Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লিভারপুলের রেকর্ডময় শিরোপা উৎসব


২৬ জুন ২০২০ ১১:২০

একদিন আগে শেফিল্ড ইউনাইটেডকে ৪-০ গোলে উড়িয়ে লিভারপুলের সেরা তারকা মোহাম্মদ সালাহ বলেছিলেন, সময় এখন আমাদের। সত্যিই তাই! তা না হলে কি আর মাঠে না নেমেও শিরোপা উৎসব করা যায়!

মাঠে না নামলেও বৃহস্পতিবার (২৫ জুন) রাতেই আসলে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা নিশ্চিত হয়েছে লিভারপুলের।

শিরোপা জিততে দলটির প্রয়োজন ছিল ২ পয়েন্টের। অথবা পয়েন্ট টেবিলের দুই নম্বরে থাকা ম্যানচেস্টার সিটি এক ম্যাচ হেরে গেলেও চলত। হয়েছে দ্বিতীয়টিই। লিভারপুলকে মাঠে নামার সুযোগ না দিয়ে বৃহস্পতিবার রাতে চেলসির মাঠে ২-১ তে হেরে গেল পেপ গার্দিওলার উড়তে থাকা ম্যানসিটি। তাতেই ঘুচেছে লিভারপুলের তিন দশকের আক্ষেপ। সেই ১৯৯০ সালের পর থেকে যে ইংলিশ লিগের শিরোপা ছোঁয়া হয়নি অল রেডদের।

বৃহস্পতিবার রাতের পর ইংলিশ প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিল বলছে, ৩১ ম্যাচ শেষে লিভারপুলের পয়েন্ট এখন ৮৬। পয়েন্ট টেবিলের দুইয়ে থাকা ম্যানচেস্টার সিটির পয়েন্ট ৬৩। হিসাব বলছে, সিটি তাদের বাকি সাত ম্যাচ জিতলে এবং লিভারপুল তাদের বাকি সব ম্যাচ হারলেও পয়েন্টের হিসাবে এগিয়ে থাকবে লিভারপুল। অর্থাৎ লিভারপুলের শিরোপা নিশ্চিত। প্রিমিয়ার লিগে লিভারপুলের এটি ১৯তম শিরোপা।

অল রেডসদের তিন দশকের লিগ শিরোপা ক্ষরা ঘুচল রেকর্ডের পর রেকর্ড ভেঙে। চলুন দেখে নেওয়া যাক, লিভারপুলের লিগ শিরোপা জয়ে কী কী রেকর্ডের ভাঙা গড়া চলল—

* সাত ম্যাচ হাতে রেখে এবার লিগ জিতল লিভারপুল। এর আগে অন্য কোনো দল এতগুলো ম্যাচ হাতে রেখে শিরোপ নিশ্চিত করতে পারেনি। এ ক্ষেত্রে আগের রেকর্ডটি ছিল পাঁচ ম্যাচের। ম্যানচেস্টার ইউনাইটেড (১৯০৭–০৮ ও ২০০০–০১) দু’বার এবং এভারটন (১৯৮৪–৮৫) ও ম্যান সিটি (২০১৭–১৮) একবার করে পাঁচ ম্যাচ হাতে রেখে লিগ নিশ্চিত করেছিল।

* লিগ জয়ের পথে এবারের মৌসুমে ঘরের মাঠে টানা ২৩ ম্যাচ জিতেছে লিভারপুল, যা রেকর্ড। আগের রেকর্ডটি ছিল ম্যানচেস্টার সিটির দখলে। ২০১১-১২ মৌসুমে টানা ২০ ম্যাচ জিতে রেকর্ড গড়েছিল সিটি।

* ফেব্রুয়ারিতে নরউইচকে ১-০ গোলে হারিয়ে টেবিলের দুই নম্বরে থাকা ম্যানচেস্টার সিটির চেয়ে ২৫ পয়েন্টে এগিয়ে যায় লিভারপুল। এর আগে প্রিমিয়ার লিগে এত পয়েন্টে এগিয়ে শীর্ষে থাকতে পারেনি কোনো দল।

* লিগ জয়ের পথে এবার লিগের বাকি ১৯টি দলকেই হারিয়েছে লিভারপুল। ক্লাবের ১২৭ বছরের ইতিহাসে যা কখনোই সম্ভব হয়নি।

* সর্বোচ্চ পয়েন্টের রেকর্ডও হতে পারে লিভারপুলের। বাকি ৭ ম্যাচ থেকে ১৫ পয়েন্ট পেলেই এক মৌসুমে সর্বোচ্চ পয়েন্ট হবে অলরেডসদের। ২০১৭-১৮ মৌসুমে ১০০ পয়েন্ট পাওয়া ম্যানচেস্টার সিটির দখলে এখনো রয়েছে এই রেকর্ড।

ইংলিশ প্রিয়িার লিগ লিভারপুল শিরোপা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর