Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোহলির যে গুণে মুগ্ধ স্মিথ


১৬ জুন ২০২০ ১৮:১৮

বিরাট কোহলিকে সময়ের সেরা ব্যাটসম্যান মনে করা হচ্ছে অনেক কয়েক বছর ধরেই। তবে একটা জায়গায় কোহলি অবিশ্বাস্য, অদ্বিতীয়, সর্বকালের সেরা। রান তাড়ায় দলকে জেতানোর ক্ষেত্রে কোহলির মতো আর কেউ নেই। আন্তর্জাতিক ওয়ানডেতে ভারতীয় অধিনায়কের ব্যাটিং গড় ৫৯ দশমিক ৩৩, সেঞ্চুরি ৪২টি। কিন্তু রান তাড়ার রেকর্ডে কোহলির স্যার ব্রাডম্যানের সমতুল্য।

ওয়ানডেতে রান তাড়ায় দলকে জয় এনে দেওয়ার ক্ষেত্রে ভারতীয় মহাতারকার গড় ৯৬ দশমিক ২১। রান তাড়ায় ৮৬ ইনিংসে করেছেন ৫ হাজার ৩শ ৮৮ রান। ক্যারিয়ারের ৪২ সেঞ্চুরির ২২টি করেছেন এই ৮৬ ইনিংসে। এই ক্ষমতায় মুগ্ধ স্টিভেন স্মিথ।

বিজ্ঞাপন

সময়ের সেরা ব্যাটসম্যানের তর্কে কোহলির সঙ্গে স্মিথের নাম জুড়ে দেন অনেকেই। কদিন আগে অস্ট্রেলিয়ান অধিনায়ক অ্যারন ফিঞ্চ বলেছেন, টেস্টে বিরাট কোহলি নয় স্টিভেন স্মিথই এই মুহূর্তে বিশ্বের সেরা ব্যাটসম্যান। কে সেরা, এমন প্রশ্ন উঠেছিল স্মিথের সামনেও। জবাবে অস্ট্রেলিয়ান তারকা পরিস্কার উত্তর না দিলেও কোহলির রান তাড়ার অসাধারণ ক্ষমতায় মুগ্ধতা জানিয়েছেন।

অজি তারকা বলেন, ‘তার (কোহলি) যে বিষয়টির সবচেয়ে বেশি প্রশংসা করি আমি তা হলো, সাদা বলের ক্রিকেটে যেভাবে তিনি রান তাড়া করেন। ওয়ানডেতে লক্ষ্য তাড়া করে জেতার ক্ষেত্রে তার গড়ের দিকে দেখুন, এটা স্রেফ অসাধারণ। চাপের মধ্যেও তিনি অত্যন্ত শান্ত ও অনায়াস ভঙ্গিতে থাকেন। আর অধিকাংশ ক্ষেত্রেই নিজের কাজে সাফল্য পান। এমন কারও প্রশংসা আপনাকে করতেই হবে।’

ভারতের আরও কয়েকজন ক্রিকেটার সম্পর্কে নিজের অভিমত জানিয়েছেন স্মিথ। সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে ‘মিস্টার কুল’ বলেছেন স্মিথ। রবীন্দ্র জাদেজাকে বলেছেন সময়ের সেরা ফিল্ডার। আর ভারতের তরুণ ক্রিকেটার হিসেবে লোকেশ রাহুলের প্রতি নিজের মুগ্ধতা জানিয়েছেন স্মিথ।

বিজ্ঞাপন

উল্লেখ্য, আইসিসির ব্যাটিং র্যাঙ্কিংয়ে বিরাট কোহলি এই মুহূর্তে ওয়ানডেতে শীর্ষে আছেন। আর স্টিভেন স্মিথ টেস্টে সবার ওপরে আছেন।

বিরাট কোহলি স্টিভ স্মিথ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর