Friday 11 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইংল্যান্ডে সাকিবের পর হোল্ডার


১০ জুলাই ২০২০ ১৬:৫২

করোনাকালের প্রথম ম্যাচে কাল ক্যারিবিয়ান পেস আগুনে পুড়ল ইংল্যান্ড। সাউদাম্পটন টেস্টের প্রথম ইনিংসে ২০৪ রানেই গুটিয়ে গেছে স্বাগতিকরা। ইংলিশদের বেশি কাঁদালেন জেসন হোল্ডার। মাত্র ৪২ রান খরচায় একাই ইংল্যান্ডের ৬ উইকেট তুলে নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক। দুর্দান্ত বোলিংয়ে দারুণ দুটি কীর্তিও গড়েছেন ক্যারিবিয়ান তারকা।

গত ১০ বছরের হোল্ডারই একমাত্র সফরকারী অধিনায়ক যিনি ইংল্যান্ডের মাটিতে পাঁচ বা তার বেশি উইকেট নিতে পারলেন। তার আগে এই কীর্তি গড়তে পেরেছিলেন সাকিব আল হাসান। ২০১০ সালে ওল্ড ট্র্যাফোর্ড টেস্টে ১২১ রানে ৫ উইকেট নিয়েছিলেন তৎকালীন বাংলাদেশ অধিনায়ক। তারপর এই এক দশকে আর কোন অধিনায়ক ইংল্যান্ডের মাটিতে ৫ উইকেট পায়নি।

বিজ্ঞাপন

কীর্তিটা কতো বিরল একটু পরিসংখ্যান ঘাটলেই তা বুঝা যায়। ইংল্যান্ডে টেস্ট ক্রিকেট অনুষ্ঠিত হচ্ছে সেই ১৮৮২ সাল থেকে। তারপর থেকে মাত্র সাতজন অধিনায়ক ইংল্যান্ডে ইনিংসে পাঁচ বা তার বেশি উইকেট নিতে পেরেছেন। সফরকারী অধিনায়কদের মধ্যে ইংল্যান্ডের মাটিতে সেরা বোলিংয়ের রেকর্ড ইমরান খানের। ১৯৮৭ সালে ৪০ রানে ৭ উইকেট পেয়েছিলেন পাকিস্তানি অধিনায়ক। একমাত্র অধিনায়ক হিসেবে দুবার এই কীর্তি গড়েছেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি অধিনায়ক স্যার গ্যারি সোবার্স।

অন্য একটা কীর্তিও হয়েছে হোল্ডারের। গত বিশ বছরের টেস্ট ক্রিকেটে অধিনায়কদের মধ্যে সেরা বোলিং ফিগারের ছোট্ট তালিকায় চার নম্বরে উঠে এসেছেন তিনি। এই তালিকায় হোল্ডারের ওপরে আছেন রঙ্গনা হেরাথ (৬৩/৮), শন পোলক (৩০/৬) ও সাকিব আল হাসান (৩৩/৬)। ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ৩৩ রানে ছয় উইকেট নিয়েছিলেন সাকিব।

বিজ্ঞাপন

ওয়েস্ট ইন্ডিজ জেসন হোল্ডার সাকিব আল হসান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর