Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ভারতের পেস শক্তি ইতিহাসের সেরা’


১৯ জুন ২০২০ ২০:২১

ভারত ব্যাটিং শক্তি দিয়েই বরাবর জাহির করে এসেছে। ইতিহাস বলবে ব্যাটিং এবং স্পিন আক্রমণই ছিল ভারতের শক্তির জায়গা। কিন্তু সম্প্রতি কয়েক বছরের চিত্র অনেকটা ভিন্ন। কয়েক বছর ধরে আলাদাভাবে নজর কাড়ছেন ভারতের পেসাররাও। ভারতের পেস প্যাকেজকে বর্তমান সময়ের অন্যতম সেরা বলেন অনেকে। তবে এবার এই আক্রমণভাগকে আরও এক ধাপ এগিয়ে মোহাম্মদ শামি এই পেস আক্রমণকে ইতিহাসের সেরাই বলে দিলেন।

সত্তর ও আশির দশকে বিশ্ব শাসন করেছেন ওয়েস্ট ইন্ডিজের পেসাররা। অ্যান্ডি রবার্টস, মাইকেল হোল্ডিং, জোয়েল গার্নার, কলিন ক্রফটরদের নিয়ে গড়া আক্রমণভাগ অনন্তকালই মনে রাখবে ক্রিকেট। পরে ম্যালকম মার্শাল যোগ দিয়েছিলেন তাদের সঙ্গে। পরবর্তীতে পাকিস্তানের ওয়াসিম আকরাম, ওয়াকার ইউনুস, অস্ট্রেলিয়ার ডেনিস লিলি, জেফ টমসন বা গ্লেন ম্যাকগ্রা, গিলেস্পিদের সেরা পেস জুটি মনে করা হয়েছে। শামি বলছেন, তাদের সবাইকে ছাড়িয়ে ভারতের বর্তমান পেস আক্রমণ।

সম্প্রতি ক্রিকইনফোকে দেওয়া সাক্ষাৎকারে ভারতীয় পেসার বলেন, ‘আপনি এবং বিশ্বের বাকিরাও একমত হবেন, কোনো দলে একসঙ্গে পাঁচ পেসার নেই। শুধু এখন না, ক্রিকেটের ইতিহাসেই সম্ভবত এটা সেরা ফাস্ট বোলিংয়ের দল।’

ভারতের পেস আক্রমণে এখন শামির সঙ্গে আরও আছেন জাসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, ইশান্ত শর্মা এবং উমেশ যাদব। কয়েকজন তরুণও আলো ছড়াচ্ছেন অবশ্য। তবে সকলের দৃষ্টি এই পাঁচজনের ওপরই।

নতুন বলে বোলিং করা সব পেসারের জন্যই লোভনীয় ব্যাপার। শামি বললেন, তাদের মধ্যেও মিস্টি লড়াইটা হয়। ২৯ বছর বয়সী পেসার বলেন, ‘আমরা বিরাট কোহলিকে ঘিরে ধরে জিজ্ঞেস করি, সিদ্ধান্ত নাও (নতুন বলে কে বোলিং করবে)। সে বলে, এর মধ্যে আমাকে না জড়িয়ে তোমরা সিদ্ধান্ত নাও। দলের মিটিংয়ে আমরা এমন মজাই করি।’

ভারতীয় ক্রিকেট দল ভারতীয় পেসার সেরা পেস বোলার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর