Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টেলর বলছেন— বিশ্বকাপ শিরোপা ভাগাভাগিও করা যেত!


২৬ জুন ২০২০ ১৬:৪৮

বিশ্বকাপ নিয়ে নিউজিল্যান্ডের আক্ষেপটা একটু বেশিই। প্রতিবারই বিশ্বকাপের অন্যতম দাবিদার মনে করা হয় কিউইদের— সে বিষয়টি তো আছেই। তারওপর টানা দুইবার ফাইনাল খেলা! আর শেষবার তো একেবারে নাগালের মধ্যে পেয়েও ছোঁয়া যায়নি সেই কাঙ্ক্ষিত ট্রফি। পাক্কা ১০০ ওভারের পর সুপার ওভারেও লড়াই হয়েছে সমান সমান। ঐতিহাসিক এই ফাইনালে দুই দলে সব স্কোর সমান হলেও শেষ পর্যন্ত বাউন্ডারি বেশি হওয়ায় শিরোপা চলে যায় ইংলান্ডের হাতে। বাইলজের ‘বিরল’ এই নিয়মের বলি হয়ে শিরোপা হাতছাড়া হয় কিউইদের।

স্বাভাবিকভাবেই এই ফাইনাল নিয়ে বিতর্ক কম হয়নি। বিশ্বকাপ ফাইনালে এভাবে চ্যাম্পিয়ন নির্ধারণের নিয়ম কিউইদের তো বটেই, অনেক ক্রিকেটপ্রেমীরও কষ্টের কারণ হয়েছিল। জেন্টলম্যানশিপ দেখিয়ে এই ‘বঞ্চনা’ মেনে নিতে হলেও কিউই ক্রিকেটারদের অনেকেই এখনো বলেন, বুকফাঁটা সে কষ্ট মেনে নেওয়ার মতো নয়। কিউইদের অন্যতম সেরা ব্যাটসম্যান রস টেলর তো এবার বলেই ফেললেন, ফাইনাল শেষে দুই দলকেই যৌথ বিশ্বচ্যাম্পিয়ন ঘোষণা করা যেত।

কেবল ফাইনাল নয়, টেলর অবশ্য ওয়ানডে ফরম্যাটের ক্রিকেটে সুপার ওভার প্রথারই সমালোচনা করেছেন। নিউজিল্যান্ডের সাবেক এই অধিনায়কের মতে, টি-টোয়েন্টিতে সুপার ওভার থাকতে পারে। কিন্তু ওয়ানডে ক্রিকেটে ১০০ ওভার শেষেও যদি ম্যাচের ফল নির্ধারণ না হয়, তবে অন্য কোনো উপায়ে কোনো দলকে হারিয়ে দেওয়া ঠিক নয়।

ক্রিকেট বিষয়ক এক ওয়েবসাইটে দেওয়া সাক্ষাৎকারে টেলর বলেন, ওয়ানডে ম্যাচে সুপার ওভারের নিয়মিট এখনো আমার কাছে বোধগম্য নয়। ওয়ানডে ম্যাচ এত লম্বা সময় ধরে খেলা হয় যে ‘টাই’ ম্যাচ ‘টাই’ হিসেবে থেকে গেলেও সমস্যার কিছু দেখি না। টি-টোয়েন্টি ম্যাচে হয়তো এটা করা যেতে পারে। ফুটবল বা অন্যান্য খেলার মতো জয়ী বের করার ব্যাপার থাকতে পারে। কিন্তু ওয়ানডে ম্যাচে সুপার ওভারের প্রয়োজন আছে বলে মনে হয় না আমার। টাই ম্যাচে ‍দুই দলকে যৌথভাবে বিজয়ী ঘোষণা করা যেতেই পারে।’

গত বিশ্বকাপে যে সুপার ওভার ছিল, সেটাও নাকি জানতেনই না টেলর! তিনি বলেন, বিশ্বকাপে সত্যি বলতে, আমি আম্পায়ারের কাছে গিয়ে বলেছিলাম, ‘দারুণ ম্যাচ হলো’। জানতামই না যে সুপার ওভার আছে! ‘টাই’ মানে তো ‘টাই’। ওয়ানডে ম্যাচে ১০০ ওভার শেষেও যদি দেখা যায় যে দুই দল সমতায়, তাহলে ‘টাই’ তো খারাপ কিছু নয়— এমনটি মত দিচ্ছেন খুব কাছে গিয়েও বিশ্বকাপ হারানো এই কিউই ব্যাটিং মায়েস্ত্রো।

ইংল্যান্ড-নিউজিল্যান্ড ফাইনাল টাই বাউন্ডারি বিশ্বকাপ ক্রিকেট বিশ্বকাপ ক্রিকেট ২০১৯ বিশ্বকাপ ফাইনাল রস টেলর সুপার ওভার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর