Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্টোকসের মাইলফলক, রেকর্ড ডাকছে সাকিবকে


১১ জুলাই ২০২০ ১২:৪১

সাউদাম্পটন টেস্টে টস জিতে ইংল্যান্ডের ভারপ্রাপ্ত অধিনায়ক বেন স্টোকসের ব্যাটিং নেওয়ার সিদ্ধান্তে প্রশ্ন তুলছেন অনেকে। বৃষ্টিবিঘ্নিত পরিবেশে প্রথমে বোলিং করলেই ভালো হতো মনে করছেন কেউ কেউ। স্টোকসের টস সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন উঠলেও তার মাঠের পারফরম্যান্স কিন্তু প্রশ্নতীত। দারুণ ব্যাটিং করতে থাকা ওয়েস্ট ইন্ডিজের লেজটা মুড়িয়ে দেওয়ার আগে শুরুতেও উইকেট পেয়েছেন। সব মিলিয়ে মাত্র ৪৯ রান খরচায় ৪ উইকেট নিয়েছেন ইংলিশ অলরাউন্ডার। দারুণ বোলিংয়ে দুর্দান্ত এক মাইলফলকও হয়েছে স্টোকসের।

বিজ্ঞাপন

পঞ্চম ক্রিকেটার হিসেবে টেস্টে ১৫০ উইকেট ও ৪ হাজার রানের ক্লাবে নাম লিখিয়েছেন ইংল্যান্ডের তারকা অলরাউন্ডার। স্টোকসের আগে এই ক্লাবে যাদের নাম উঠেছে তারা প্রতিজনই কিংবদন্তি। নামগুলো একবার শুনুন- কপিল দেব, জ্যাক ক্যালিস, ইয়ান বোথাম ও স্যার গ্যারি সোবার্স। এই ক্লাবের দ্রুততম সদস্য স্যার গ্যারি সোবার্স। ৬৩ টেস্টে এই অর্জন গড়েছেন ক্যারিবিয়ান কিংবদন্তি। স্টোকসরে লাগল ৬৪ টেস্ট।

এদিকে, স্টোকসের মাইলফলক দেখে সাকিব আল হাসানের চোখ হয়তো চকচকে হয়েই উঠছে! এই ক্লাবের দ্রুততম রেকর্ড গড়ার হাতছানি যে বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে সফল ক্রিকেটারটির সামনে।

টেস্টে সাকিবের বর্তমান রান ৩ হাজার ৮৬২, উইকেট ২১০টি। ম্যাচ খেলেছেন ৫৬টি। চার হাজার রান পূর্ন হতে আর মাত্র ১৩৮ রান দরকার সাকিবের। অর্থাৎ ১৫০ উইকেট ও ৪ হাজার রানের মাইলফলকে সাকিবের সবচেয়ে ‘দ্রুততম’ বনে যাওয়াটা সময়ের ব্যাপার মাত্র। ১৩৮টা রান করতে পারলেই স্যার গ্যারি সোবার্স, জ্যাক ক্যালিস, কপিল দেব ও বেন স্টোকসের উপরে গিয়ে বসবেন সাকিব।

নিষেধাজ্ঞার কারণে বাংলাদেশি অলরাউন্ডার অবশ্য অনেকদিন ধরেই মাঠের বাইরে। তবে সাকিব নিষিদ্ধ হবার পর থেকেই শুরু মহামারী করোনাভাইরাস। চলতি বছর আর টেস্ট খেলার সম্ভাবনা নেই বাংলাদেশের। টি-টোয়েন্টি বিশ্বকাপ না হলে বাংলাদেশের আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার সময়ও আরও পিছিয়ে যাবে। সেক্ষেত্রে নিষেধাজ্ঞার কারণে ম্যাচ মিসের কষ্টটা নিশ্চয় কম হবে সাকিবের।

বেন স্টোকস সাকিব আল হাসান

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর