Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চলে গেলেন ‘আবাহনীর কিংবদন্তি’ রামচাঁদ গোয়ালা


১৯ জুন ২০২০ ১৩:৫৯

জাতীয় ক্রিকেট দলের হয়ে প্রতিনিধিত্ব করা কিংবদন্তি ক্রিকেটার রামচাঁদ গোয়ালা আর নেই। শুক্রবার (১৯ জুন) ভোরে মংমনসিংহ শহরে নিজ বাড়িতে বার্ধক্যজনিত কারণে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর।

প্রায় ৫০ বছর লিগ ক্রিকেট খেলা রামচাঁদ গোয়ালা ভারতের পশ্চিমবঙ্গ ও শ্রীলঙ্কা টেস্ট দলের বিপক্ষে বাংলাদেশ জাতীয় দলের হয়ে প্রতিনিধিত্ব করেছেন। ১৯৮৪ সালে পশ্চিমবঙ্গ সফর করেছেন, শ্রীলঙ্কার বিপক্ষে খেলেছেন ১৯৮৫ সালে। তবে বর্ষিয়ান এই ক্রিকেটার কিংবদন্তি হয়েছেন আবাহনীতে খেলে।

বিজ্ঞাপন

১৯৪১ সালের ১৪ সেপ্টেম্বর ময়মনসিংহে জন্ম নেন গোয়ালা। ময়মনসিংহ ক্রিকেটে নজর কাড়া এই স্পিনার আবাহনীতে যোগ দেন আশির দশকের একদম শুরুতে। ঢাকায় ক্রিকেটে তখন পেসারদের দাপট। নারিকেলের ছোবড়া দিয়ে তৈরি উইকেটে স্পিনাররা খুব একটা সুবিধা পেত না। তবুও বাঁহাতি স্পিনে মুগ্ধ করেছিলেন লম্বা গড়নের এই ক্রিকেটার। আশির দশকের শুরু থেকে নব্বইয়ের দশকের মাঝামাঝি পর্যন্ত টানা প্রায় ১৫ বছর খেলেছেন দেশের ঐতিহাসিক ক্লাব আবাহনীতে। দেশীয় ক্রীড়াঙ্গনে আলাদা খ্যাতি ছিল বর্ষিয়ান এই ক্রিকেটারের।

ক্রিকেট ছাড়ার পরও ক্রিকেট সংশ্লিষ্ট বিভিন্ন কার্যক্রমে যুক্ত ছিলেন গোয়ালা। যতদিন সুস্থ ছিলেন ময়মনসিংহে ফিরে গিয়ে তরুণ ক্রিকেটারদের গড়ে তোলার কাজে ধ্যান-জ্ঞান সব নিয়োগ দিয়েছিলেন। বার্ধক্যজনিত কারণে কয়েক বছর ধরে অবশ্য সেভাবে মাঠে যেতে পারেননি। সেই বার্ধক্যকে সঙ্গী করেই এবার দুনিয়া ছাড়লেন বর্ণাঢ্য এই ক্রিকেটার।

ক্রিকেটাঙ্গনে তার মৃত্যুর সংবাদ ছড়িয়ে পড়ে শুক্রবার সকালেই। বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি’র পরিচালক এবং আবাহনীর অন্যতম শীর্ষ কর্মকর্তা আহমেদ সাজ্জাদুল আলম ববি সারাবাংলাকে বলেন, ‘শুক্রবার সকাল ছয়টায় ময়মনসিংহে তার নিজ বাড়িতে বার্ধক্যজনিত কারণে মারা গেছেন। বাংলাদেশের এযাবতকালের অন্যতম সেরা বাঁহাতি স্পিনার এবং অসাধারণ একজন টিম ম্যান। উনার সবচেয়ে বড় গুণ ছিল, দলকে ভীষণ উজ্জীবিত রাখতে পারতেন।’

বিজ্ঞাপন

আবহনীর কিংবদন্তী টপ নিউজ প্রথম বাঁ-হাতি স্পিনার বাঁ হাতি স্পিনার রামচাঁদ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর