Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বর্ণবাদের বিরুদ্ধে সোচ্চার মুশফিক


১৪ জুন ২০২০ ১৪:১০

বর্ণবাদের বিরুদ্ধে উত্তাল গোটা বিশ্ব। আফ্রিকান-আমেরিকান জর্জ ফ্লয়েডকে হত্যার ঘটনায় পুরো যুক্তরাষ্ট্র এখন উত্তাল। যুক্তরাষ্টের মিনোসোটা অঙ্গরাজ্যের পুলিশ সদস্য ডেরেক চাওভিন কৃষ্ণাঙ্গ হওয়ায় হাঁটুর নিচে পিষে হত্যা করেন। কৃষ্ণাঙ্গকে হত্যার ভিডিও ছড়িয়ে পড়ে বিশ্বেজুড়ে। আর তাতেই আন্দোলনে নেমে পড়ে কৃষ্ণাঙ্গদের অধিকার আদায়ে নেমে পড়ে গোটা বিশ্বের মানুষ।

ছোটবেলায় জর্জ ফ্লয়েড একজন খেলোয়াড় ছিলেন, আর তাই তো গোটা বিশ্বের ক্রীড়াঙ্গন এই আন্দোলনের পক্ষে ঝাঁপিয়ে পড়ে। অবশ্য বর্ণবাদ যে কেবল ইউরোপ, আমেরিকায় হয় এমন নয়। এশিয়া জুড়েও বর্ণবাদের করাল থাবায় পিষ্ট কৃষ্ণাঙ্গরা। ভারতের আইপিএলে খেলতে এসেই বর্ণবাদের শিকার হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ড্যারেন স্যামি।

বিজ্ঞাপন

তাই তো ক্রিকেটাররাও দাঁড়িয়েছেন বর্ণবাদের বিরুদ্ধে। সোচ্চার কণ্ঠে বর্ণবাদকে ঘৃণার কথা জানাচ্ছেন। এই তালিকায় যোগ দিলেন বাংলাদেশের মুশফিকুর রহিম। ক্রিস গেইল, ডোয়াইন ব্রাভো, ইংল্যান্ডের মাইকেল কারবেরিদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে বর্ণবাদের বিরুদ্ধে প্রতিবাদে মুশফিকও।

রোববার (১৪ জুন) বর্ণবাদের বিরুদ্ধে নিজের অবস্থানের কথা সবার কাছে পরিস্কার করেছেন মুশফিক। হাতে বর্ণবাদ বিরোধী একটি প্ল্যাকার্ড নিয়ে প্রতিবাদ করেছেন মুশফিক। যেখানে লেখা, ‘আমি বর্ণবাদকে ঘৃণা করি। বর্ণবাদকে না বলুন।’

গত ২ জুন সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে ড্যারেন স্যামি জানিয়েছিলেন আইপিএলে তিনি বর্ণবাদের শিকার হয়েছেন। আর এরপরেই সকলকে বর্ণবাদের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানান তিনি। টুইটারে সকলকে আহ্বান জানিয়ে স্যামি লিখেছিলেন, ‘এখন চুপ থাকার সময় নয়, আমি আপনাদের শুনতে চাই, আওয়াজ তুলুন। দীর্ঘদিন ধরেই কৃষ্ণাঙ্গ মানুষেরা এসব সহ্য করছে।’

বিজ্ঞাপন

বর্ণবাদ ঘৃণা করেন মুশি বর্ণবাদের বিরুদ্ধে মুশফিকুর রহিম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর