Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্বকাপ বাছাইয়ে ভাল ফলের জন্য উন্নত ফ্যাসিলিটি চায় তপুরা


২৩ জুন ২০২০ ০০:১০

ঢাকা: অক্টোবরেই বিশ্বকাপ বাছাইয়ের মিশনে ফের নামতে যাচ্ছে জাতীয় ফুটবল দল। করোনার কারণে স্থবির ফুটবলে বাসায় কোয়ারেন্টাইনে সময় কাটানো ফুটবলাররা নতুন মিশনে ফিটনেসসহ নিজেদের প্রস্তুতিতে ব্যস্ত ফুটবলাররা। আগস্টের প্রথম সপ্তাহ থেকে ক্যাম্পে যোগ দিতে হবে তাদের। তবে, এবার মিশনে নামার আগে উন্নত ফ্যাসিলিটি চায় ফুটবলাররা।

জাতীয় দলের ফুটবলার তপু বর্মণ ও বিশ্বনাথ ঘোষ সেই ইচ্ছার কথা প্রকাশ ও দাবি করেছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) কাছে।

বিশ্বকাপ বাছাইপর্বের মিশনে বাংলাদেশ এখনও পর্যন্ত স্বস্তিতে নেই। প্রথম ম্যাচে আফগানিস্তানের কাছে হেরে মিশন শুরু করে। এরপর ঢাকায় ২০২২ সালের বিশ্বকাপ আয়োজক দেশ কাতারের সঙ্গে লড়াই করে ২-০ ব্যবধানে দ্বিতীয় হারের স্বাদ পায়। তৃতীয় ম্যাচে কলকাতার সল্ট লেক স্টেডিয়ামে নজর কেড়ে ১-১ ব্যবধানে ড্র করে আশা জাগায়। চতুর্থ ম্যাচে গত বছরের নভেম্বরে ওমানের সঙ্গে ৪-১ ব্যবধানে সবশেষ ম্যাচটি হারে। চার ম্যাচে এখনও পর্যন্ত একটি পয়েন্ট অর্জন করতে পেরেছে বাংলাদেশ।

পয়েন্ট পাওয়ার সমূহ সম্ভাবনা থাকছে বাংলাদেশের সামনে। কেননা বাকী চার ম্যাচের তিনটিই ঘরের মাঠে। এএফসি ও ফিফার প্রস্তাবিত নতুন শিডিউলে অক্টোবরের ৮, নভেম্বরের ১২ ও ১৭ তারিখে বাংলাদেশের তিনটি হোম ম্যাচ যথাক্রমে আফগানিস্তান, ভারত ও ওমানের সঙ্গে। অ্যাওয়ে ম্যাচটি বাংলাদেশ খেলবে কাতারে ১৩ অক্টোবর। পাঁচ দলের ই গ্রুপে ১ পয়েন্ট নিয়ে বাংলাদেশ পয়েন্ট তালিকার তলানিতে।

তবে স্বস্তির খবর তিনটি ম্যাচই ঘরের মাঠে খেলার সুযোগ আছে বাংলাদেশের।

এজন্য প্রস্তুতি হিসেবে ভাল প্রশিক্ষণ ও উন্নত ফ্যাসিলিটি চায় ফুটবলাররা। তপু বলেন, ‘এএফসি ও বিশ্বকাপ বাছাইপর্বের চারটি ম্যাচের ফিক্সচার তৈরি এবং অক্টোবর-নভেম্বর মাসে মাঠে খেলা গড়াবে। ভালো ফলাফলের জন্য ভালো ট্রেনিং, ভালো সুযোগ-সুবিধা, দলবদ্ধ প্র্যাকটিস, দক্ষতা ও কৌশল নিয়ে কাজ করার মত প্রয়োজনীয় পরিবেশ সৃষ্টির বিকল্প নেই।’

শিগগিরই ক্যাম্প শুরু করার আহ্বান জানিয়ে বাফুফের উদ্দেশ্যে তিনি আরো বলেন, ‘দর্শকদের ভালো খেলা উপহার দিতে খেলোয়াড়েরা মুখিয়ে আছে, তাই যথাসম্ভব দ্রুত জাতীয় দলের ক্যাম্প শুরু করার আহবান জানাই’।

একই সুর ডিফেন্ডার বিশ্বনাথ ঘোষেরও, ‘আসছে এএএফসি ও বিশ্বকাপ বাছাইপর্বের চারটি ম্যাচের তিনটি-ই হতে যাচ্ছে এদেশের মাটিতে। তাই সুযোগ আছে নিজের দেশের খেলা মাঠে বসে উপভোগ করার এবং জোর সাপোর্ট দেওয়ার।’

দলের খেলোয়াড়দের উৎসাহ ও অনুপ্রেরণা দিতে সকলকে মাঠে এসে খেলা দেখার আহ্বান জানান তিনি। তিনি বাফুফের প্রতি যথাসম্ভব দ্রুত জাতীয় দলের ক্যাম্প শুরু করার মাধ্যমে খেলোয়াড়দের প্র্যাক্টিসে ফেরার এবং ফিটনেস নিয়ে কাজ করার সুযোগ করে দেয়ার জোর তাগিদ জানান। তিনি অনুরোধ করে বলেন, ‘বাফুফের দৃঢ় নেতৃত্বের ফসল হিসেবে পেয়ে আসা সকল সুবিধাসমূহ যেনো অটুট থাকে।’

তপু বর্মণ বাফুফে বিশ্বকাপ বাছাইপর্ব বিশ্বনাথ ঘোষ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর