Monday 30 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রস্তুতির স্বল্পতাই শ্রীলংকা সিরিজের বড় অন্তরায়


১৩ জুন ২০২০ ১৪:৫৭

শিরোনাম দেখে অবাক হচ্ছেন? ভাবছেন দেশের করোনার যে ভয়ঙ্কর পরিস্থিতি তাতে বেঁচে থাকাই তো দায় এর মধ্যে আবার ক্রিকেট আসে কোত্থেকে? বিষয়টি ঠিক তেমন নয়। কেমন সেটাই বলছি।

শনিবার (১৩ জুন) সকালে শ্রীলংকা সিরিজ নিয়ে বাংলাদেশের সাবেক এক অধিনায়কের সঙ্গে সারাবাংলার কথা হচ্ছিল। করোনাভাইরাসের ক্রম উল্লম্ফন দেখে কেবলই আফসোস করছিলেন- ‘এই সিরিজটিও আমরা খেলতে পারবো না।’ খানিক বাদেই একটি দারুণ আইডিয়া দিলেন। ‘আচ্ছা বাংলাদেশ দল যদি এখন শ্রীলঙ্কা যায় তাহলে কিন্তু দুই দিকেই লাভ। আমাদের সিরিজটা খেলা হলো পাশাপাশি ক্রিকেটারদের অনুশীলনও হলো। ওরা তো অনেক দিন ধরেই ঘরে আবদ্ধ।’

বিজ্ঞাপন

মন্দ বলেননি লাল-সবুজের সাবেক এই কাপ্তান। কেননা করোনাভাইরাস এদেশে প্রাদুর্ভাব ছড়ানোর সেই শুরু থেকেই ক্রিকেটাররা ঘরে বসে আছেন। তিন মাস ক্রিকেটের সঙ্গে কোনো যোগাযোগ নেই। এমতাবস্থায় যদি শ্রীলংকা গিয়ে কোয়ারেনটাইন করে তামিম-মুশফিকরা অনুশীলন করতে পারতেন তাহলে একদিকে তারা যেমন ফিটনেস ফিরে পেতে পারতেন তেমনি স্কিলের উন্নতি হতো, আর সঙ্গে সিরিজটা খেলা তো হতোই।

লাভ আরো আছে। আসন্ন এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে যেহেতু এসিসি (এশিয়ান ক্রিকেট কাউন্সিল) ও আইসিসি (ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল) এখনো আশা ছেড়ে দেয়নি তাই তার একটি প্রস্তুতি শ্রীলংকাতেই হয়ে যেত। যা কিনা এই মুহূর্তে বাংলাদেশে অবস্থান করে একেবারেই অসম্ভব।

কেননা এদেশে প্রতিদিনই করোনায় আক্রান্ত ও মৃতের হারের রেকর্ড হচ্ছে! পুরোপুরি উন্নতির জন্য অপেক্ষা করলে আগামী তিন মাসেও মনে হচ্ছে না ক্রিকেটাররা মাঠে ফিরতে পারবেন।

বিজ্ঞাপন

তাছাড়া দৃষ্টান্ত তো সামনেই রয়েছে। ইংল্যান্ডের করোনার সংক্রমণ ও মৃতের সংখ্যা বাংলাদেশের চাইতে কোনো অংশেই কম নয় তথাপিও দেশটিতে সিরিজ খেলতে ইতোমধ্যে ওয়েস্ট ইন্ডিজ পৌঁছেছে। কোয়ারেনটাইন করে প্রস্তুতি নিয়ে তারা স্বাগতিকদের মুখোমুখি হবেন। তাহলে বাংলাদেশ কেন নয়? যেহেতু শ্রীলংকার পরিস্থিতি উদ্বেগজনক নয় সেহেতু বিসিবি ক্রিকেটারদের আগেভাগে শ্রীলংকায় পাঠিয়ে ওখানেই প্রস্তুতি সম্পন্ন করে সিরিজটিতে অংশ নিতে পারে।

বিষয়টি নিয়ে কথা বলা হলো বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালনা বিভাগের প্রধান আকরাম খানের সঙ্গে। তিনি জানালেন, ‘সেই সময় এখন আর নেই দেরি হয়ে গেছে। যেহেতু টেস্ট ক্রিকেট সেহেতু এত অল্প সময়ের প্রস্তুতিতে আসলে সম্ভব না। আপনারা জানেন একটি টেস্ট সিরিজের প্রস্তুতিতে ন্যূনতম ৪০-৪২ দিন সময় লাগে। তা আর এখন আমাদের হাতে নেই। আমরা যদি এখন শ্রীলঙ্কায় দল পাঠাই তাহলে ওখানে গিয়ে আগে কোয়ারেনটাইন করতে করতে এই মাস শেষ হয়ে যাবে। পরের মাসে তো খেলাই‌। অতএব সম্ভব না। তবুও আমরা জুলাই মাস পর্যন্ত অপেক্ষা করব।’

প্রসঙ্গত জুলাই-আগস্টে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচ সিরিজের টেস্ট খেলার কথা রয়েছে সফরকারী বাংলাদেশের।

আকরাম খান বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল শ্রীলংকা সফর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর