিত্র শিল্পী ও ক্রীড়াবিদদের পাশে দাঁড়াতে মহৎ এক উদ্যোগে নিয়েছে বাংলাদেশ আর্ট উইক। কিছুটা অর্থ সাহায্য দিয়ে হলেও তাদের মুখে এক চিলতে হাসি ফোঁটাতে দেশের বিভিন্ন অঙ্গনের স্বনামধন্য ব্যক্তিত্বদের স্মারক নিলামে তোলার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। অনুমিতভাবেই এর মধ্যে রয়েছে ক্রিকেট। তাদের ডাকে সাড়া দিয়ে বাংলাদেশ ক্রিকেটের সাবেক তিন দলপতি আকরাম খান, হাবিবুল বাশার সুমন ও মোহাম্মদ আশরাফুল নিজেদের স্মারক এই নিলামে তুলছেন। সেগুলো বিক্রি করে প্রাপ্ত অর্থের পুরোটাই করোনায় ক্ষতিগ্রস্থদের মাঝে ব্যয় করা হবে।

বিজ্ঞাপন

১৯৯৭ সালে আইসিসি ট্রফি জয়ের অধিনায়ক আকরাম খান নিজের কোন স্মারকটি দিচ্ছেন তা এখনই জানাতে পারছেন না। তবে আপাতত সিদ্ধান্ত নিয়েছেন ২০১৯ বিশ্বকাপের প্লেয়ারদের স্বাক্ষরিত একটি ব্যাট এখানে তিনি দেবেন। পরে হয়ত আরো একটি স্মারক এর সঙ্গে সংযোজিত হতে পারে। ‘মিস্টার ফিফটি’ খ্যাত হাবিবুল বাশার তার সময়কার বাংলাদেশ দলের সকল সদস্যের স্বাক্ষরিত একটি টেস্ট টি শার্ট এখানে দিচ্ছেন। আর মোহাম্মদ আশরাফুল দিচ্ছেন তার ২০০৭ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলা ম্যাচের জার্সি। যা গায়ে চাপিয়ে তিনি প্রোটিয়াদের বিপক্ষে ৮৩ বলে ৮৭ রানের ধুন্ধুমার ইনিংসটি খেলেছিলেন।

বিজ্ঞাপন

শনিবার (১৩ জুন) সারাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন আকরাম খান, হাবিবুল বাশার ও মোহাম্মদ আশরাফুল।

নিজের স্মারক নিলামে তোলা নিয়ে আকরাম খান জানালেন, ‘আমি নিজেও জানি না কী দিচ্ছি। তবে খুব সুন্দর একটি ব্যাট দিচ্ছি যেটাতে ২০১৯ বিশ্বকাপে সব প্লেয়ারের স্বাক্ষর আছে। আমারটা আমি বলতে পারছি না কারণ চট্টগ্রামে নতুন বাসায় এসেছি। এখানকার জিনিস ও ঢাকার জিনিস আমি বুঝতে পারছি না। বের করাটা কঠিন হয়ে গেছে। তবে আমি আরেকটা দিব।

এদিকে হাবিবুল বাশার জানালেন, ‘আমার তো দেওয়ার মতো তেমন কিছু নেই (হাসি)। আমি আমার সময়কার বাংলাদেশ দলের সবার স্বাক্ষরিত টেস্ট টি শার্ট দিচ্ছি।’ কথা প্রসঙ্গে তার কাছেই জানা গেল, আকরাম খান এখনো তার স্মারক নির্বাচন করেননি। ‘আকরাম ভাই এখনো ঠিক করেননি তিনি কি দেবেন।’

আর মোহাম্মদ আশরাফুল বললেন, ‘আমার ওই জার্সিটা নিলামে তুলছি। বাংলাদেশ আর্ট উইক ভার্চুয়াল চ্যারিটি অকশনের মাধ্যমে স্বল্প আয়ের মিউজিশিয়ান, স্পোর্টসম্যান, আর্টিস্ট ও সাপোর্ট স্টাফদের জন্য ওরা ১৯ জুন একটি নিলাম অনুষ্ঠান আয়োজন করেছে। ওরা ক্রিকেট থেকে আকরাম ভাই (আকরাম খান), হাবিবুল বাশার সুমন ভাই ও আমার কাছে স্মারক চেয়েছে। আকরাম ভাই আমাকে বিষয়টা বললেন। তিনি বলাতে ২০০৭ বিশ্বকাপে যে জার্সি পরে খেলেছিলাম ওটা দিতে চাইছি। ওই জার্সিতে বাংলাদেশ দলের সবারই অটোগ্রাফ নেওয়া ছিল। ভাবছি এটাই ডোনেট করব।’

করোনাকালে সৃষ্ট পরিস্থিতিতে অসচ্ছল মানুষদের পাশে দাঁড়াতে গেল এপ্রিলে অনলাইন প্ল্যাটফর্মে নিজের ব্যাট নিলামে তোলার সিদ্ধান্ত নিয়েছিলেন বাংলাদেশের এই ব্যাটিং বিস্ময়। কিন্তু মুশফিকুর রহিমের ডাবল সেঞ্চুরির ব্যাটের নিলাম তামাশা দেখে তিনি সিদ্ধান্ত বদলে ফেলেন। তবে নিলামের এই প্রক্রিয়াটি তার বেশ ভালো লাগছে। যারা তার জার্সি নিলামে তুলছেন তারা নিয়মিতই তার সঙ্গে যোগাযোগ রাখছেন বলে তিনি ভীষণ খুশি।

আর্ট উইক চ্যারিটি নামের সংগঠনের মাধ্যমে ১৯ জুন রাত ৮টায় ভার্চুয়াল লাইভ অকশনের মাধ্যমে লাল সবুজের ক্রিকেটের তিন দলপতি আকরাম খান, হাবিবুল বাশার সুমন এবং মোহাম্মদ আশরাফুলের স্মরক নিলামে উঠবে। নিলামে অংশ নিতে রেজিষ্ট্রেশন করতে হবে আগেই। তাই এতে প্রতারণা করার সুযোগ থাকছে না বলে মনে করছেন আশরাফুল।

আকরাম খান ক্রিকেটীয় স্মারক মোহাম্মদ আশরাফুল স্মারক নিলামে হাবিবুল বাশার সুমন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর