Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বল চকচকে করতে তোয়ালে তত্ত্ব নিয়ে হাজির লুঙ্গি


৮ জুলাই ২০২০ ২০:৪৩

স্বাস্থ্যবিধি মেনে ক্রিকেট খেলতে বলে লালা মাখানো নিষিদ্ধ করেছে আইসিসি। এই নিয়মের প্রয়োগও শুরু হয়েছে ইতোমধ্যে। আজ থেকে শুরু হওয়া ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার সাউদাম্পটন টেস্টে লালা নিষেধাজ্ঞার নিয়ম কার্যকর হচ্ছে। এদিকে, বিষয়টি নিয়ে পেস বোলারদের হাহাকার কমেনি একটুও। লালা মাখানোর বিষয়ে নিষেজ্ঞা আরোপের আলোচনা উঠার পর থেকেই পেসাররা ‘বিপদের’ কথা বলে আসছিলেন। নানান জন নানান বিকল্পের প্রস্তাবও দিয়েছেন। দক্ষিণ আফ্রিকার তরুণ পেসার লুঙ্গি এনগিডি হাজির তোয়ালে তত্ত্ব নিয়ে।

বলে লালা লাগোনোর বিষয়টি ক্রিকেটে আদিকাল থেকে চলে আসছে। সুইং আদায়ের লক্ষ্যে থুথু বা লালা মাখিয়ে বলের এক পাশ চকচকে করে থাকেন বোলার বা ফিল্ডাররা। পেস বোলারদের বড় অস্ত্রো এটি। করোনাকালে স্বাস্থ্যবিধি মানতে পেসারদের এই অস্ত্রো নিষিদ্ধ করেছে আইসিসি। লুঙ্গি এনগিডি বললেন, ভেজা তোয়ালে হতে পারে লালার বিকল্প।

এক প্রশ্নের উত্তরে দক্ষিণ আফ্রিকার তরুণ পেসার বলেন, ‘বল সুইং করাতে এখন আমাদের নতুন পরিকল্পনা সাজাতে হবে। ভেজা তোয়ালেটাই সবচেয়ে ভালো হতে পারে, যাই হোক বল চকচকে রাখতে কোনো একটা উপায় খুজে বের করতেই হবে।’

ভারতের তারকা পেসার জাসপ্রিত বুমরাহও লালার বিকল্প খুঁজছেন। লালা মাখাতে না পারলে পুরনো বলে সুইং আদায় করা পেসারদের জন্য প্রায় অসম্ভবই হয়ে পড়বে। সেক্ষেত্রে ব্যাটসম্যানরা বাড়তি সুবিধা পাবেন। বিষয়টি খেলাটিকে আরও ব্যাটসম্যানদের দিকে হেলে দিবে মনে করছেন অনেকে। বলে-ব্যাটে আগের মতো লড়াই জমবে না বলছেন কেউ কেউ। বুমরাহ বলছেন অবশ্যই লালার বিকল্প খুঁজে বের করা প্রয়োজন।

ভারতীয় পেসার বলেন, ‘লালার ব্যাপারটা নিয়ে ভাবছি। আমি জানি না যখন ক্রিকেটে ফিরব কেমন নিয়মকানুন মেনে চলতে হবে, তবে আমি মনে করি বিকল্প কিছু থাকা উচিত। বলটাকে ঠিকঠাক যত্ন করা না গেলে বোলারদের জন্য কাজটা কঠিন হয়ে যাবে। প্রতিদিনই মাঠ ছোট হচ্ছে, উইকেট আরও পাটা হচ্ছে। বলকে ঠিক রাখতে, শেষের দিকে রিভার্স পেতে কিংবা সাধারণ সুইং পেতে বিকল্প কিছু থাকতেই হবে।’

ক্রিকেট জাসপ্রিত বুমরাহ পেসার বলে লালা নিষিদ্ধ লুঙ্গি এনগিডি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর