Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এক নজরে মেসির ৭০০


১ জুলাই ২০২০ ১৪:০০

বড্ড বাজে সময়ই কাটছে বার্সেলোনার। করোনাভাইরাসের আতঙ্ককে এক পাশে রেখে নতুন করে যখন স্প্যানিশ লা লিগা শুরু হয়েছিল ২ পয়েন্টে এগিয়ে থেকে কাতালান ক্লাবটি তখন পয়েন্ট টেবিলের শীর্ষে। তারপর হঠাৎ অধপতন। সর্বশেষ চার ম্যাচের তিনটিতেই ড্র করে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের চেয়ে পিছিয়ে পড়েছেন লিওনেল মেসিরা। রিয়াল তাদের পরবর্তী ম্যাচটা জিততে পারলে পয়েন্টের ব্যবধানটা গিয়ে ঠেকবে চারে। অবশ্য বার্সেলোনার হতাশার মধ্যে কাল আক্ষেপ ঘুচেছে মেসিভক্তদের। ক্যারিয়ারে ৭০০ গোলের মাইলফলক স্পর্শ করেছেন আর্জেন্টিনা সুপারস্টার।

ঘরের মাঠে কাল অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে ২-২ ব্যবধানে ড্র করে গুরুত্বপূর্ণ দুটি পয়েন্ট হারিয়েছে বার্সেলোনা। পয়েন্ট হারানোর ম্যাচে ৫৩ মিনিটে পেনাল্টি থেকে গোল করে মাইলফলক ছুঁয়েছেন বার্সেলোনা অধিনায়ক। মেসিভক্তদের জন্য বিষয়টি নিশ্চয় স্বস্তির। মাইলফলকের সামনে দাঁড়িয়ে বার্সেলোনার সুপারস্টার গোল পেলেন না যে টানা তিন ম্যাচ।

মেসি আগের গোলটি পেয়েছিলেন জুনের ১৭ তারিখে। লেগানেসের বিপক্ষে পেনাল্টি থেকে ক্যারিয়ারের ৬৯৯ নম্বর গোলটি করেছিলেন। তারপর মাইলফলকের অপেক্ষা শুধু বাড়ছিলই। সেভিয়া, অ্যাথলেটিক ক্লাব বিলবাও এবং সেল্টা ভিগোর বিপক্ষে টানা তিন ম্যাচ গোল পাননি। অবশেষে জালের দেখা মিলেছে কাল।

এ নিয়ে সপ্তম ফুটবলার হিসেবে ক্যারিয়ারে ৭০০ গোলের মাইলফলক স্পর্শ করলেন মেসি। এর মধ্যে বার্সেলোনার জার্সিতে করেছেন ৬৩০ গোল, ৭২৪ ম্যাচ খেলে। আর্জেন্টিনার হয়ে ৯১ ম্যাচ খেলে করেছেন বাকি ৭০ গোল। বার্সেলোনার হয়ে লা লিগায় ৪৭৮ ম্যাচে ৪৪১ গোল, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে ১৪১ ম্যাচে ১১৪ গোল ও অন্যান্য প্রতিযোগিতা মিলিয়ে ১০৩ ম্যাচে ৭৫ গোল করেছেন মেসি। ৭০০ গোল করার পথে হ্যাটট্রিক করেছেন ৫৪টি। এই সময়ে গোলে সহায়তা করেছেন ২৯৩ বার।

এর আগে পেশাদার ক্যারিয়ারে সাতশ’র বেশি গোল করতে পেরেছে যে ছয়জন তারা হলেন- জোসেফ বিকান (৮০৫), রোমারিও (৭৭২), পেলে (৭৬৭), ফেরেঙ্ক পুসকাস (৭৪৬), গার্ড মুলার (৭৩৫) ও চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদো (৭২৮)।

চিরপ্রতিদ্বন্দ্বী রোনালদোর চেয়ে ম্যাচ সংখ্যার হিসেবে অনেকটাই এগিয়ে মেসি। রোনালদো ৭০০ গোলের মাইলফলক ছুঁয়েছেন ৯৭৩ ম্যাচে। আর মেসির হলো ৮৬২ ম্যাচেই।

সূচনা হয়েছিল ২০০৫ সালের ১ মে। লা লিগার ম্যাচে আলবাসেতের বিপক্ষে প্রফেশনাল ক্যারিয়ারের প্রথম গোলটা পেয়েছিলেন মেসি। গোলের সেঞ্চুরি পূর্ণ হয়েছে ২০০৯ সালে, ডায়নামো কিয়েভের বিপক্ষে। ২০০ গোল পূর্ণ হয়েছে রিয়াল মাদ্রিদের বিপক্ষে ২০১১ সালে, ৩০০ গোল পূর্ণ হয়েছে রায়ো ভায়োকানার বিপক্ষে ২০১২ সালে, ৪০০ গোল পূর্ণ হয়েছে গ্রানাডার বিপক্ষে ২০১৪ সালে, ৫০০ গোল পূর্ণ হয়েছে ভ্যালেন্সিয়ার বিপক্ষে ২০১৪, ৬০০ গোল হয়েছে অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে ২০১৮ আর ৭০০ গোলও হলো সেই অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষেই।

৭০০তম গোল বার্সেলোনা বনাম অ্যাটলেটিকো মাদ্রিদ লিওনেল মেসি স্প্যানিশ লা লিগা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর