Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অধিনায়ক না হলে আরও সফল হতেন ধোনি!


১৪ জুন ২০২০ ১৪:৫৩

শুধু ভারতের নয়, মহেন্দ্র সিং ধোনিকে বিশ্বের অন্যতম সেরা অধিনায়ক মনে করা হয়। ভারতকে দুটি বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফি জিতিয়েছেন, টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষে তুলেছেন। দেশের মাটিতে অপ্রতিরোধ্য ছিল ধোনির ভারত। তবে গৌতম গম্ভীর বলছেন, অধিনায়ক না হলেই বরং বেশি সফল হতেন ধোনি। গম্ভীরের মতে, অধিনায়কত্ব করতে গিয়ে টপ অর্ডারে ব্যাটিং করতে পারেননি ধোনি। যদি তিন নম্বরে ব্যাটিং করতে পারতেন তবে আরও বেশি রান, আরও বেশি রেকর্ড গড়তে পারতেন তিনি।

পরিসংখ্যানও অবশ্য গম্ভীরের কথার পক্ষেই। ওয়ানডে ক্যারিয়ারের সাড়ে তিনশ ম্যাচের মধ্যে তিন নম্বরে ব্যাট করতে নেমেছিলেন মাত্র ১৬টি ম্যাচে। যাতে ৮২ গড়ে রান করেছেন ৯শ ৯৩। যেখানে তার ওয়ানডে গড় ৫০ দশমিক৫৭।

সম্প্রতি স্টার স্পোর্টসের ক্রিকেট কানেক্টেড অনুষ্ঠানে গম্ভীর বলেন, ‘আমি মনে করি ক্রিকেট একটা বিষয় মিস করেছে। আর সেটা হলো ধোনি তিনে ব্যাটিং না করে অধিনায়কত্ব করেছে। যদি সে তিনে ব্যাটিং করত তবে বিশ্ব অন্য একজন খেলোয়াড়কে দেখত।’

গম্ভীর আরও বলেন, ‘(তিনে ব্যাটিং করলে) খুব সম্ভবত সে আরও অনেক রান করতে পারত, অনেক রেকর্ড গড়তে পারত। রেকর্ডের কথা বাদ দিন, রেকর্ড তো ভাঙার জন্যই গড়া হয়। সে যদি অধিনায়কত্ব না করে তিন নম্বরে ব্যাটিং করত, তাহলে বিশ্বের চমকপ্রদ এক ব্যাটসম্যান হতো।’

অবশ্য মিডল অর্ডার থেকেও কম যাননি ধোনি। ওয়ানডেতে ১০ হাজার ৭শ ৭৩ রান করেছেন। সেঞ্চুরি ১০টি, হাফ সেঞ্চুরি ৭৩টি। টেস্টে ৩৮ দশমিক ০৯ গড়ে রান করেছেন ৪ হাজার ৮শ ৭৬। টি-টোয়েন্টিতে ৩৭ দশমিক ৬ গড়ে রান করেছেন ১ হাজার ৬শ ১৭।

অধিনায়ক ভারতীয় ক্রিকেট দল মহেন্দ্র সিং ধোনি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর