Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বয়সের শতক হাঁকিয়ে চলে গেলেন বসন্ত রাইজি


১৩ জুন ২০২০ ১৩:২৩

ভারতের সাবেক ক্রিকেটার বসন্ত রাইজি গত ২৬ জানুয়ারি পূর্ণ করেছিলেন বয়সের শতক। তবে শতক হাঁকিয়ে আর বেশিদিন জীবনের উইকেটে থাকতে পারলেন না। সাবেক এই ক্রিকেটার শনিবার (১৩ জুন) মুম্বাইয়ে মারা গেছেন। তার বয়স হয়েছিল ১০০ বছর ১৩৯ দিন। মৃত্যুর আগ পর্যন্ত তিনিই ছিলেন জীবিত সবচেয়ে বেশি বয়সী প্রথম শ্রেণির ক্রিকেটার।

তার শততম জন্মদিনে শচীন টেন্ডুলকার, সুনীল গাভাস্কার এবং স্টিভ ওয়াহর মতো কিংবদন্তী ক্রিকেটার শুভেচ্ছা জানাতে উপস্থিত হয়েছিলেন। গত ৭ মার্চ ইংলিশ ক্রিকেটার জন ম্যানার্স মারা যাওয়ার পর রাইজিই ছিলেন জীবিত সবচেয়ে বেশি বয়সী ক্রিকেটার। আর তার পর এখন নিউজিল্যাণ্ডের অ্যালান বার্জেসই সবথেকে বয়স্ক প্রথম শ্রেণির ক্রিকেটার হিসেবে জীবিত রইলেন।

বিজ্ঞাপন

রাইজির মৃত্যু সংবাদ নিশ্চিত করেন তার জামাতা সুদর্শন নানাভাতি, ‘তিনি (রাইজি) রাত ২টা ২০ মিনিটে ঘুমের মধ্যে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মুম্বাইয়ের ওয়াকশারে নিজের বাড়িতে সে সময় অবস্থান করছিলেন তিনি। বার্ধক্যজনিত কারণে তার মৃত্যু হয়েছে।’

ডানহাতি এই ব্যাটসম্যান ১৯৪০ সালের দিকে ৯টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেন, যেখানে তিনি ২শ ৭৭ রান করেন। তার সর্বোচ্চ রান ছিল ৬৮। ভারতের ক্রিকেট ক্লাব অব ইন্ডিয়ার হয়ে, নাগপুরে ১৯৩৯ সালে তার অভিষেক হয়। রাইজি পরে খেলেছেন বরোদা ও বোম্বের হয়েও। শখের বসেই খেলতেন মূলত।

ক্রিকেট ছাড়ার পর তিনি তার ক্রিকেটকে করেছিলেন অক্ষরবন্দি। সব মিলিয়ে রাইজি ৮টি বই লিখেছিলেন। আর ক্রিকেটীয় ইতিহাস তুলে ধরেন সেই বইয়ের মাধ্যমেই। বিখ্যাত জলি ক্রিকেট ক্লাবের প্রতিষ্ঠাতাদের একজনও ছিলেন তিনি, যে ক্লাবের হয়ে খেলেছেন ভারতের অনেক নামী ক্রিকেটার। রাইজি ছিলেন ভারতীয় ক্রিকেটের অনেক ইতিহাসের স্বাক্ষী ছিলেন।

বিজ্ঞাপন

বয়সের শতক বসন্ত রাইজি ভারতীয় ক্রিকেটার মারা গেলেন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর