Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মহামারির সময়ে ৮৫০ কোটি রুপি পেল বিসিসিআই


১৫ জুলাই ২০২০ ১৩:২৭

করোনাভাইরাইসের আবির্ভাবে গত মার্চ মাস থেকে গোটা বিশ্বজুড়ে স্থবিরতা নেমে আসে। যার কারণে বন্ধ হয়ে যায় ক্রীড়াঙ্গনও, যদিও ধীরে ধীরে মাঠে ফিরছে সব ধরনের খেলাধুলা। এদিকে ক্রিকেট বন্ধ থাকায় বিশ্বের সকল ক্রিকেট বোর্ডকে গুণতে হচ্ছে লোকসান। তবে এর মাঝেও সুখবর পেল ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই। ১০ বছরের পুরনো এক দুর্নীতি মামলায় জিতে তারা ফেরত পাচ্ছে ৮৫০ কোটি রুপি।

মহামারির কারণে পুরো বিশ্বজুড়েই আর্থিক ক্ষতির সম্মুখীন সকলে। এর মধ্যে ক্রিকেট বন্ধ থাকায় সবচেয়ে বড় ক্ষতি হয়েছে বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড ভারতের। আইপিএল না হলেই তাদের ক্ষতি হবে প্রায় ৪ হাজার কোটি টাকা! এছাড়াও দ্বিপাক্ষিক সিরিজ খেলতে না পারার কারণেও গুণতে হচ্ছে লোকসান। তবে এত লোকসানের মাঝেও সুখবর এল বিসিসিআই’র অফিসে।

আইপিএলের সাবেক কমিশনার লোলিত মোদি ২০১০ সালের ২৮ জুন ভারতের বাইরে টুর্নামেন্টের সম্প্রচার স্বত্বের জন্য ওয়ার্ল্ড স্পোর্টস গ্রুপের সঙ্গে চুক্তি করেছিলেন। তবে সে সময় লোলিত মোদি ভারতীয় ক্রিকেট বোর্ডকে এই ব্যাপারে কিছু না জানিয়েই চুক্তিটি করেছিলেন। আইপিএল গভর্নিং কাউন্সিলকেও এ চুক্তির বিষয়ে কিছুই অবহিত করেননি তিনি। সে সময় ওয়ার্ল্ড স্পোর্টস গ্রুপের সঙ্গে লোলিত মোদির চুক্তিতে দুর্নীতির খোঁজ পেয়ে ওই সংস্থার সঙ্গে আইপিএল সম্প্রচারস্বত্ত্ব চুক্তি বাতিল করে বিসিসিআই। আর লোলিত মোদিকে দুর্নীতির অভিযোগে আইপিএল কমিশনারের পদ থেকেও সরিয়ে দেওয়া হয়। পরে বোর্ডের সিদ্ধান্তের বিরুদ্ধে মামলা দায়ের করে ওয়ার্ল্ড স্পোর্টস গ্রুপ।

এ ঘটনা প্রায় ১০ বছর আগের। যার শুনানি হয়েছে গত পরশু, ভারতীয় সুপ্রিম কোর্ট নিযুক্ত ট্রাইবুন্যাল রায় ঘোষণা করেন। অবসরপ্রাপ্ত তিন বিচারপতির ট্রাইবুন্যালে ওয়ার্ল্ড স্পোর্টস গ্রুপের সঙ্গে বিসিসিআই’র চুক্তিভঙ্গের সিদ্ধান্তকে বৈধ বলে রায় দিয়েছে। সুপ্রিম কোর্ট আরও জানিয়েছে এসক্রো অ্যাকাউন্টে (তৃতীয় কোনো পক্ষের জিম্মায়) থাকা ৮০০ কোটি টাকা সাত বছরের সুদ-সহ ব্যবহার করতে পারবে ভারতীয় ক্রিকেট বোর্ড।

আর এমন মহামারির সময়ে লোকসান গুণতে থাকা ভারতীয় ক্রিকেট বোর্ড যেন আলোর মুখ দেখল। এই রায়ের পর বিসিসিআই’র কর্মকর্তা কৌসুঁলি রাগু রহমান জানিয়েছেন, ‘এতে প্রমাণ হয়েছে লোলিত মদি ওয়ার্ল্ড স্পোর্টস গ্রুপের কর্মকর্তারা চক্রান্ত করে বিসিসিআই’র সঙ্গে প্রতারণা করেছিল।’

৮৫০ কোটি রুপি আইনি লড়াই জিতল বিসিসিআই আইপিএল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআিই) লোলিত মোদি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর