Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এএফসি লাইসেন্সের আবেদন ৯ ক্লাবের: কে পাবে এএফসির টিকিট?


৩ জুলাই ২০২০ ২৩:৫৬

ঢাকা: দেশের প্রিমিয়ার লিগের শীর্ষ ১৩ ক্লাবের মধ্যে নয়টি ক্লাব এএফসি লাইসেন্সের জন্য আবেদন করেছে। কে পাবে লাইসেন্স সেটা সময়ের ব্যাপার। তবে পরবর্তী এএফসি কাপে কে পাচ্ছে টিকিট সেটাই আলোচনার বিষয়। লিগ বাতিল হওয়ায় সেটা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

তার আগে বলে রাখি লিগের ১৩ ক্লাবের মধ্যে ৯টি ২০২১ সালে এএফসি লাইসেন্সিংয়ের জন্য আবেদন করেছে। ক্লাবগুলো হচ্ছে বসুন্ধরা কিংস, আবাহনী লিমিটেড, মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড, শেখ রাসেল ক্রীড়া চক্র, সাইফ স্পোর্টিং ক্লাব, শেখ জামাল ধানমন্ডি ক্লাব, রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ড সোসাইটি, ব্রাদার্স ইউনিয়ন ও উত্তর বারিধারা ক্লাব।

আবেদন করেনি চারটি ক্লাব- চট্টগ্রাম আবাহনী, বাংলাদেশ পুলিশ ফুটবল ক্লাব, আরামবাগ ক্রীড়া সংঘ ও মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র।

এখন প্রশ্ন দাঁড়ায় ২০২১ সালের এএফসি কাপে কে টিকিট পাচ্ছে। এই সিদ্ধান্ত অবশ্য বাংলাদেশ ফুটবল ফেডারেশনকেই নিতে হবে।

এএফসির লাইসেন্সকৃত ক্লাবগুলোর মধ্যে থেকেই বাফুফে দ্বিতীয় একটি দলকে ২০২১ সালের এএফসি কাপে খেলার সুযোগ করে দেয়ার চেষ্টা করবে।

তার আগে এএফসি কাপের দুটি কোটা নিয়ে জটিলতা সৃষ্টি হয়েছে। ২০২১ সালের এএফসি কাপে ফেডারেশন কাপে চ্যাম্পিয়ন হওয়ার কারণে বসুন্ধরা কিংস সরাসরি সুযোগ পাচ্ছে। দ্বিতীয় দলটি কে খেলবে সেটাই এখন আলোচনার বিষয়। এর মধ্যে লাইসেন্স ও ভাল দল গঠন এগুলোকে প্রাধান্য দিয়ে এএফসির টিকিট হাতে ধরিয়ে দিবে ফেডারেশন।

কিন্তু পরিত্যাক্ত লিগের টাইটেল প্রত্যাশী ক্লাবের তালিকায় আছে বেশ কয়েকটি দল। তবে চট্টগ্রাম আবাহনী সরে দাঁড়ানোয় হয়তো এএফসির পরবর্তী টিকিট বিবেচনায় পিছিয়ে গেল দলটি। তবে এখানেই শেষ নয়। ঢাকা আবাহনী, শেখ জামাল, সাইফ স্পোর্টিং ক্লাব এই দৌড়ে ফাইট করবে নিঃসন্দেহে। ছেড়ে দিতে চাইবে না কোনও দলই।

সংশ্লিষ্টদের কথায়, যে ক্লাবগুলো লাইসেন্সিংয়ের কোর্স সম্পন্ন করবে তাদেরকে বিবেচনায় রাখবে বাফুফে। সমাঝোতা ও আগ্রহী ক্লাবগুলোর মধ্যে আলোচনা করেই দ্বিতীয় দলকে নির্বাচন করবে ফেডারেশন।

যে ক্লাবগুলো কোর্স সম্পন্ন করবে, তাদের মধ্যে থেকে যারা ভালো দল গঠন করে অংশ নিতে পারবে- এমন একটি ক্লাবের নাম এএফসি কাপের জন্য পাঠাবে বাফুফে। এএফসির লাইসেন্স করা ক্লাবগুলোর সঙ্গে বসে আলোচনা ও সমঝোতার মাধ্যমেও দ্বিতীয় দল নির্বাচন করতে পারে বাফুফে।

এ বিষয়ে বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ এক গণমাধ্যমকে বলেছেন, ‘আমরা সর্বোচ্চ চেষ্টাই করব যাতে এবারের মতো আগামী বছরও আমাদের দেশ থেকে দুটি ক্লাব এএফসি কাপে খেলার সুযোগ পায়। আগে দেখা যাক আবেদন করা ৯ ক্লাবের মধ্যে কারা এএফসির লাইসেন্স পায়।’

এদিকে চলমান এএফসি কাপে নিরপেক্ষ ভেন্যুর বিষয়টি উল্লেখ করে বাফুফে ও বসুন্ধরা কিংসকে চিঠি পাঠিয়েছে এএফসি। অক্টোবর ও নভেম্বরে নিরপেক্ষ ভেন্যু হওয়ার জন্য আবেদন করতে পারে ফেডারেশন। এ বিষয় নিয়ে কিংসের সঙ্গে আলোচনা করবে ফেডারেশন। ১৭ জুলাইয়ের মধ্যে বিষয়টি এএফসির কাছে নিশ্চিত করতে হবে ফেডারেশনকে।

এএফসি কাপ টিকিট ঢাকা আবাহনী বসুন্ধরা কিংস বাফুফে


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর