Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফিট থাকতে সবই করছেন সাইফউদ্দিন


১৭ জুন ২০২০ ১৩:২১

করোনাভাইরাসের দাপটে তিন মাসেরও বেশি হতে চলল মাঠে ক্রিকেট নেই। তাছাড়া যতই দিন যাচ্ছে ততই যেন ভয়ংকর হয়ে উঠেছে অদৃশ্য এই মানবশত্রু। শত্রুর পুরাপুরি বিনাশ করে আবার কবে দেশ স্বাভাবিক অবস্থায় ফিরবে তা কেউই বলতে পারছে না। বাংলাদেশ ক্রিকেটের অবস্থাও তথৈবচ। দিন দিন করোনা সংক্রমণ ও এর ফলে মৃত্যুর উর্ধ্বগতি বাংলাদেশ ক্রিকেট বোর্ডকেও ফেলে দিয়েছে বিস্তর সিদ্ধান্তহীনতায়। ক্রিকেটারদের নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে চাইলেও এই মুহুর্তে ক্রিকেট ফেরাতে পারছে না। মোটা দাগে বলতে গেলে অচলাবস্থার মধ্য দিয়েই যাচ্ছে লাল সবুজের ক্রিকেট। তবে আশার কথা হলো মাঠের ক্রিকেট থমকে গেলেও থেমে নেই ক্রিকেটারদের ফিটনেস ধরে রাখার প্রানান্ত চেষ্টা। মোহাম্মদ সাইফউদ্দিন তেমনই একজন।

করোনাভাইরাস এদেশে সংক্রমণ ছড়ানোর শুরুতেই নিজ জেলা ফেনীতে পরিবারের কাছে ফিরে গেছেন বাংলাদেশ ক্রিকেটের এই পেস বোলিং অলরাউন্ডার। সেখানেই কাজ করছেন ফিটনেস নিয়ে। লম্বা এই সময়টিতে কখনো ঘরে আবার কখনো ঘরের বাইরে খোলা মাঠে ফিটনেস ট্রেনিং করেছেন।

বাসার পাশেই একটি বড় মাঠ আছে। সেখানে রানিং সেরেছেন। শুধু তাই নয় মাঝে মধ্যে বোলিং অনুশীলনেও ঘাম ঝরিয়েছেন। কিন্তু এক পর্যায়ে অনুধাবন করেন এই মাঠটি অমসৃণ। যে কোনো সময় ইনজুরিতে পড়তে হতে পারে। তাই বোলিং বন্ধ করে দেন। রানিংসহ আনুসঙ্গিক সকল কার্যক্রম চালিয়ে যেতে থাকেন।

তবে দিন কয়েক হলো রুটিনে পরিবর্তন এসেছে। আষাঢ় মাস শুরু হয়ে যাওয়ায় দেশের অন্যান্য জেলার মতো ফেনীতেও অঝোর ধারায় ঝরছে বৃষ্টি। তাই আর খোলা মাঠে রানিংয়ের সুযোগ পাচ্ছেন না। তাই বলে হাল ছাড়ার পাত্র তিনি নন। বাসার ভেতরেই ফিটনেস সেরে নিচ্ছেন। কখনো দৌঁড়ে সিঁড়ি বেয়ে ছাদে উঠছেন, কখনো বা বাসার নির্জন করিডোরে করছেন ফ্রি হ্যান্ড। এবং যতদিন না মাঠে অনুশীলন ফিরছে ততদিন এভাবেই চলবে।

বুধবার (১৭ জুন) সারাবাংলার সঙ্গে আলাপকালে কথাগুলো জানালেন লাল সবুজের ক্রিকেটের তরুণ এই অলরাউন্ডার।

সাইফউদ্দিন বলেন, ‘মাঠে খেলা নেই তাই বলে বসে থাকলে তো চলবে না। আমরা পেশাদার ক্রিকেটার। সবসময়ই ফিট থাকতে হয়। যে কোনো সময় খেলা ফিরলেই যেন নিজেকে খাপ খাইয়ে নিতে পারি। হ্যাঁ এটা ঠিক যে ব্যাটিং, বোলিংয়ের সুযোগ হচ্ছে না। তবে রানিং ফ্রি হ্যান্ড সবই করছি। করোনাভাইরাস যখন শুরু হলো তখন থেকেই বাসায় ফিটনেস নিয়ে কাজ করছি। তিন দিন আগে পর্যন্ত নিয়মিত ওই মাঠে রানিং করেছি। মাঝে বোলিংও করেছি। একটা সময় বুঝতে পারলাম যে মাঠটা অমসৃণ। তাই ইনজুরির ভয়ে বোলিং ছেড়ে দিয়েছে। গত তিন দিন যাবৎ এখানে বৃষ্টি। চাইলেও মাঠে যেতে পারি না। তাই বাসার ভেতরেই ফিটনেস নিয়ে কাজ করছি। সিঁড়ি দিয়ে দৌঁড়ে ছাদে উঠি, বাসার ভেতর বা বারান্দায় ফ্রি-হ্যান্ড করি। এভাবেই চলছে। এবং যতদিন মাঠে ফিতে না পারছি এভাবেই চলতে হবে।’

ক্রিকেটার সাইফউদ্দিন টপ নিউজ ফিটনেস ধরে রাখতে অনুশীলন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল মোহাম্মদ সাইফউদ্দিন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর